Almond Nuts Peel: বাদামের খোসা ফেলবেন না, সহজেই দূর করুন প্রতিদিনের এই ৩ সমস্যা

শুধু আমন্ড বাদাম নয় তার খোসাও কতটা উপকারি তা না জানলে বিশ্বাস করা মুশকিল। আজ আমরা আপনাকে ফেলে দেওয়া বাদামের খোসার ব্যবহার সম্পর্কে বলছি। যা জানলে হয়তো অবাক হবেন।

 

deblina dey | Published : May 21, 2024 10:54 AM IST

আমন্ড বাদাম নয় তার খোসাও ব্যবহার করা যায়। এই বাদামের যে খোসা ফেলে দেওয়া হয় সেই সম্পর্কে। মানে শুধু আমন্ড বাদাম নয় তার খোসাও কতটা উপকারি তা না জানলে বিশ্বাস করা মুশকিল। আজ আমরা আপনাকে ফেলে দেওয়া বাদামের খোসার ব্যবহার সম্পর্কে বলছি। যা জানলে হয়তো অবাক হবেন।

বাদামের খোসার ব্যবহার

এটি কুকিজ, কাপকেক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। অথবা এটি শুকিয়েও পিষে নিতে পারেন এবং তারপর দই বা কনডেন্সড মিল্ক বা আইসক্রিমে যোগ করতে পারেন। এগুলিকে কেবল পিষে প্রতিদিনের মুখ ধোয়ার প্যাকের সঙ্গে মিশিয়ে ত্বক পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন। এমনকি এর সুস্বাদু চাটনিও তৈরি করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক বাদামের খোসা কোন সমস্যা দূর করতে ব্যবহার করা যায়।

আমন্ড বাদামের খোসা

যদি বাদাম ভিজিয়ে খান এবং নিয়ম মত বাদাম খেয়ে খোসাটা ফেলে দেন। তবে এই কাজটি আর পরের দিন থেকে করবেন না। বাদামের খোসাও যে একটা কাজে আসতে পারে তা ধারণার বাইরে 'উহারা ক্ষুদ্র বলিয়া তুচ্ছ নয়'- তবে চলুন কিভাবে কাজে লাগাবেন এই আমন্ড বাদামের খোসা জেনে নেওয়া যাক।

বাদামের খোসার চাটনি

বাদামের খোসা অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বাড়ায়। বাদামের খোসায় অদ্রবণীয় ফাইবার থাকে যা পরিপাকতন্ত্রকে পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়াও, এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ই-এর সংমিশ্রণ রয়েছে, যা ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে কোষকে রক্ষা করতে সাহায্য করে। এভাবে বাদামের খোসার চাটনি শুধু সুস্বাদুই নয় স্বাস্থ্যকরও বটে।

বাদামের খোসার চাটনি তৈরির পদ্ধতি

বাদামের খোসা- ১/২ কাপ

কাঁচা চিনাবাদাম - ১/২ কাপ

তেঁতুলের রস/সজ্জা - ২ টেবিল চামচ

সরিষা - ১/২ চা চামচ

কারি পাতা - অল্প

সারারাত বাদাম ভিজিয়ে রাখুন। বেশি সময় নিলে অন্তত ৩০ মিনিট গরম জলে ভিজিয়ে রাখুন, তারপর জল ঝরিয়ে নিন।

বাদামের খোসার সার

বাদামের খোসার গুড়ো অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ভাইরাল, ফটোপ্রোটেক্টিভ এবং প্রিবায়োটিক কার্যকলাপের একটি ভাল উৎস। এটি উদ্ভিদে ফ্ল্যাভোনয়েড এবং সেকেন্ডারি মেটাবোলাইট বাড়াতে সাহায্য করে। এটি ফুলের রং, সুগন্ধ ইত্যাদি বৃদ্ধি করে। এটি উদ্ভিদের শরীরে ভিটামিন-ই সরবরাহ করে ।

বাদামের খোসার সার তৈরির পদ্ধতি

সার তৈরি করতে বাদামের ছাড়িয়ে নেওয়া খোসা রোদে শুকিয়ে নিন। তারপর তা পিষে পাউডার তৈরি করে গাছে ব্যবহার করুন।

