সারাদিন চোখে কাজল পরে থাকলে হতে পারে কনজাংটিভাইটিস! জেনে নিন আর কি সমস্যায় পড়তে হতে পারে

আগেকার দিনে কাজল বা কোহল চোখের জন্য খুবই ভালো বলে মনে করা হতো। অনেক ধরনের চোখের সংক্রমণের চিকিৎসার জন্য কাজল একটি ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহৃত হত। কিন্তু এখন এ বিষয়ে সতর্ক করছেন চিকিৎসকরা।

Parna Sengupta | Published : Apr 16, 2024 2:59 PM IST

সুরমা ও কাজল ছাড়া মেকআপ অসম্পূর্ণ লাগে। কাজল আপনার চোখের সৌন্দর্য বাড়াতে পারে। অনেকে এটা প্রতিদিন পরেন। কিন্তু জানেন কি এতে আপনার চোখেরও ক্ষতি হতে পারে। আগেকার দিনে কাজল বা কোহল চোখের জন্য খুবই ভালো বলে মনে করা হতো। অনেক ধরনের চোখের সংক্রমণের চিকিৎসার জন্য কাজল একটি ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহৃত হত। কিন্তু এখন এ বিষয়ে সতর্ক করছেন চিকিৎসকরা।

সতর্কতা কি

বিশেষজ্ঞদের মতে, সারাদিন কাজল লাগানো এবং সঠিক মানের পণ্য ব্যবহার না করলে, তা আপনার চোখের জন্য বিপজ্জনক হতে পারে।

কনজেক্টিভাইটিস

চিকিত্সকরা বলেছেন যে দীর্ঘ সময় ধরে মাস্কারা পরলে আপনার চোখের পাতায় অবস্থিত তেল গ্রন্থি আটকে যেতে পারে, যা অনেক সমস্যার সৃষ্টি করে যেমন: কনজাংটিভাইটিস - খারাপ বা কমদামী ব্র্যান্ডের কাজল ব্যবহার করলে সীসা বা অন্যান্য ভারী ধাতুর মতো ক্ষতিকারক পদার্থ জমা হতে পারে।

চিকিত্সকরা বলছেন যে এই ধাতুগুলি চোখ পুরো শুষে নেয় এবং ব্যাকটেরিয়া বা অন্যান্য অণুজীব ছড়িয়ে মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে এবং কনজাংটিভাইটিসের মতো চোখের সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

শুষ্কতা

অনেক সময়, একটি ধারালো কাজল পেন্সিল জলরেখায় লাগালে প্রাকৃতিক ফিল্ম ছিঁড়ে যায়, যার ফলে চোখের স্বাস্থ্যের ক্ষতি হয়। এটি শুষ্কতা, অস্বস্তি এবং শুষ্ক চোখের সিন্ড্রোম হওয়ার ঝুঁকি বাড়ায় ।

মেইবোমাইটিস

মেইবোমাইটিস হল ছোট তেল গ্রন্থিগুলির একটি দীর্ঘস্থায়ী জ্বালাভাব যা আপনার উপরের এবং নীচের চোখের পাতায় হতে পারে। মেইবোমিয়ান গ্রন্থিগুলি মেইবুম নামক একটি বিশেষ তেল নির্গত করে যা আপনার চোখকে লুব্রিকেট করতে সাহায্য করে এবং আপনার চোখের জলকে বাষ্পীভবন থেকে রক্ষা করে।

বিষক্রিয়া

বিশেষজ্ঞদের মতে, আপনি যখন আপনার চোখে কাজল লাগান, তখন সীসা ত্বকের মাধ্যমে শরীরে প্রবেশ করে এবং বিষাক্ততা সৃষ্টি করতে পারে, যা অ্যালার্জির কারণ হয়।

দৃষ্টি

কিছু ক্ষেত্রে, মাস্কারা যা চোখে দাগ পড়ে বা পায় তা সাময়িকভাবে ঝাপসা বা দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটাতে পারে। এটি সাধারণত হালকা হয় এবং পণ্যটি সরানোর পরে সমাধান হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!