Pre Durga Puja Hair Care Tips: পুজোর আগে এক ঢাল ঘন কালো চুল পেতে শ্যাম্পুর আগে ব্যবহার করুন এই মাস্ক

আগের দিনের মত দিদিমা-ঠাকুমা টেনে ধরে চুলে তেল দিয়ে দিতেন নাতি-নাতনিদের। কারণ তুল মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল হবে। আর বর্তমানে আমরা চুলের জন্য নিয়মিত রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করি।

 

deblina dey | Published : Sep 25, 2023 5:10 AM IST

Hair Care Tips: চুল শক্ত এবং চকচকে থাকার জন্য চুলের যতটুকু তেল না হলেই নয়, সেটুকু ধরে রাখতে এখন পর্যন্ত যা শ্রেষ্ঠ উপায় বলে জানা গেছে, তা হল জল দিয়ে চুল ভালো করে ধোয়া ও চুলে তেল দেওয়া। বর্তমানে চুলের তেল দেওয়ার চল প্রায় উঠে গিয়েছে বললেই ভালো। আগের দিনের মত দিদিমা-ঠাকুমা টেনে ধরে চুলে তেল দিয়ে দিতেন নাতি-নাতনিদের। কারণ তুল মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল হবে। আর বর্তমানে আমরা চুলের জন্য নিয়মিত রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করি।

বর্তমানে দিনের পর দিন খর জল, দূষণ, এমনকী অতিবেগুনি রশ্মির কারণেও চুলের প্রোটিন এবং আর্দ্রতা নষ্ট হচ্ছে। এর ফল স্বরূপ চুল বর্ণহীন, রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ছে। তার উপর কড়া রাসায়নিকযুক্ত শ্যাম্পু, মাস্ক, স্মুদনিং ক্রীম লাগালে চুলের যন্ত্রণা বাড়বে ছাড়া কমবে না। বিশেষজ্ঞদের মতে, শ্যাম্পুর আগে চুলে নারকেল তেল দিয়ে মালিশ করা কতটা উপকারী।

তবে যে কোনও তেল মাখলে চলবে না। এমন তেল মাখতে হবে, যার মধ্যে চুলের গভীরে যাওয়ার মত এবং গোড়া পর্যন্ত পৌঁছনোর মত উপাদান আছে। শ্যাম্পুতে যে সব রাসায়নিক থাকে তা থেকে চুলের গোড়া বাঁচানো সম্ভব। নারকেল তেল হল এমনই একটি প্রাকৃতিক উপাদান যা চুলের গভীর পর্যন্ত পৌঁছাতে পারে। নারকেল তেল শুধু যে চুলের আর্দ্রতা বজায় রাখে তা নয়, অত্যাবশ্যকীয় প্রোটিনও ধরে রাখে। ফলে ধোয়ার সময় প্রোটিন ক্ষয় হয় না, চুল শক্ত ও স্বাস্থ্যকর থাকে।

শ্যাম্পু করার আগে নারকেল তেলের সঙ্গে আমলকি, পেঁয়াজ, তিল, কালো জিরের মত উপাদান মিশিয়ে চুলে মালিশ করা ভাল। চুলের বৃদ্ধি এবং স্বাস্থ্য বাড়ানোর এ এক সহজ অথচ সুচারু পদ্ধতি। এই মাস্ক আমাদের চুলের অতি প্রয়োজনীয় আর্দ্রতা বজায় রাখে আর চুলকে রক্ষা করবে। এর জন্য আধ কাপ অলিভ তেল আর এক কাপ নারকেল তেল একটা পাত্রে ঢেলে ভালো করে মিশিয়ে নিন। আপনার চুলের এবং তালুতে মালিশ করুন এবং ৩০-৪৫ মিনিট রেখে দিন। প্রয়োজনে সারা রাতও লাগিয়ে রাখতে পারেন। চাইলে একটা সামান্য গরম তোয়ালে ৩০-৪৫ মিনিট মাথায় বেঁধে রাখতে পারেন। এরপর চুল ধুয়ে নিয়ে তারপর শ্যাম্পু করুন।

এমন অনেক শ্যাম্পু কম্পানী আছে যারা দাবী করে ওতে অ্যামোনিয়াম কন্টেন্ট কম এবং প্রাকৃতিক উপাদান বেশি। কিন্তু এই ধরণের শ্যাম্পুও চুলের ক্ষতি করতে পারে, কারণ শ্যাম্পু লাগালে চুলের প্রোটিন ধুয়ে বেরিয়ে যাওয়া অনিবার্য। আপনার চুলের কতটা যত্ন প্রাপ্য তার উপর নির্ভর করে আপনি আগের রাতেই নারকেল তেল মালিশ করে রাখবেন, নাকি ঠিক চুল ধোয়ার আগে মালিশ করবেন। শ্যাম্পু করা এড়ানোর কোনও উপায় নেই, তাই তার আগে চুলে লাগানোর মত এই নারকেল তেলের মাস্ক লাগানো খুবই প্রয়োজন। খুব সজে আপনি নিজেই এই মাস্ক বানিয়ে ফেলতে পারবেন।

Read more Articles on
Share this article
click me!