Summer Nail Care: গরমে নখের যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ পদ্ধতি, এতে মিলবে উপকার

গরমের সময় নানান কারণে নখের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে এই বিশেষ পদ্ধতি মেনে নখের যত্ন নিন। দেখে নিন কী করবেন।

 

Web Desk - ANB | Published : May 6, 2023 6:54 AM IST

রূপচর্চায় নখের যত্ন একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। দুর্বল নখ কিংবা নখ ভেঙে যাওয়ার সমস্যা লেগেই থাকে। তেমনই নখ প্রায়শই হলুদ হয়ে যায়। এই সময় নখের সঠিক ভাবে যত্ন না নিলে দেখা দিতে পারে বিপদ। বিশেষ করে গরমের সময় অনেকেই নখ দুর্বল হয়ে যায়। অনেকেরই নখ ভেঙে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টিপস। গরমের সময় নানান কারণে নখের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে এই বিশেষ পদ্ধতি মেনে নখের যত্ন নিন। দেখে নিন কী করবেন।

সবার আগে শরীর থাকুন হাইড্রেটেড। সারা গরম জুড়ে পর্যাপ্ত জল পান করুন। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জন পান করুন। তেমনই শসা, তরমুজ ও স্ট্রবেরির মতো ফল খান। এতে মিলবে উপকার। ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে নখের সমস্যা দবর হবে।

গ্লাভস পরুন। গরমের সময় বেশি জল ঘাঁটি সকলে। এতে অজান্তে নখের ক্ষতি হয়। তাই গরমে সব সময় গ্লাভস পরে যাবতীয় কাজ করুন। এতে নভ ভালো থাকহে।

সূর্যের প্রখর রোজে না যাওয়াই ভালো। রোদ থেকে বাঁচতে মুখ হাত পা ঢাকি সকলে। কিন্তু, এর সঙ্গে এবার থেকে নখ ঢেকে বের হন। প্রখর সূর্যরশ্মির সংস্পর্শে আসার কারণে নখের ক্ষতি হতে পারে। তাই থাকুন সতর্ক। বিশেষ উপায় নখের যত্ন নিন।

নিয়মিত নখ পরষ্কার করুন। নখের ভিতরের অংশে অনেক সময় মরা চামড়া জমে থাকে। এর থেকে নখের ক্ষতি হয়। তাই নিয়ম করে সঠিক পদ্ধতি মেনে নখ পরিষ্কার করুন। নিয়ম করে নখ পরিষ্কার রাখলে নখ ভালো থাকবে।

ময়েশ্চকাইজার লাগান নখে। নখের যত্নের ক্ষেত্রে ময়েশ্চরাইজার লাগান না অনেকে। এতে নখ আরও রুক্ষ্ম হয়ে যায়। নখের চারপাশের কিউটিকল খুব দ্রুত শুকিয়ে যায়। তাই ময়েশ্চরাইজার লাগানোর প্রয়োজন। এতে নখের সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই নিয়ম করে ময়েশ্চরাইজার লাগান।

নুন জলে নখ পরিষ্কার করুন। ম্যানিকিওর করার পর নখ সঠিক ভাবে পরিষ্কার করা জরুরি। নিয়মিত নুন জলে নখ পরিষ্কার করুন। একটি পাত্রে ১ লিটার মতো জল নিন। তাতে চার থেকে পাঁচ চা চামচ নুন দিন। এবার তাতে ১৫ থেকে ২০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। তারপর পরিষ্কার কাপড়ে হাত মুছে নিন।

 

আরও পড়ুন

জরায়ু ভালো রাখতে এই চা যোগ করুন ডায়েটে, দ্রুত মিলবে একাধিক সমস্যা থেকে মুক্তি

Electrolyte water: ইলেক্ট্রোলাইট কী, কেন গরমে সুস্থ থাকতে চিকিৎসকরা বারবার ইলেক্ট্রোলাইট পান করার পরামর্শ দেন

কোভিড-১৯ মহামারি শেষ, জরুরি স্বাস্থ্য ব্যবস্থার প্রয়োজন নেই বলে ঘোষণা WHO-র

Share this article
click me!