সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে শুধু সানস্ক্রিন লাগালেই হল না, প্রয়োজন বাড়তি কিছু

জেনে নিন গরমে কীভাবে ত্বকের যত্ন নেবেন। সঠিক উপায় যত্ন নিলে

Web Desk - ANB | Published : May 6, 2023 11:56 AM IST

ত্বক নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। বিশেষ করে গরমের সমস্যা বাড়তে থাকে ত্বকের সমস্যা। গরমের সময় ট্যান থেকে শুরু করে ব্রণ-র সমস্যায় নাজেহাল থাকেন অনেকে। এই সময় কী করবেন তা ঠিক করতে পারেন না। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে শুধু সানস্ক্রিন লাগালেই হল না, প্রয়োজন বাড়তি কিছু। জেনে নিন গরমে কীভাবে ত্বকের যত্ন নেবেন। সঠিক উপায় যত্ন নিলে

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সকলেই সানস্ক্রিন লাগান। তবে, সঠিক উপকার পেতে চাইলে বাড়ি ছেকে বের হওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। এতে মিলবে উপকার।

এসপিএফ ৩০ আছে এমন সানস্ক্রিন বেছে নিন। এতে সঠিক উপকার পাবেন। ত্বক রক্ষা পাবে সূর্যের ক্ষতিকার রশ্মি থেকে।

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে চাইলে ত্বক বুঝে সানস্ক্রিন বেছে নিন। ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন না কিলনেল সমস্যা বাড়তে থাকে। তাই আগে নিজের ত্বক প্রসঙ্গে সঠিক ধারণা তৈরি করুন। তারপর সেই বুঝে সানস্ক্রিন কিনুন।

রোদে যতটা পারবেন কম বের হন। সকাল ১০টা থেকে বিকেল ৪টের মধ্যে চেষ্টা করুন বাড়ি থাকতে। এই সময় সূর্যের আলোয় যত কম বের হবেন ত্বক তত ভালো থাকবে।

হলুদ জলে স্নান করুন। স্নানের জলে দিতে পারেন হলুদ। হলুদ ত্বকের জন্য বেশ উপযুক্ত। হলুদে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি বায়োটির উপাদান। হলুদের টুকরো বেটে নিন। এবার স্নানের জলে সামান্য দুধ মেশান। এই জলে স্নান করলে মিলবে উপকার। ত্বকের জন্য বেশ উপযুক্ত এই উপাদান। তাই নিয়ম করে ব্যবহার করুন। প্রতিদিন হলুদ জলে স্নান করলে মিলবে উপকার।

সপ্তাহে অন্তত ১ দিন স্কাবিং করুন। ময়দার সঙ্গে চালের গুঁড়ো মিশিয়ে স্ক্রাবার তৈরি করুন। কিংবা ময়দা, চন্দন গুঁড়ো, বেসন ও গোলাপ জল দিয়ে বানাতে পারেন স্ক্রাবার। তা ত্বকে লাগান। কিছুক্ষণ পর ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

এই সময় ট্যান দূর করার জন্য বিশেষ প্যাক ব্যবহার করুন। একটি পাত্রে দুধ নিন। তাতে মেশান কয়েক ফোঁটা লেবুর রস। এবার তা লাগান মুখে। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। কিংবা এই সময় পাকা পেঁপে মাখতে পারেন মুখে। এতেও মিলবে সমান উপকার।

 

আরও পড়ুন

Pumpkin Flower: এই ফুলেই নিয়ন্ত্রণে থাকে বহু গুরুতর রোগ, জেনে নিন কুমড়ো ফুল খাওয়ার ৫ বড় উপকারিতা

ঘরে দই পাতার এই পদ্ধতিটি সবচেয়ে সেরা, শুধু স্বাদই বাড়ে না অনেক উপকারও মেলে

অসময়ে বৃষ্টির কারণে বাড়ছে ফ্লু-এর ঝুঁকি, আক্রান্ত হচ্ছে ছোট থেকে বড়, জানুন লক্ষণগুলি

Share this article
click me!