Prevent Crack Heels: শীতে ফাটা গোড়ালির সমস্যা, দূর করবে এই অব্যর্থ টিপসটি

এই মৌসুমে ফাটা গোড়ালির সমস্যা অনেককেই কষ্ট দেয়। কারও কারও পায়ের গোড়ালির অবস্থা এতটাই খারাপ যে, মাঝে মাঝে রক্ত ​​বের হয়ে যায়। এমন অবস্থায় প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। 

Web Desk - ANB | Published : Jan 1, 2022 2:25 PM IST

শীতের মৌসুম শুরু হয়েছে। এই মৌসুমে ফাটা গোড়ালির সমস্যা অনেককেই কষ্ট দেয়। কারও কারও পায়ের গোড়ালির অবস্থা এতটাই খারাপ যে, মাঝে মাঝে রক্ত ​​বের হয়ে যায়। এমন অবস্থায় প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। এর কারণে শীতে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। এর কারণে তা ফেটে যেতে থাকে। এমন পরিস্থিতিতে পরিচ্ছন্নতার প্রতি নজর ও যত্ন না নিলে সমস্যা আরও বাড়ে। কখনও কখনও এটি সংক্রমণের দিকেও এগিয়ে যায়। এই সমস্যাটি যদি আপনারও হয়ে থাকে, তাহলে এখানে উল্লেখিত কিছু প্রতিকারের চেষ্টা করলে আপনার সমস্যার সমাধান হতে পারে।

এগুলোও পা ফাটার কারণ হতে পারে

- শরীরে খনিজ, ভিটামিন এবং অন্যান্য পুষ্টির অভাব।
- পায়ের পাতার অতিরিক্ত শুষ্কতা।
- স্নানের জন্য বেশি গরম জল ব্যবহার করা।
- থাইরয়েড রোগ থেকে ।
- শীতের প্রভাব।
- জুতা ও চপ্পল ছাড়া হাঁটা।
- পায়ের পাতা ঠিকমতো পরিষ্কার না করা।
- প্রচুর পরিমাণে জল বা তরল গ্রহণ না করা


এই সমাধানগুলো কাজে আসতে পারে
১) এক মুঠো নিম পাতা পিষে একটি পেস্ট তৈরি করুন । এতে তিন চামচ হলুদ গুঁড়ো দিন। এর পরে, এই পেস্টটি ফাটা গোড়ালিতে লাগান এবং ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম জল দিয়ে পা ধুয়ে ফেলুন। এই প্রতিকার টানা কয়েকদিন করলে আপনি অনেক স্বস্তি অনুভব করবেন।
২) প্রতি রাতে ঘুমানোর সময় পা ভালো করে পরিষ্কার করুন। এরপর সম-পরিমাণ গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে লাগান। এটি কয়েক দিনের মধ্যে আপনার গোড়ালি নরম করে দেবে।
৩)  রাতে ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে পরিষ্কার করার পর, ফাটা গোড়ালিতে এক টেবিল চামচ হালকা গরম নারকেল তেল লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করুন, তারপর মোজা পরে ঘুমাতে যান। এভাবে একটানা কয়েক দিন এই প্রতিকার কাজে লাগালে অনেকটাই উপশম হবে। এছাড়া পে ট্রোলিয়াম জেলি লাগালে গোড়ালির ফাটল দ্রুত পূরণ হবে।
৪) ফাটা গোড়ালি সারাতে অ্যাভোকাডো এবং কলার প্যাকও খুব কার্যকর। এর জন্য একটি পাকা কলা এবং অর্ধেক পাকা অ্যাভোকাডো নিয়ে ব্লেন্ড করে নিন। এতে সামান্য নারকেল তেল মিশিয়ে পা ধোয়ার পর এই প্যাকটি গোড়ালিতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এভাবে প্রায় ৩০ মিনিট রেখে দিন। এর পর পা ধুয়ে পরিষ্কার করে নিন।
৫) প্রতি রাতে কিছু সময় হালকা গরম লেবু জলে পা ডুবিয়ে রাখুন। এরপর এক চা চামচ নারকেল তেল ও অলিভ অয়েল নিয়ে তাতে ৫-৬ ফোঁটা ট্রি অয়েল মিশিয়ে নিন। এরপর এই তেল দিয়ে পা ম্যাসাজ করে ঘুমাতে যান। এতে করে আপনার ফাটা গোড়ালির সমস্যা কিছুক্ষণের মধ্যেই দূর হয়ে যাবে।

আরও পড়ুন: New Year 2022 : ২০ পেরোতেই বুড়িয়ে গেছেন, নিউ ইয়ারের আগে লাস্ট মিনিটে কাজে লাগান এই ট্রিকস

আরও পড়ুন: ম্যাট লিপস্টিক পরলেই ফেটে যায় ঠোঁট, মেনে চলুন কয়েকটি টিপস

আরও পড়ুন: New Year Party: একদিন পার্টি করতে গিয়ে অঘটন ঘটাবেন না, মাথায় রাখুন এই কয়টি জিনিস

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!