Anti Aging Foods- বোঝাই যাবে না আসল বয়স! এই কয়েকটা খাবার ত্বকের তারুণ্য ধরে রাখবে কুড়ির কোঠায়

এমন অনেক অ্যান্টি-এজিং খাবার রয়েছে যেগুলো খেলে আপনি সহজেই আপনার বয়স কমাতে পারবেন, অর্থাৎ এই খাবারগুলো আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করলে আপনাকে আরও কম বয়সী দেখাতে শুরু করবে।

Parna Sengupta | Published : Oct 6, 2023 5:01 PM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা পরিবর্তন ঘটতে থাকে। ত্বকে বলিরেখা হোক বা চুলের ধূসরতা, এই সবই বয়স বাড়ার ইঙ্গিত দেয়। বয়স বাড়ার সাথে সাথে শরীর অনেক রোগে আক্রান্ত হয়। তবে এমন অনেক অ্যান্টি-এজিং খাবার রয়েছে যেগুলো খেলে আপনি সহজেই আপনার বয়স কমাতে পারবেন, অর্থাৎ এই খাবারগুলো আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করলে আপনাকে আরও কম বয়সী দেখাতে শুরু করবে। তো চলুন জেনে নেই এই খাবারগুলো সম্পর্কে।

বাদাম

আখরোট, বাদাম, কাজু, কিশমিশ ইত্যাদি বাদাম খেলে শরীরে প্রচুর শক্তি পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য ভালো। বাদাম খাওয়া ত্বকের জন্যও ভালো।

সাইট্রাস ফল বা টক ফল

লেবু, কমলা, আঙ্গুর, ব্লুবেরি ইত্যাদি টক ফল খাওয়াও উপকারী। এগুলো ত্বকের জন্য খুবই ভালো। এটি ত্বককে উজ্জ্বল করে তোলে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো খাওয়া স্বাস্থ্যের জন্যও ভালো। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে যা খুবই উপকারী। এটি শরীরকে ভেতর থেকে সুস্থ রাখে এবং ত্বকের জন্যও ভালো যাতে আপনি দেখতে তরুণ দেখতে পারেন।

আমিষ

সার্ডিন মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা স্বাস্থ্যের জন্য খুব ভাল। এটি খেলে শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করা যায়। এটি জীবনকেও দীর্ঘায়িত করে। এর পাশাপাশি নন-ভেজ খাবার খেতে পারেন। এতে অনেক পুষ্টি উপাদান রয়েছে যা ত্বক ও স্বাস্থ্যের জন্য ভালো।

শাকসবজি

পালং শাকের মতো সবুজ শাকসবজি খেলে শরীরে পুষ্টি যোগায় যা ত্বক ও স্বাস্থ্যের জন্য উপকারী। পালং শাকে উপস্থিত ভিটামিন এ এবং ভিটামিন সি ত্বকের জন্য ভালো।

Share this article
click me!