রোদে পোড়া কালো হাত হয়ে উঠবে ধবধবে ফর্সা ও নরম, জেনে নিন ঘরোয়া টিপস

হাতের ত্বকই সহজেই রুক্ষ হয়ে যেতে থাকে। তাই মুখের সঙ্গে সঠিক ভাবে হাতের যত্ন নেওয়াও প্রয়োজন। এছাড়াও, ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল হয়, তাই আসুন কীভাবে হাতের ত্বকের যত্ন করবেন তা শিখে নেওয়া যাক।

Web Desk - ANB | Published : May 9, 2023 11:01 AM IST

সারা শরীরের মধ্যে হাতেই বয়সের ছাপ পড়ে সবার আগে। নরম এবং চকচকে হাতের জন্য এক্সফোলিয়েশন অপরিহার্য। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি গ্লিসারিন হ্যান্ড ক্রিম তৈরির রেসিপি। হাতে গ্লিসারিন লাগালে মরা চামড়া উঠে যায়। এই হ্যান্ড ক্রিমের ব্যবহার আপনার ত্বকের রং উন্নত করে, যা ত্বককে ভেতর থেকে পুষ্টি জোগায়। মুখের জন্য বাজারে বিভিন্ন রকমের প্রোডাক্ট পাওয়া যায়। নিজেকে সুন্দর করে তুলতে মুখকে শুধু গুরুত্ব দিলে চলে না। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই হাতের ত্বকের যত্ন কেউ সে ভাবে নেন না। অথচ হাতের ত্বকই সহজেই রুক্ষ হয়ে যেতে থাকে। তাই মুখের সঙ্গে সঠিক ভাবে হাতের যত্ন নেওয়াও প্রয়োজন। এছাড়াও, ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল হয়, তাই আসুন এটি কীভাবে তৈরি করবেন তা শিখে নেওয়া যাক।

উপাদান

১ চা চামচ গ্লিসারিন

১ চা চামচ গোলাপ জল

১ টেবিল চামচ নারকেল

১ টেবিল চামচ বাদাম তেল

রেসিপি

গ্লিসারিন হ্যান্ড ক্রিম তৈরি করতে একটি প্যান নিন

তারপর বাদাম তেল এবং নারকেল তেল যোগ করুন এবং গরম করুন।

এরপর উভয় তেল সমানভাবে মিশে যাওয়া পর্যন্ত গরম করুন

তারপর অন্য একটি পাত্রে তেলের মিক্সার ঠাণ্ডা করুন

মিক্সার ঠান্ডা হয়ে গেলে তাতে গোলাপ জল ও গ্লিসারিন দিন।

এর পরে, এই সমস্ত জিনিসগুলি মিশিয়ে একটি ছোট পাত্রে সংরক্ষণ করুন।

এখন আপনার গ্লিসারিন হ্যান্ড ক্রিম প্রস্তুত।

এবার এই ক্রিমটি প্রতিদিন রাতে ঘুমানোর আগে হাতে লাগান

কয়েকটি জরুরি টিপস

১. ত্বক ভাল রাখতে তাকে হাইড্রেটেড রাখা প্রয়োজন। ত্বকে রুক্ষতা চলে এলে তাতে সহজেই বয়সের ছাপ পড়ে যায়। তাই অবশ্য়ই রোজ স্নানের পরে হাতে ভাল করে ময়েশ্চরাইজার মাখুন। অথবা স্নানের আগে হাতে অলিভ অয়েল মাসাজ করতে পারেন। যতবারই হাত ধোবেন সাবান দিয়ে, চেষ্টা করবেন ময়েশ্চরাইজার মাখতে। ‌

২) সূর্যের অতিবেগুনি রশ্মি লাগলে মুখের থেকেও হাতে সহজেই ট্যান পড়ে যায়। ত্বককে দুর্বল করে দেয়। তাই বেরনোর আগে হাতে সানস্ক্রিন মাখুন অবশ্যই। পারলে হাত ঢাকা পোশাক পরুন।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে যেমন মুখে নাইট ক্রিম মাখেন, তেমনই হাতে নিয়মিত ঘুমনোর আগে হ্যান্ড ক্রিম মাখুন।

৪) বেশি ক্ষার যুক্ত সাবান হাতে ব্যবহার করবেন না।

৫) ঘরের কাজ যেমন বাসন মাজা, বা কাপড় কাচতে গিয়ে বেশি ক্ষার লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে হাতে গ্লাভস পরে কাজ করুন।

Share this article
click me!