চুলের মেহেন্দিতে ভুল করেও মেশাবেন না এই জিনিসগুলি, নষ্ট হয়ে যাবে সব গুণ

অনেকেই বাড়িতে চুলে হেনা করেন, এতে চুল সতেজ থাকে, উজ্জ্বল হয়। কিন্তু কিছু ভুলের কারণে এই মেহেন্দি ভাল কাজ করে না, কারণ আমরা প্রায়ই এতে মেশানোর জিনিসে কিছু ভুল করে থাকি।

Parna Sengupta | Published : Apr 16, 2024 2:13 PM IST

সৌন্দর্যের ক্ষেত্রে ত্বকের পাশাপাশি চুলও সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর যত্ন নেওয়া উচিত, তাজা এবং নিস্তেজ চুল আমাদের সৌন্দর্যের বারোটা বাজিয়ে দেয়। অনেকেই বাড়িতে চুলে হেনা করেন, এতে চুল সতেজ থাকে, উজ্জ্বল হয়। কিন্তু কিছু ভুলের কারণে এই মেহেন্দি ভাল কাজ করে না, কারণ আমরা প্রায়ই এতে মেশানোর জিনিসে কিছু ভুল করে থাকি। খুব সাধারণ এই ভুলগুলো হেনার গুণ সব নষ্ট করে দেয়। তাই গরমে মেহেন্দি করতে গিয়ে কি কি মেশাবেন না, তা জেনে নিন।

মেহেন্দিতে এসব জিনিস ব্যবহার করবেন না

লেবু এবং দই মেশাবেন না

কিছু মেহেন্দি ব্যবহারকারী তাদের ঘরোয়া সমাধানে লেবুর রস যোগ করেন, কিন্তু তা করা মোটেও ঠিক নয়। কারণ লেবুর রস অ্যাসিডিক। যার কারণে কথাগুলো শুকিয়ে যায়। একই কারণে কখনও মেহেন্দিতে দই ব্যবহার করতে নেই। এতে সঠিক ফল মেলে না।

অল্প সময়ের জন্য মেহেন্দি ভিজিয়ে রাখা

আপনি যদি চান যে আপনি মেহেন্দি লাগানোর সাথে সাথে আপনার চুল ভাল রঙ এবং উজ্জ্বল হয়ে উঠুক, তাহলে আপনাকে কমপক্ষে ৮ থেকে ১২ ঘন্টা মেহেন্দি ভিজিয়ে রাখতে হবে। কম সময় মেহেন্দি ভিজিয়ে ব্যবহার করলে সঠিক ফল পাওয়া যাবে না।

প্লাস্টিকের বাটিতে দ্রবণ তৈরি করবেন না

আপনিও যদি প্লাস্টিকের বাটিতে মেহেন্দির দ্রবণ তৈরি করেন, তাহলে এখনই বন্ধ করুন। আপনি একটি স্টেইনলেস স্টীল বা লোহার প্যানে মেহেন্দি মেশাতে পারেন। এতে আপনি চমৎকার ফলাফল পাবেন।

সাধারণ জল দিয়ে তৈরি দ্রবণ

মেহেন্দি বানানোর সময় বেশিরভাগ মানুষই সাধারণ জল ব্যবহার করেন, কিন্তু এতে আপনার চুলের কোনো উপকার হয় না এবং মেহেন্দির রংও ঠিকমতো আসে না, তাই সাধারণ জলের পরিবর্তে কফি বা চায়ের জল ব্যবহার করুন। এটি মেহেন্দির শক্তি বাড়ায় এবং এর শীতলতাও বজায় রাখে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!