Makeup Remover-ঘরোয়া সহজ উপাদানেই তুলুন মেকআপ, ভালো থাকবে ত্বক

নিজেকে সুন্দর করে তুলতে মেকআপ কমবেশি প্রত্যেকেই ব্যবহার করে থাকেন। কিন্তু মেকআপ তোলাও যেন রীতিমত ঝকমারি। 

Parna Sengupta | / Updated: Nov 02 2021, 05:17 PM IST

সামনেই কালীপুজো(Kalipuja), ভাইফোঁটা। সুন্দর করে নিজেকে সাজিয়ে তোলার দারুণ সুযোগ সামনে। আর নিজেকে সুন্দর করে তুলতে মেকআপ(Make Up) কমবেশি প্রত্যেকেই ব্যবহার করে থাকেন। কিন্তু মেকআপ তোলাও (Makeup Removal) যেন রীতিমত ঝকমারি। সঠিক ভাবে মেক আপ না তোলা হলে ত্বকের ক্ষতি অনিবার্য। 

মেকআপ তোলার জন্য বেশিভাগ মহিলারাই টোনারের (Toner) ব্যবহার করে থাকেন। এই টোনার মেকআপ রিমুভারের কাজ করে থাকে। তবে বাইরের বিভিন্ন কোম্পানির মেকআপ রিমুভার ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে, কারণ এতে মেশানো হয় একাধিক কেমিক্যাল। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই মেকআপ তুলে ফেলা যায়। বেশ কিছু উপায় রয়েছে যার সাহায্যে সহজেই মেকআপ তুলে ফেলা সম্ভব। 


 
নারকেল তেল (Coconut Oil)

প্রায় প্রতিটি বাড়িতেই নারকেল তেল থাকেই। আর টোনারের বিকল্প হিসাবে নারকেল তেলের কোনো তুলনাই হয় না। হাতে সামান্য নারকেল তেল নিয়ে সেটা মুখে আলতো করে ঘষে নিন। এরপর কিছুটা তুলো নিয়ে মুখের তেল পরিষ্কার করতে গেলেই মেকআপ উঠে আসবে খুব সহজেই।

দুধ (Milk)

দুধ হল সবচাইতে ভালো প্রাকৃতিক ক্লিনজার। তাছাড়া দুধের মধ্যে থাকা প্রোটিন ত্বকের জন্যও বেশ ভাল। সেই কারণেই একসময় রানীরা দুধ দিয়ে স্নান করত। আর এই দুধের সাহায্যেই মেকআপও খুব সহজেই তুলে ফেলে যায়। এর জন্য একটুকরো তুলো দুধের মধ্যে ডুবিয়ে মুখে ঘষতে থাকলেই সমস্ত মেকআপ উধাও হয়ে যাবে।

শশা (Cucumber)

সব্জির মধ্যে শশা যেমন জনপ্রিয় তেমনি রূপচর্চায় রয়েছে এর অনেক গুণ। শশা দিয়ে যেমন রূপচর্চা করা যায় তেমনি মেকআপ তোলাও যায়। এর জন্য সবার  রস বের করতে নিতে হবে। আর সেই রসে তুলো ভিজিয়ে মুখ ঘষলেই দিব্যি উঠে যাবে মেকআপ।

স্টিম (Steam)

কোনো কেমিক্যাল তো দূর শুধুমাত্র জলের সাহায্যেই মেকআপ তুলে ফেলা সম্ভব। হ্যাঁ গরম জলের ভাপ বা স্টিমের সাহায্যেই নিমেষে মেকআপ তুলে ফেলা যায়। এরজন্য একটা বড় পাত্রে জল গরম করে তার ওপরে মুখ রেখে তোয়ালে দিয়ে মুখ ঢেকে নিতে হবে যাতে ভাপ বা বাষ্প সোজা আপনার মুখ লাগে। এভাবে কিছুক্ষন থাকার পর খুব সহজেই মেকআপ মুছে ফেলা যাবে।

পেট্রোলিয়াম জেলি (Petroleum Jelly)

শীতে ত্বক ফাটার হাত থেকে রক্ষা পেতে অনেকেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে থাকি। এই পেট্রোলিয়াম জেলি দিয়েই খুব সহজে মেকআপ তুলে ফেলা যেতে পারে। এরজন্য হাতে সামান্য পেট্রোলিয়াম জেলি নিয়ে সেটা মুখ ঘষে তুলো দিয়ে মুছে নিলেই হবে।

Share this article
click me!