এই চার উপায় সোনা ও রুপোর গয়না আসবে জেল্লা, ধনতেরাসের আগে গয়না পরিষ্কার করুন বিশেষ ভাবে

ধনতেরাসের শুভ সময় বিকেল ৫.৪৪ থেকে সন্ধ্যা ৬.০৫ পর্যন্ত হবে। এই উৎসবের আগের দিন সকল সোনা ও রুপোর গয়না পরিষ্কার করে নিন। সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে মেনে চলতে পারেন এই বিশেষ পদ্ধতি। এই পাঁচ পদ্ধতি থেকে বেছে নিন একটি।

Web Desk - ANB | Published : Oct 22, 2022 6:44 AM IST

ধনতেরাসের উৎসবের আগে যেমন সোনা ও রূপোর গয়না কেনার রীতি প্রচলতি তেমনই এই উৎসবের সময় অনেকেই পুরনো গয়না পরিষ্কার করে থাকেন। শাস্ত্র মতে, এবছর ধনতেরাস পুজো হবে ২৩ অক্টোবর। ধনতেরাসের শুভ সময় বিকেল ৫.৪৪ থেকে সন্ধ্যা ৬.০৫ পর্যন্ত হবে। এই শুভ সময় ২১ মিনিট স্থায়ী হবে। বৃষভ কালের সময় শুরু হবে সন্ধ্যা ৬.৫৮ থেকে রাত ৮.৫৪ পর্যন্ত। প্রদোষ কালের সময় বিকাল ৫.৪৪ থেকে রাত ৮.১৬ পর্যন্ত। এই উৎসবের আগের দিন সকল সোনা ও রুপোর গয়না পরিষ্কার করে নিন। সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে মেনে চলতে পারেন এই বিশেষ পদ্ধতি। এই পাঁচ পদ্ধতি থেকে বেছে নিন একটি। 

টুথপেস্ট দিয়ে রুপোর গয়না পরিষ্কার করতে পারেন। এর জন্য ঈষদুষ্ণ গরম জল  ও একটি ব্রাশ নিন। এবার গয়নার ওপর টুথপেস্টের প্রলেপ লাগান। ১০ মিনিট পর তাতে গরম জল ছিটিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। এবার গরম জলে ধুয়ে নিন। মিলবে উপকার। 

ডিশ ওয়াশিং পাউডার দিয়ে গয়না পরিষ্কার করতে পারেন। একটি পাত্রে জল নিয়ে তাতে ডিশ ওয়াশিং পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই পাত্রে গয়না সারা রাত ডুবিয়ে রাখুন। সোনা বা রুপোর গয়না ডুবিয়ে রাখুন। তারপর তা ধুয়ে নিন। মিলবে উপকার। 

নুন দিয়ে সোনা ও রুপোর গয়না পরিষ্কার করা সম্ভব। একটি পাত্রে জল নিয়ে তাতে নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই পাত্রে গয়না সারা রাত ডুবিয়ে রাখুন। সোনা বা রুপোর গয়না ডুবিয়ে রাখুন। তারপর তা ধুয়ে নিন। মিলবে উপকার।

অ্যামোনিয়া দিয়ে পরিষ্কার করতে পারেন সোনা ও রুপোর গয়না। গরম জলে অল্প পরিমাণ অ্যামোনিয়া পাউডার মেশান। এবার এই পাত্রে সোনা ও রুপোর গয়না ডুবিয়ে দিন। ২ মিনিট পর তা তুলে ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিন। গরম জলে ধুয়ে নিন। মিলবে উপকার। 

ধনতেরাসের আগে সোনা ও রুপোর গয়নায় জেল্লা আনতে তা পালিশ করিয়ে নিতে পারেন। গয়না বেশ পুরনো হলে বাড়িতে পরিষ্কার না করে পালিশ করিয়ে নেওয়াই ভালো। এতে মিলবে উপকার। তাছাড়াও এই চার উপায় সোনা ও রুপোর গয়না আসবে জেল্লা, ধনতেরাসের আগে গয়না পরিষ্কার করুন বিশেষ ভাবে।

 

আরও পড়ুন- দীপাবলি-র আগে ত্বকে আসবে জেল্লা, রইল কয়টি স্ক্রাবারের হদিশ, জেনে নিন কী কী

আরও পড়ুন- উৎসবের মরশুমে বজায় থাকুক সুস্বাস্থ্য, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই পাঁচটি টিপস

আরও পড়ুন- উৎসবের মরশুমে পোষ্যদের নিন বিশেষ যত্ন, রইল পাঁচটি বিশেষ টিপস, জেনে নিন কী কী

Share this article
click me!