ত্বকের যত্নে মুখে রাসায়নিকযুক্ত প্রোডাক্ট ব্যবহার করেন! মুখে কলা লাগালে কী হয় জানেন?

সাধারণত কলা শুধু খাওয়ার জন্যই ব্যবহার করি। কিন্তু এই ফল ত্বকের যত্নেও কাজে লাগে। হ্যাঁ, এই ফলের পাল্প মুখে লাগালে কত উপকার হয় জানেন?

deblina dey | Published : Oct 17, 2024 10:07 AM IST

15

আমাদের অনেকেই নিয়মিত কলা খাই। এই ফল সুস্বাদু হওয়ার পাশাপাশি আমাদের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। এটা সবারই জানা। কিন্তু এই ফল ব্যবহার করে আমাদের অনেক ত্বকের সমস্যাও কমাতে পারি। 

25

বিশেষজ্ঞদের মতে, পাকা কলা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। এই ফলে থাকা গুণাবলী আমাদের ত্বককে ভালো পুষ্টি জোগায়। এছাড়াও পাকা কলা মুখে লাগালে কী কী উপকার পাওয়া যায় তা এবার জেনে নেওয়া যাক। 

ত্বক উজ্জ্বল করে

কলা আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। কলা ত্বকে লাগালে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। এছাড়াও ত্বক শুষ্ক হওয়ার সম্ভাবনাও কমে যায়। কলা ব্যবহার করে নির্জীব, মলিন ত্বককে সুন্দর করে তোলা যায়। শুষ্ক ত্বকের জন্য এটি খুবই উপকারী।
 

35

আর্দ্রতা যোগায়

কলা মুখে লাগালে আপনার ত্বক আর্দ্র থাকে। এছাড়াও এটি আমাদের মুখকে উজ্জ্বল এবং ışıltılı করে তোলে। এই কলা ব্যবহার করলে আমাদের ত্বক আগের চেয়ে আরও সুন্দর দেখাবে।

বার্ধক্য রোধ করে

মুখের বলিরেখা, দাগ, কালো দাগ ইত্যাদি বার্ধক্যের লক্ষণ কমাতে কলা খুবই কার্যকর। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি মুখে লাগালে আপনার ত্বক টানটান হবে। ফলে বার্ধক্যের লক্ষণগুলি কমে যাবে।
 

45

দাগ দূর করে 

কলার মধ্যে থাকা উপাদানগুলি আমাদের ত্বককে আরও উজ্জ্বল করতে সাহায্য করে। এটি নিয়মিত মুখে লাগালে আপনার মুখের দাগ, ব্রণের দাগ, অন্যান্য দাগ দূর হবে। 

ব্রণ কমায়

কলার মধ্যে থাকা পুষ্টিগুণগুলি আমাদের ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। এটি ব্যবহার করে মুখের ব্রণ সম্পূর্ণরূপে দূর করা যায়। এছাড়াও এটি ব্রণের দাগ দূর করতেও সাহায্য করে। 
 

55


মৃত কোষ দূর করে

কলার পাল্প মুখে লাগালে আপনার ত্বকের মৃত কোষগুলি দূর হয়ে যায়। ফলে মুখের কালো দাগ সম্পূর্ণরূপে দূর হয়। এতে আপনার মুখ পরিষ্কার থাকে। 

কীভাবে ব্যবহার করবেন?

একটি পাকা কলা নিয়ে ভালো করে পিষে নিন। এর সাথে মধু মিশিয়ে নিন। এটি আপনার মুখে লাগান। কলা দিয়ে তৈরি এই ফেস প্যাক আপনার ত্বকের জন্য খুবই উপকারী। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos