উৎসবের মরশুমে পোষ্যদের নিন বিশেষ যত্ন, রইল পাঁচটি বিশেষ টিপস, জেনে নিন কী কী

কালীপুজোর সময় বাজি শব্দে পোষ্যরা আতঙ্কিত হয়। অনেক সময় বাজির আগুনে তারা আহত হয়। এবার মেনে চলুন এই পাঁচটি জিনিস। কালীপুজোর সময় পোষ্যদের রক্ষা করতে রইল বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Oct 22, 2022 4:02 AM IST

আর মাত্র কটা দিনের অপেক্ষা। তার পরই আলোর উৎসব। সর্বত্র ধনতেরাস দিয়ে শুরু হবে মায়ের আরাধনা। কালীপুজোর আগের দিন বাঙালি ঘরে পালিত হয় ভূত চতুর্দশী। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে পুজিত হন মা কালী। তিথি অনুসারে এবছর কালীপুজো পড়ছে ২৪ অক্টোবর সোমবার। এই দিন সর্বত্র পুজিত হবেন মা কালী। চারিদিকে শুরু হয়ে গিয়েছে তার প্রস্তুতি। রঙিল আলোয় সেজে উঠেছে চারিদিক। এই সব বাজি পোড়ানোর রীতি বহু প্রচলিত। তুবড়ি, রংমশাল, পটকা থেকে, চরকি- নানান ধরনের বাজি বিক্রি এখন তুঙ্গে। এই সময় বাজির কারণে বাতাস দুষিত হয়ে ওঠে। প্রশাসনের পক্ষ থেকে এই দূষণ রোধের প্রস্তুতি নিলেও তা পুরোপুরি রোধ করে সম্ভব হয়নি। এই সময় সুস্থ থাকতে আমাদের সঙ্গে সতর্ক থাকা দরকার পোষ্যদের। কালীপুজোর সময় বাজি শব্দে পোষ্যরা আতঙ্কিত হয়। অনেক সময় বাজির আগুনে তারা আহত হয়। এবার মেনে চলুন এই পাঁচটি জিনিস। কালীপুজোর সময় পোষ্যদের রক্ষা করতে রইল বিশেষ টিপস। 

জোরে শব্দ হলে পোষ্যরা ভয় পেয়ে যায়। আতঙ্কিত হয়ে পড়ে তারা। তাদের এই উৎসবের তিথিতে এমন ঘরে রাখুন যেখানে শব্দ তেমন পৌঁছায় না। এতে তারা থাকবে সুরক্ষিত। 

উৎসবের সময় সব বাড়িতেই মিষ্টি খাওয়ার রীতি থাকে। এই সময় বিভিন্ন ধরনের মিষ্টি কিনে আনেন সকলে। এই সময় পোষ্যদের ভুলেও মিষ্টি খাওয়াবেন না। এর থেকে তাদের শরীর খারাপ হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

এই উৎসবের সময় চারিদিকে আলো লাগানো হয়। আলো, প্রদীপ কিংবা বৈদ্যুতিন সংযোগ থেকে পোশ্যদের ক্ষতি হতে পারে। তাই এধরনের জিনিস থেকে পোষ্যদের দূরে রাখুন। 

কালীপুজো বা দীপাবলির সময় চারিদির বাজি পোড়ানো হয়। এতে বাতাস দুষিত হয়ে যায়। এই সময় পোষ্যদের খাবার ঢেকে রাখুন। এই সময় পোষ্যদের বারে বারে জল পিপাসা পায়। তাদের জন্য সব সময় জল মজুত রাখুন। 

বিভিন্ন বাজি থেকে নির্গত বিভিন্ন উপাদান থেকে বিষক্রিয়া হতে পারে পোষ্যদের। তাই সময় থাকতে সতর্ক থাকুন। এই সময় তাদের পেট খারাপ, পোড়া, বিষক্রিয়া কিংবা কোনও স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। এর থেকে দূরে থাকুন। তা না হলে দেখা দিতে পারে সমস্যা। সতর্ক থাকুন। 

আরও পড়ুন- জল প্রদীপ টক্কর দিচ্ছে চিনা টুনিকে, তেল নয় এক চামচ জলেই উজ্জ্বল হবে আলোর উৎসব

আরও পড়ুন- 'মহারাজা ভোগ' থালি খেতে গিয়ে সর্বশান্ত মহিলা, ২০০ টাকার অনলাইন অর্ডার করে খোয়ালেন লক্ষ লক্ষ টাকা

আরও পড়ুন- এই কয় উপায় ব্যবহার করুন দারুচিনি তেল, দূর হবে চুলের যাবতীয় সমস্যা
 

Read more Articles on
Share this article
click me!