গরমকালে গ্যাসের চুলায় রান্না করা খুব কষ্টকর, কাজে লাগান এই টিপসগুলি যা সহজ করবে রান্নাঘরের কাজ

আপনি কিছু সহজ টিপস অনুসরণ করে রান্নাঘরের তাপ কমাতে পারেন। তাহলে চলুন জেনে নিই কিভাবে আপনি সহজে গরমে রান্নাঘরে খাবার রান্না করতে পারবেন-
 

Web Desk - ANB | Published : Apr 27, 2022 10:38 AM IST

গ্রীষ্মের মৌসুমে রান্না করা খুবই কঠিন কাজ। আপনার রান্নাঘর যদি ছোট এবং কম বায়ুচলাচল হয় তবে এই কাজটি আরও কঠিন হয়ে যায়। কিন্তু, আপনি কিছু সহজ টিপস অনুসরণ করে রান্নাঘরের তাপ কমাতে পারেন। তাহলে চলুন জেনে নিই কিভাবে আপনি সহজে গরমে রান্নাঘরে খাবার রান্না করতে পারবেন-
ইন্ডাকশন এবং মাইক্রোওয়েভ ব্যবহার করুন
আজকাল বাজারে অনেক ধরনের স্মার্ট অ্যাপ্লায়েন্স এসেছে যা আমাদের রান্নাঘরের কাজকে সহজ করে তোলে। এটি ইন্ডাকশন এবং মাইক্রোওয়েভ এই ধরনের যন্ত্রপাতি। ইন্ডাকশন গ্যাসে, আপনি সাধারণ গ্যাসের মতো সরাসরি শিখা অনুভব করেন না। এটি বৈদ্যুতিক কানেকশন-এর সাহায্যে যাতে খাবার রান্না করতে কম তাপ লাগে।
এক্ষেত্রে সাধারণ চুলার পরিবর্তে ইন্ডাকশন গ্যাসের চুলা ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি রান্নার জন্য মাইক্রোওয়েভ ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে আপনি তাপ কম অনুভব করবেন এবং কোনও সমস্যা ছাড়াই খাবার রান্না হবে।
বায়ুচলাচলে যত্ন নিন
বায়ুচলাচল রান্নাঘর ঠান্ডা রাখতে একটি বড় ভূমিকা পালন করে। গরমে মনে রাখবেন রান্নাঘরের জানালা খোলা রাখতে হবে। এর পাশাপাশি রান্নাঘরে একটি এক্সজস্ট ফ্যানও বসাতে হবে। আজকাল অনেকেই তাদের বাড়ির রান্নাঘরে বৈদ্যুতিক ফায়ারপ্লেস ব্যবহার করেন। এটি ব্যবহারে রান্নাঘরের গরম বাতাস বের হয়ে রান্নাঘর ঠান্ডা হয়ে যায়।
প্রেসার কুকার ব্যবহার করুন
আমরা সবাই জানি প্রেসার কুকারে খাবার দ্রুত তৈরি হয়। রান্নার জন্য প্রেসার কুকারে বিভিন্ন রকমের খাবারও তৈরি করতে পারেন। প্রেসার কুকারে খাবার রান্না করার সময় খুব বেশি গরম হয় না। এছাড়াও, আপনি টোস্টার, গ্রিলার, বৈদ্যুতিক কুকার ইত্যাদির মতো অনেক ধরণের স্মার্ট কিচেন অ্যাপ্লায়েন্স ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

Share this article
click me!