রোজ এইভাবে ত্বকে ব্যবহার করুন গোলাপজল, ট্যানিং থেকে রূক্ষতা পালাবে দূরে

গোলাপ জল ত্বককে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এতে প্রাকৃতিক তেল এবং ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বককে শুষ্ক ও প্রাণহীন হতে বাধা দেয়

Parna Sengupta | Published : Apr 17, 2024 10:33 AM IST

গোলাপ জল ত্বকের যত্নে দারুণ কার্যকরী। গোলাপ জলে রয়েছে গোলাপ ফুলের সুগন্ধি ও প্রশান্তিদায়ক তেল, যা ত্বককে গোলাপি, পরিষ্কার ও কোমল করতে ব্যবহার করা হয়। এটি ত্বককে ঠাণ্ডা করতে, বর্ণ বাড়াতে এবং ত্বককে রক্ষা করতেও উপকারী। এছাড়াও গোলাপ জলের অনেক ব্যবহার রয়েছে, যেমন ধর্মীয় উপাসনায়, বিয়েতে এবং বিশেষ অনুষ্ঠানে অভ্যর্থনা করার জন্য।

১. গোলাপ জল ত্বককে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এতে প্রাকৃতিক তেল এবং ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বককে শুষ্ক ও প্রাণহীন হতে বাধা দেয়।

২. গোলাপ জলে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ত্বককে প্রশমিত করতে এবং লালভাব, জ্বালা এবং ফোলাভাব কমাতে সাহায্য করে। এটি ব্রণ, একজিমা এবং সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতেও সহায়ক হতে পারে।

২. গোলাপ জল ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং এটিকে টোন করে। এটি ত্বকের ছিদ্র কমিয়ে দেয় এবং মুখের স্বাস্থ্যকর আভা প্রদান করে।

৪. গোলাপ জলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের কোষকে ফ্রি র‌্যাডিক্যালের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি বলিরেখা, সূক্ষ্ম রেখা এবং বয়সের দাগ কমাতে সাহায্য করে।

৫. গোলাপ জল একটি প্রাকৃতিক এবং খুব হালকা মেকআপ রিমুভার। এটি মেকআপ অপসারণ করতে সাহায্য করে এবং ত্বককে পরিষ্কার ও সতেজ রাখে।

৬. ক্লান্ত এবং ফোলা চোখকে প্রশমিত করতে এবং সতেজ করতে গোলাপ জল ব্যবহার করা যেতে পারে। এটি চোখের চারপাশের কালো দাগ কমাতেও সাহায্য করে।

গোলাপ জল কিভাবে ব্যবহার করবেন

ক্লিনজার: তুলোর প্যাডে গোলাপজল লাগিয়ে মুখ পরিষ্কার করুন।

টোনার: মুখ ধোয়ার পর টোনার হিসেবে গোলাপজল ব্যবহার করুন।

ফেস মিস্ট : ত্বককে হাইড্রেট ও সতেজ করতে ফেস মিস্ট হিসেবে গোলাপ জল ব্যবহার করুন।

ফেস মাস্ক: গোলাপ জল বিভিন্ন ধরনের ফেস মাস্কে ব্যবহার করা যেতে পারে।

চোখের জন্য: ক্লান্ত এবং ফোলা চোখকে প্রশমিত করতে গোলাপ জলে ভেজা সুতির প্যাড ব্যবহার করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!