বাদামের খোসার বডি মাস্ক

দুধ, দই, গোলাপ জল, মধু, বাদামের খোসা জাতীয় প্রাকৃতিক পণ্যের সঙ্গে মেশানো হলে এটি একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে এবং ত্বককে মসৃণ এবং বার্ধক্য প্রতিরোধ করে। বাদামের খোসা ত্বককে পুষ্ট করে, ত্বককে হাইড্রেট করে, ত্বককে কোমল রাখে এবং নতুন ত্বকের বৃদ্ধি এবং ভালো স্ক্রাবিংয়ে সাহায্য করে।

বাদামের খোসা দিয়ে বডি ওয়াশ তৈরির পদ্ধতি

১ টেবিল চামচ বাদামের খোসা, ২ টেবিল চামচ দুধ এবং ১ টেবিল চামচ দই বা জল গোলাপ জল বা মধুর সঙ্গে মিশিয়ে নিন। ৫ মিনিট ভিজিয়ে বডি ওয়াশ হিসেবে ব্যবহার করুন। এটি বডি স্ক্রাব এবং ফেস মাস্ক হিসাবেও ব্যবহার করা যেতে পারে। বাদামের খোসা ঘরে তৈরি বাথ পাউডার ত্বককে এক্সফোলিয়েট করে, ত্বকের মৃত কোষ দূর করে এবং স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক অর্জনে সাহায্য করে।

ভাজার জন্য

পেঁয়াজ - ১টি (ছোট আকারের)

আস্ত সবুজ ও লাল লঙ্কা- ২ থেকে ৩টি

ছানার ডাল- ১/২ চা চামচ

উরদ ডাল - ১/২ চা চামচ

রসুন - ৩-৪ লবঙ্গ

কালো মরিচ - ১/২ চা চামচ

জিরা - ৩/৪ চা চামচ

চাটনি রেসিপি

গরম জলতে তেঁতুল ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। চাটনির জন্য অন্যান্য উপকরণও প্রস্তুত করুন। এছাড়াও, বাদামের খোসাগুলি ভিজিয়ে রাখুন যতক্ষণ না এটি ব্যবহার করছেন যাতে এটি অন্যান্য উপাদানগুলির সঙ্গে সমানভাবে পিষে নিতে পারে। চিনাবাদাম ব্যবহার করলে, মাঝারি আঁচে একটি প্যানে ভাজুন যতক্ষণ না তাদের কাঁচা গন্ধ চলে যায়। পরে ঠাণ্ডা হয়ে গেলে তাতে ভেজানো বাদামের খোসা যোগ করা যেতে পারে। একটি প্যানে এক টেবিল চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজ, কাঁচা লঙ্কা, ডাল, জিরা ও কালো মরিচ দিয়ে ভেজে নিন।

পেঁয়াজ হালকা বাদামী হওয়া পর্যন্ত মিশ্রণটি ভাজুন। তেঁতুলের পাল্প বের করে তৈরি করে নিন। পেঁয়াজ ঠাণ্ডা হলে ফুড প্রসেসরের জারে রাখুন। বাদামের খোসা এবং খোসা ছাড়ানো বাদাম, তেঁতুলের নির্যাস এবং লবণ যোগ করুন। সব একসঙ্গে মিশ্রিত করুন এবং আপনার স্বাদ অনুযায়ী জল, লবণ এবং টক দিয়ে দিন। সবশেষে সরিষার বীজ এবং কারি পাতা দিয়ে গ্রাইন্ড করে নিলেই চাটনি তৈরি।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bagdah News : 'ভূমিপুত্র ছাড়া মানবো না...' বাগদায় নির্দল প্রার্থী এই বিজেপি নেতা! অসন্তোষ চরমে!
Suvendu Adhikari : 'এবার পশ্চিমবঙ্গ নড়ে যাবে, বিরাট জননেতা' বলেই নমস্কার করলেন শুভেন্দু, কেন!
Suvendu Adhikari : 'ডায়মন্ড হারবারে নির্বাচন অবৈধ, প্রমাণ করে দেব' বিস্ফোরক দাবী শুভেন্দুর!
বাসন্তীতে সরকারি রাস্তায় যাতায়াতকে কেন্দ্র করে অশান্তি, আহত ৫ জন | Basanti News
Canning News | বৃষ্টিতে ফুটবল খেলতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা, শোকের ছায়া এলাকাজুড়ে