জ্বালাপোড়া রোদেও ত্বক থাকবে ঠান্ডা ঠান্ডা কুল কুল, রইল ৪টি কুলিং ফেস প্যাকের হদিশ

গরমে ত্বকের যত্নে এই ফেসপ্যাকগুলো ব্যবহার করতে পারেন। এই ফেসপ্যাকগুলি লাগালে মুখে উজ্জ্বলতা আসবে এবং ত্বক হাইড্রেটেড থাকবে। আসুন আপনাকে এই কুলিং ফেস প্যাকগুলি তৈরির পদ্ধতি এবং ব্যবহার সম্পর্কে বলি।

Parna Sengupta | Published : Apr 13, 2024 3:06 PM IST

গ্রীষ্মে প্রখর রোদ এবং গরম বাতাস স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও ভালো নয়। ঝলমলে রোদে, রোদে পোড়া, ত্বকে ফুসকুড়ি এবং আরও অনেক সমস্যা হতে পারে। গরমে ত্বকের যত্নে এই ফেসপ্যাকগুলো ব্যবহার করতে পারেন। এই ফেসপ্যাকগুলি লাগালে মুখে উজ্জ্বলতা আসবে এবং ত্বক হাইড্রেটেড থাকবে। আসুন আপনাকে এই কুলিং ফেস প্যাকগুলি তৈরির পদ্ধতি এবং ব্যবহার সম্পর্কে বলি।

গরমের জন্য কুলিং ফেস প্যাক

চন্দন এবং গোলাপ জল

চন্দন ত্বকে লাগালে শীতলতার অনুভূতি পাওয়া যায়। গোলাপ জল এবং চন্দন মিশিয়ে কুলিং ফেসপ্যাক তৈরি করতে পারেন। এটি প্রস্তুত করতে, ১-২ চা চামচ চন্দন গুঁড়ো নিন এবং এতে সমপরিমাণ গোলাপ জল এবং মধু মিশিয়ে নিন। এটি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান ১৫ মিনিট পর শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

টমেটো এবং দই ফেস প্যাক

টমেটোতে রয়েছে ভিটামিন সি যা ত্বকের জন্য ভালো। এটি শীতলতার অনুভূতিও দেয়। টমেটো মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন। একটি টমেটো গ্রেট করে তাতে সমান পরিমাণ দই মেশান। সান ট্যানিং দূর করতেও এটি কার্যকর।

পুদিনা এবং দই

পুদিনা ঠান্ডা এবং আপনি এতে দই মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। এতে ত্বক শীতল অনুভব করবে। আধ কাপ টক দই নিয়ে তাতে পুদিনা পাতার এক-চতুর্থাংশ পিষে মিশিয়ে নিন। এর একটি পেস্ট তৈরি করে ত্বকে লাগান এবং শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

গোলাপ জল এবং মুলতানি মাটি

গরমে অনেকেই মুখে মুলতানি মাটি লাগান। এটি ঠাণ্ডা. এটি ব্রণের মতো সমস্যাও দূর করে। মুলতানি মাটিতে গোলাপ জল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। কিছু মুলতানি মাটি পিষে তাতে গোলাপ জল মিশিয়ে নিন। এর একটি পেস্ট তৈরি করে মুখে লাগান এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!