Plum Face Pack: প্লাম ফলের ফেস প্যাকে উজ্জ্বল হবে ত্বক, কমবে ব্রণর দাগছোপ

মুখে ব্রণর দাগ কমাতে, ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে প্লাম ফলের ফেস প্যাক।

Sahely Sen | Published : Oct 6, 2023 1:01 PM IST

ত্বকের যত্ন নেওয়ার জন্য যথেষ্ট উপকারী প্লাম ফল। এটি ভিটামিন এ, সি, কে, B২, B১ এবং B১৩ সমৃদ্ধ থাকে। ত্বক উজ্জ্বল ও ঝকঝকে করে তুলতে, এমনকি, ত্বকের কালো দাগ-ছোপ তুলতেও সাহায্য করে এই ফল। সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন এর ফেস প্যাক।

খোসা ছাড়ানো প্লামের বীজ বাদ দিয়ে একটি পাত্রে ভালো করে নরম করে নিন। সেই রস সারা মুখে লাগিয়ে রাখুন, এভাবে ৩০ মিনিট থাকার পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ২ থেকে ৩ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন।

প্লামের রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন, এবার সেই পেস্ট ভালো করে মুখে লাগান এবং এক মিনিট ধরে ভালো করে ঘষতে থাকুন। ২০-২৫ মিনিট রাখার পর মুখ ভালো করে ধুয়ে নিন। এই প্যাকের দ্বারা মুখের প্রাকৃতিক উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৩-৪ চামচ শসার রসের সঙ্গে ৩-৪ চামচ প্লামের রস মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে মুখে লাগান। ত্বকের ওপর আঙুল দিয়ে হালকা চাপ দিয়ে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে দেওয়ার পর ত্বক ধুয়ে ফেলুন।

ত্বক মসৃণ করতে ও দাগ-ছোপ তুলতে সাহায্য করে প্লামের রস ও গোলাপ জল। প্লামের শাঁস ও গোলাপ জলের পেস্ট তৈরি করে সেই মিশ্রণটি ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। এর দ্বারা মুখে ব্রণর দাগ কমে যাবে।

একটি পাত্রে প্লামের শাঁস নিয়ে তার সঙ্গে ২ চামচ তাজা টকদই মেশান। এবার এই পেস্টটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে হালকা গরম জল নিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন। এই ফেস প্যাক আপনার ত্বকের ট্যান দূর করবে, কালচে ভাব দূর হবে সহজেই।

Share this article
click me!