Combination Skin এর জন্য বিশেষ টোটকা, রইল পাঁচটি ফেসপ্যাকের হদিশ

ত্বকের যত্ন নিতে চলে হাজারটা ঘরোয়া টোটকার ব্যবহার। তবে, সকলের ত্বকের ধরন আলাদা। ত্বকের ধরন বুঝে যত্ন না নিলে হতে পারে কঠিন বিপদ। আর রইল বিশেষ কয়টি প্যাকের হদিশ। Combination Skin যাদের তারা ব্যবহার করতে পারেন এই কয়টি প্যাক। জেনে নিন কী কী প্যাক ব্যবহার করবেন। 

Sayanita Chakraborty | Published : May 26, 2022 2:05 PM IST

ত্বকের যত্ন নিয়ে সারাক্ষণ নানা রকম পদ্ধতি অনুসরণ করে চলেছেন অনেকে। বাজার চলতি নানা রকম প্রোডাক্ট তো আছেই। এর সঙ্গে চলে ঘরোয়া প্যাকের ব্যবহার। ত্বকের যত্ন নিতে চলে হাজারটা ঘরোয়া টোটকার ব্যবহার। তবে, সকলের ত্বকের ধরন আলাদা। ত্বকের ধরন বুঝে যত্ন না নিলে হতে পারে কঠিন বিপদ। আর রইল বিশেষ কয়টি প্যাকের হদিশ। Combination Skin যাদের তারা ব্যবহার করতে পারেন এই কয়টি প্যাক। জেনে নিন কী কী প্যাক ব্যবহার করবেন। 

মধু, দই ও গোলাপ জল দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে দই নিন। তার সঙ্গে মেশাল গোলাপ জল। এবার মেশান মধু। ভালো করে মেশান এই তিনটি উপকরণ। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই কম্বিনেশম স্কিনের জন্য বেশ উপকারী।  

ওটস ও আমন্ড দিয়ে বানাতে পারেন প্যাক। একটি বাটিতে জল নিয়ে তাতে কয়েকটা আমন্ড দিন। সকালে উঠে তা খোসা ছাড়িয়ে বেটে নিন। এবার এর সঙ্গে মেশান ওটস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। প্রয়োজনে সামান্য জল দিন। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল হবে।  

পেঁপে ও কলা দিয়ে প্যাক বানাতে পারেন কম্বিনেশন স্কিনের জন্য। পাকা পেঁপে নিয়ে চটকে নিন। অন্য দিকে, অর্ধেক কলা নিয়ে তা চটকে নিন। এই দুই উপকরণ ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল হবে। রোমকূপে জমে থাকা নোংরা বের হয়ে যাবে। কম্বিনেশন স্কিনের জন্য উপকারী এই প্যাক।  

মুলতানি মাটি ব্যবহার করতে পারেন কম্বিনেশন স্কিনের জন্য। মুলতানি মাটির সঙ্গে মেশান গোলাপ জল। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল হবে। কম্বিনেশন স্কিনের জন্য বেশ উপকারী হল মুলতানি মাটি।  

এই ধরনের ত্বকে ট্যান দূর করতে লাগান শসা রস। শসা গ্রেট করে রস বের করে নিন। এবার সেই রস তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে জলে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। কম্বিনেশন স্কিনের জন্য বেশ উপকারী হল শসা। প্রতিদিন ত্বকে লাগাতে পারেন শসার রস। এতে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে ত্বকের যে কোনও সমস্যা।     

আরও পড়ুন- গায়ে লাল ব়্যাশ,অ্যালার্জি ভেবে এড়িয়ে যাচ্ছেন, চিকেন পক্স হয়েছে কিনা বুঝবেন কীভাবে

আরও পড়ুন- আপনার পিরিয়ডস কি ভীষণ ভাবে অনিয়মিত, তাড়াতাড়ি পিরিয়ড হওয়ার সহজ উপায়

আরও পড়ুন- ক্রিকেট ব্যাট দিয়ে স্বামীকে পেটাল স্ত্রী, আদালতে জমা দেওয়া প্রমাণের সিসিটিভি ফুটেজ ভাইরাল
 

Share this article
click me!