মুখের বলিরেখা থেকে ব্রণ সব সমস্যা নাশ হবে, এভাবে ব্যবহার করুন ত্রিফলা

ত্রিফলা হল ভেষজগুলির একটি সংমিশ্রণ যা প্রায়শই আয়ুর্বেদে ব্যবহৃত হয় কারণ এর উপকারী বৈশিষ্ট্য রয়েছে। এটি পাউডার আকারে বা বিভিন্ন রোগ নিরাময়ের জন্য একটি পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া ত্রিফলা ত্বকের জন্যও বেশ উপকারী।

 

Web Desk - ANB | Published : Jan 24, 2023 11:35 AM IST

আপনার কি বদহজমের সমস্যা আছে? সকালে প্রথম টয়লেটে যেতে আপনার কি সমস্যা হয়? আপনি কি ঘুমহীন রাতের পর চুল পড়ার সমস্যা হচ্ছে? আপনি কি নিয়মিত ব্রণর সমস্যায় ভুগছেন? আপনি কি অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত? কিন্তু, আপনার আয়ুর্বেদে ভরসা থাকলে চিন্তা নেই, এমনটাই দাবী আয়ুর্বেদ বিশেষজ্ঞদের। এই সমস্ত সমস্যার জন্য আয়ুর্বেদের একটিই সমাধান রয়েছে: 'ত্রিফলা'।

ত্রিফলা হল ভেষজগুলির একটি সংমিশ্রণ যা প্রায়শই আয়ুর্বেদে ব্যবহৃত হয় কারণ এর উপকারী বৈশিষ্ট্য রয়েছে। এটি পাউডার আকারে বা বিভিন্ন রোগ নিরাময়ের জন্য একটি পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া ত্রিফলা ত্বকের জন্যও বেশ উপকারী।

ত্রিফলা কি?

ত্রি অর্থ তিনটি এবং ফল অর্থ তিনটি ফল দিয়ে তৈরি: আমলকি, হরিতকি এবং বহেরা। আয়ুর্বেদ অনুসারে, ত্রিফলা চূর্ণ তিনটি দোষ, বাত, কফ এবং পিত্তের ভারসাম্য বজায় রাখে। যখন আপনার সিস্টেম ভারসাম্যপূর্ণ হয় তখন আপনি উদ্যমী, রোগমুক্ত এবং সক্রিয় জীবনযাপন করতে সক্ষম বোধ করবেন। ত্রিফলা চূর্ণ তৈরিতে জড়িত তিনটি উদ্ভিদ আপনাকে এইভাবে সাহায্য করে - আমলকি, ভারতীয় গুজবেরি নামেও পরিচিত, এটি একটি শীতল ফল যা পিত্তের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ত্রিফলা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। বহেরা একটি তিক্ত ভেষজ যা কাফের সমস্যা দূর রাখতে সাহায্য করে। এটি কোলন পরিষ্কার এবং শ্বাসযন্ত্রের সিস্টেমের নিয়ন্ত্রণে সহায়তা করে। হরিতকির অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি ভাতের ভারসাম্য বজায় রাখতে এবং আপনার পাচনতন্ত্রের উন্নতি করতে সহায়তা করে।

কিভাবে ত্রিফলা পাউডার সেবন করবেন?

ত্রিফলা পাউডার, ক্যাপসুল এবং ট্যাবলেট এবং তরল আকারে পাওয়া যায়। আপনি এই বিকল্পগুলির যে কোনও একটি বেছে নিতে পারেন, যা আপনার জন্য আরও সুবিধাজনক। আপনি যদি মাউথওয়াশ, স্কিনকেয়ার বা চুলের যত্নের পণ্য হিসাবে ত্রিফলা ব্যবহার করতে চান তবে আপনি এটি গুঁড়ো আকারে ব্যবহার করতে পারেন। অন্যদিকে, আপনি যদি ত্রিফলা চূর্ণের স্বাদ পছন্দ না করেন এবং আপনার হজমে সহায়তা করার জন্য এটি অভ্যন্তরীণভাবে ব্যবহার করতে চান তবে আপনি এটি ট্যাবলেট বা ক্যাপসুল আকারে খেতে পারেন।

ত্রিফলার স্বাস্থ্য উপকারিতা-

আপনার সিস্টেমকে ডিটক্স করে: ত্রিফলা পাউডার আপনার অন্ত্র থেকে টক্সিন অপসারণে সাহায্য করে এবং হজমের উন্নতি করে। একবার আপনার শরীরের টক্সিনগুলি আপনার সিস্টেমের বাইরে চলে গেলে, আপনার খাবার আরও সহজে হজম হবে, আপনি আরও শক্তিশালী বোধ করবেন এবং সারা দিন প্রচুর শক্তি পাবেন। এটি আপনাকে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করবে এবং আপনার কোলন পরিষ্কার হয়ে গেলে আপনি আরও শক্তি বোধ করবেন।

হার্টের স্বাস্থ্য বাড়ায়: ত্রিফলা নিয়মিত ব্যবহার করলে হার্টের স্বাস্থ্যের উন্নতি এবং শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই সহায়ক। এটি প্লেক তৈরির কারণে হৃৎপিণ্ডের ধমনী ঘন হওয়ার ঝুঁকি কমায় এবং হৃদপিণ্ডকে ভালো অবস্থায় রাখে। এই জাদুকরী প্রতিকার উচ্চ রক্তচাপ কমিয়ে হৃদরোগের ঝুঁকিও কমায় এবং স্থূলতা বা ডায়াবেটিসের কারণে সৃষ্ট হার্টের সমস্যাও প্রতিরোধ করে।

চোখের স্বাস্থ্যের উন্নতি করে: ত্রিফলা চোখের জন্য উপকারী এবং ছানি, দুর্বল দৃষ্টি এবং গ্লুকোমার মতো রোগ এড়াতে সাহায্য করে। ত্রিফলা নিয়মিত সেবনে দৃষ্টিশক্তিও ভালো হয়।

আরও পড়ুন- কমলা আপেল এবং আঙ্গুর-সহ এই ফল, জেনে নিন এইগুলো খাওয়ার উপযুক্ত সময়

আরও পড়ুন-  সন্তান লালন-পালনের ক্ষেত্রে এই ৪ ভুল কখনই করবেন না, শিশুরা একগুঁয়ে এবং খিটখিটে হয়ে যাবে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ত্রিফলায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টি উপাদান যেমন ভিটামিন সি, ট্যানিন, ফেনল, পলিফেনল, ফ্ল্যাভোন, ফাইটোকেমিক্যাল এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি সর্দি, কাশি, সাধারণ সংক্রমণ, অ্যালার্জি এবং ভাইরাস আক্রমণের চিকিত্সায় সহায়তা করে এবং আপনার ইমিউন সিস্টেমে শ্বেত রক্ত ​​​​কোষের মাত্রা বাড়ায়।

ত্বককে পুনরুজ্জীবিত করে: ত্রিফলা গুঁড়ো অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ, যা ত্বককে নরম, মসৃণ এবং হাইড্রেটেড করে। এটি কোলাজেন উপাদানের সাথে ভালভাবে আবদ্ধ হয়ে ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে। এটি ব্রণ এবং ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কমিয়ে ত্বককে পুনরুজ্জীবিত করতে কাজ করে।

Share this article
click me!