Skin Care Tips: মাত্র ৪৮ ঘন্টায় ত্বক দাগহীন এবং উজ্জ্বল! হাতেনাতে ফল, কাজে লাগান এই অব্যর্থ টোটকা

আপনি কি জানেন যে প্রতিদিন খাবার তৈরিতে ব্যবহার করা হয় এমন কিছু শাকসবজি যেগুলো ব্যবহার করে আমরা উজ্জ্বল ত্বক পেতে পারি। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন।

 

deblina dey | Published : Oct 8, 2023 5:48 AM IST / Updated: Oct 08 2023, 11:24 AM IST

Skin Care Tips: বর্তমান সময়ে, প্রত্যেকেই তাদের স্বাস্থ্য সম্পর্কে খুব সতর্ক হয়ে উঠেছে। এর পাশাপাশি প্রতিটি মানুষই তার ত্বকের উন্নতির জন্য উদ্বিগ্ন। সুন্দর ত্বক পেতে মানুষ ঘরোয়া উপায় ও বাজারজাত পণ্যও ব্যবহার করে থাকে। কিন্তু আপনি কি জানেন যে প্রতিদিন খাবার তৈরিতে ব্যবহার করা হয় এমন কিছু শাকসবজি যেগুলো ব্যবহার করে আমরা উজ্জ্বল ত্বক পেতে পারি। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন।

এটা ঠিক যে পরিবর্তিত জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে আমাদের মুখও মলিন হয়ে যাচ্ছে। আজকাল, মানুষ উজ্জ্বল ত্বক পেতে দামী বিউটি প্রোডাক্ট কিনে থাকে। কিন্তু রাসায়নিক পদার্থ থাকায় এগুলো সঠিক প্রভাব দেখায় না। পরিবর্তে, আপনি যদি আপনার ত্বকের যত্নের রুটিনে কিছু প্রাকৃতিক জিনিস অন্তর্ভুক্ত করেন তবে আপনি কয়েক দিনের মধ্যে পার্থক্যটি লক্ষ্য করতে শুরু করবেন। আপনার মুখের উজ্জ্বলতা বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ কিছু ফল ও সবজি ব্যবহার করতে পারেন। এগুলোর সাহায্যে আপনার মুখ সংক্রান্ত প্রতিটি সমস্যার সমাধান হয়ে যাবে। আসুন জেনে নেই কোন ফল ও সবজি আপনি আপনার ত্বকে ব্যবহার করতে পারেন এবং কীভাবে-

১) কলা:

কলা শরীরে শক্তি দেওয়ার জন্য বিখ্যাত। এছাড়া এটি শরীর সংক্রান্ত সমস্যা দূর করতে পারদর্শী। ক্যালসিয়াম, ডায়েটারি ফাইবার এবং অনেক পুষ্টি উপাদান কলায় পাওয়া যায়। একইভাবে কলাকেও ত্বকের জন্য খুবই উপকারী ফল হিসেবে বিবেচনা করা হয়। কলার ফেস মাস্ক তৈরি করে মুখে লাগাতে পারেন। এতে আপনার ত্বক উজ্জ্বল হবে।

২) লেবুর রস

লেবুকে ভিটামিন সি-এর ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। মানুষ গ্রীষ্মকালে এর শিকাঞ্জি খায়। লেবু পেটের জন্য খুবই উপকারী। একইভাবে, এটি মুখের দাগ দূর করতেও সহায়ক। লেবু অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল গুণে সমৃদ্ধ। টমেটোর রসের সঙ্গে লেবু মিশিয়ে ত্বকে লাগালে উজ্জ্বলতা আসে। ক্লিনজার হিসেবেও ব্যবহার করতে পারেন। এতে চোখের নিচের কালো দাগও কমে যায়।

৩) টমেটো:

সব সবজির মধ্যে টমেটো রান্নায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এটি ভিটামিন সি এবং লাইকোপেন সমৃদ্ধ। এটি মুখে লাগালে ত্বক সুস্থ থাকে। প্রতিদিন মুখে টমেটোর রস লাগাতে পারেন। এছাড়াও টমেটো বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করে।

Read more Articles on
Share this article
click me!