Weight Loss Breakfast: পুজোর আগে হুড়মুড়িয়ে কমবে ওজন! দিন শুরু করুন এই ৫টি সুস্বাদু ব্রেকফাস্ট দিয়ে

আপনার দিন শুরু করা উচিত স্বাস্থ্যকর ডায়েট দিয়ে। এমন অনেক খাবার রয়েছে যা আপনি সারাদিনের ক্ষিধে কমাতে সকালে খেতে পারেন। এটি আপনাকে ওজন কমাতেও সাহায্য করবে।

Parna Sengupta | Published : Oct 7, 2023 5:50 PM IST

স্থূলতায় ভুগছেন এমন লোকেরা ওজন কমানোর জন্য ডায়েটিং থেকে শুরু করে জিম করে। তবে অনেক সময় এর প্রভাব দেখা যায় না। পুজোর আগে অতিরিক্ত মেদ ঝেড়ে সবাই চান একটু রোগা হতে। আপনি যদি ওজন কমাতে চান তবে আপনার দিন শুরু করা উচিত স্বাস্থ্যকর ডায়েট দিয়ে। এমন অনেক খাবার রয়েছে যা আপনি সারাদিনের ক্ষিধে কমাতে সকালে খেতে পারেন। এটি আপনাকে ওজন কমাতেও সাহায্য করবে। আসুন আপনাকে এমন কিছু ব্রেকফাস্ট সম্পর্কে বলি যা দিয়ে আপনি ওজন কমাতে পারেন।

ওজন কমাতে ডায়েটে এই জিনিসগুলো রাখুন

অঙ্কুরিত স্যালাড

ওজন কমাতে, আপনি আপনার সকালের জলখাবারে অঙ্কুরিত স্যালাড অন্তর্ভুক্ত করতে পারেন। এ জন্য অঙ্কুরিত মুগ ও ছোলা টমেটো, গাজর, পেঁয়াজ, লেবু ও ধনে যোগ করে সুস্বাদু করা যায়। অঙ্কুরিত স্যালাড সহজেই তৈরি করা যায়।

মশলা ওটস

ওটস খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। ওটসে রয়েছে উচ্চ ফাইবার এবং পুষ্টি উপাদান যা ওজন কমাতে সাহায্য করে। ওটসে সবজি ও মশলা ব্যবহার করতে পারেন। এতে পরীক্ষা আরও বেড়ে যায়।

ইডলি দোসা

দক্ষিণ ভারতীয় খাবার ইডলি-দোসা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। নারকেলের চাটনির সাথে চাল-মসুর ডাল দিয়ে তৈরি ইডলি ও দোসা খেতে পারেন। পাবেন দারুণ স্বাদের সঙ্গে স্বাস্থ্যও।

পোহা বা চিঁড়ে

আপনি যদি সকালের জলখাবারে হালকা কিছু খেতে চান, তাহলে পোহা বা চিঁড়ে সবচেয়ে ভালো বিকল্প। এটি সহজেই প্রস্তুত করা যেতে পারে। এটি হজম করাও সহজ। সকালের জলখাবারে চিঁড়ে খেলে দিনে কম ক্ষিদে পাবে।

মুগ ডাল চিল্লা

মুগ ডাল স্বাস্থ্যের জন্য ভালো। মুগ ডাল দিয়ে তৈরি চিল্লা খেয়ে ওজন কমাতে পারেন। এতে রয়েছে ভেষজ প্রোটিন এবং উচ্চ ফাইবার যা ওজন কমাতে সাহায্য করে।

Read more Articles on
Share this article
click me!