সানস্ক্রিন কিনুন আপনার ত্বক অনুযায়ী, কেনার সময় মাথায় রাখুন এই বিষয়গুলো

গ্রীষ্মে, সূর্য ত্বকের আর্দ্রতা এবং পুষ্টি হ্রাস করে, তবে সানস্ক্রিন প্রয়োগ করে এটি এড়ানো যায়। তবে, আপনার সানস্ক্রিন সত্যিই কার্যকর কিনা তা জানাও আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি কি আপনার ত্বক অনুযায়ী সানস্ক্রিন কিনেছেন? বাজারে বিভিন্ন ধরনের সানস্ক্রিন পাওয়া যায়, আসুন জেনে নেওয়া যাক কোন সানস্ক্রিন আপনার জন্য সবচেয়ে ভালো হবে। 
 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 10:57 AM IST

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে মানুষ সানস্ক্রিন ব্যবহার করে থাকে। যদি আপনার সানস্ক্রিন ভালো হয়, তাহলে এটি ত্বকের উপর একটি প্রতিরক্ষামূলক স্তর দেয়। সানস্ক্রিন আপনাকে বিপজ্জনক UV রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে। গ্রীষ্মে, সূর্য ত্বকের আর্দ্রতা এবং পুষ্টি হ্রাস করে, তবে সানস্ক্রিন প্রয়োগ করে এটি এড়ানো যায়। তবে, আপনার সানস্ক্রিন সত্যিই কার্যকর কিনা তা জানাও আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি কি আপনার ত্বক অনুযায়ী সানস্ক্রিন কিনেছেন? বাজারে বিভিন্ন ধরনের সানস্ক্রিন পাওয়া যায়, আসুন জেনে নেওয়া যাক কোন সানস্ক্রিন আপনার জন্য সবচেয়ে ভালো হবে। 

সানস্ক্রিনের উপকারিতা
সানস্ক্রিন আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে। সানস্ক্রিন আপনাকে অনেক মারাত্মক রোগ থেকেও রক্ষা করে। শুধু গ্রীষ্মেই নয় সব ঋতুতেই আপনার সানস্ক্রিন ব্যবহার করা উচিত। আপনার এটি বাড়ির ভিতরেও রাখা উচিত। 

সানস্ক্রিন কেনার ও লাগানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন
১- প্রথমেই আপনার ত্বকের ধরন ও রঙ অনুযায়ী সানস্ক্রিন কেনা উচিত। উদাহরণস্বরূপ, আপনার যদি তৈলাক্ত ত্বক হয় তবে আপনার ম্যাট ফিনিশ বা জেল ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করা উচিত। অন্যদিকে, যাদের ত্বক শুষ্ক তাদের তেল বেসযুক্ত ক্রিমযুক্ত সানস্ক্রিন নেওয়া উচিত।
২- সানস্ক্রিন কেনার সময়, আপনি যে পণ্যটি কিনছেন তা কতটা সুরক্ষা দেয় তা পরীক্ষা করুন। উদাহরণস্বরূপ, কিছু সানস্ক্রিন শুধুমাত্র UVA রশ্মি থেকে রক্ষা করে। আপনার এমন একটি পণ্য গ্রহণ করা উচিত যা আপনার ত্বককে UVA এবং UVB রশ্মি থেকে রক্ষা করে।
৩- সানস্ক্রিন কেনার সময় অবশ্যই এর SPF অর্থাৎ সান প্রোটেক্টিং ফ্যাক্টর চেক করুন। সানস্ক্রিনের এসপিএফ যত বেশি হবে, তত ভালো সুরক্ষা পাবেন। সূর্য ফর্সা গায়ের মানুষদের দ্রুত ক্ষতি করে, তাদের উচ্চ এসপিএফ ব্যবহার করা উচিত। 30 SPF এর একটি সানস্ক্রিন ত্বকের ৯৭ শতাংশ সুরক্ষা দেয় যেখানে 50 SPF এর একটি সানস্ক্রিন ৯৮ শতাংশ পর্যন্ত সুরক্ষা দেয়।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

৪- আপনার এক্সপোজার অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করা উচিত। আপনি যদি অনেক বেশি ঘরের বাইরে থাকেন তবে প্রতি ৪ ঘন্টা পর পর আপনার সানস্ক্রিন লাগাতে হবে। আপনাকে প্রচুর পরিমাণে একটি স্তর প্রয়োগ করতে হবে যাতে আপনার ত্বক রশ্মি থেকে সুরক্ষিত থাকে। 
৫- আপনি যদি সমুদ্র সৈকতে বা কোন জায়গায় জল নিয়ে যাচ্ছেন, তাহলে আপনার উচিত জল প্রতিরোধী সানস্ক্রিন ব্যবহার করা। সানস্ক্রিন ওয়াটার প্রুফ নয়, হ্যাঁ এটা হল যে এগুলি আপনাকে প্রায় ১ ঘন্টা জলে নিরাপদ রাখে এবং আপনি ঘামলেও, তবে আপনার ২ ঘন্টা পরে আবার সানস্ক্রিন লাগাতে হবে। 

Share this article
click me!