ত্বক উজ্জ্বল করতে ও তারুণ্য ধরে রাখতে মেনে চলুন এই ১০ টোটকা, জেনে নিন কী কী করবেন

সারা বছর ত্বক উজ্জ্বল থাকুক তা কে না চায়। ত্বকে জেল্লা আনার সঙ্গে সঙ্গে তারুণ্য ধরে রাখতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। এবার ত্বক উজ্জ্বল রাখতে ও তারুণ্য ধরে রাখতে মেনে চলুন এই ১০ টোটকা। জীবনযাত্রায় কয়টি পরিবর্তন আনলে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Jan 10, 2023 2:38 PM IST

110

সব সময় সানস্ক্রিন ব্যবহার করুন। বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাবেন। সারা বছর এই টিপস মেনে চলুন। সরাসরি সূর্য রশ্মির সংস্পর্শে আসবেন না। এতে ত্বকে ট্যানের সমস্যা দেখা দেয়। মরশুমের কথা মাথায় রেখে সানস্ক্রিন ব্যবহার করুন। শীতের সময় ক্রিম বেস সানস্ক্রিন, গরমে জেল বেস সানস্ক্রিন ব্যবহার করুন। 

210

দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। ত্বক ও শরীর উভয় ঠিক রাখতে চাইলে পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। এতে শরীর থাকবে হাইড্রেটেড। শরীর হাইড্রেটেড থাকলে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। সঙ্গে ত্বকে আসবে জেল্লা। সেই সঙ্গে মুক্তি মিলবে নানান শারীরিক জটিলতা থেকে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

310

ত্বকে জেল্লা আনতে ভিটামিন সি যুক্ত প্যাক ব্যবহার করুন। ব্যবহার করতে পারেন পাতিলেবুর প্যাক। বেসনের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। কিংবা দুধের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানান। তা ব্যবহারে ত্বকে আসবে জেল্লা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

410

ব্যবহার করুন অ্যান্টি এজিং পণ্য। অনেকেরই ত্বকে সময়ের আগে বলিরেখা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ৩০-র পর থেকে ব্যবহার করুন অ্যান্টি এজিং পণ্য। এতে ত্বক থাকবে টানটান। বাজারে বিভিন্ন কোম্পানির অ্যান্টি এজিংং পণ্য পাওয়া যায়। ত্বকের জন্য উপযুক্ত বেছে নিন একটি।

510

সপ্তাহে অন্তত একদিন ত্বকে ফেসপ্যাক লাগান। ত্বকে নানা কারণে ত্বকে দাগ হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ফেসপ্যাক ব্যবহার করুন। ঘরোয়া প্যাক ব্যবহার করুন। কিংবা ব্যবহার করতে পারেন বাজার চলতি পণ্য। মেনে চলুন এই বিশেষ টিপস। নিয়মিত ফেসপ্যাক ব্যবহারে ত্বক হবে নরম। মেনে চলুন এই বিশেষ টিপস। 

610

ফেসিয়াল ম্যাসাজ করুন। এতে ত্বকের রক্ত চলাচল ঠিক থাকবে। ত্বকের রক্ত চলাচল ঠিক থাকলে ত্বক হবে উজ্জ্বল। অভিজ্ঞ ব্যক্তিকে দিয়ে ম্যাসাজ করান। তা না হলে সমস্যা তৈরি হতে পারে। ১৫ দিন থেকে ১ মাস অন্তর ম্যাসাজ করুন। এতে মিলবে উপকার। ফেসিয়াস ম্যাসাজ করা অবশ্যই প্রয়োজন। এতে মিলবে উপকার। 

710

ত্বকে সব সময় উপযুক্ত পণ্য ব্যবহার করুন। ভুল পণ্য ব্যবহারে ত্বকের ক্ষতি হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। ত্বকে উজ্জ্বল রাখতে চাইলে কিংবা তারুণ্য ধরে রাখতে চাইলে সঠিক পণ্য ব্যবহার করুন। আপনার ত্বকের ধরন বুঝে পণ্য বেছে নিন। এতে মিলবে উপকার। ত্বক উজ্জ্বল করতে সঠিক পদ্ধতি মেনে চলুন। 

810

ত্বক উজ্জ্বল করতে ও ত্বকে তারুণ্য ধরে রাখতে চাইলে রোজ নির্দিষ্ট সময় বিশ্রাম নিন। দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। এতে ত্বক থাকবে ভালো। ত্বক হবে উজ্জ্বল। পর্যাপ্ত বিশ্রাম না নিলে ত্বকের সমস্যা লেগেই থাকে। তাই রোজ নির্দিষ্ট সময় বিশ্রাম নিন। মিলবে উপকার।   

910

শীতের মরশুমে ত্বকের নিন বিশেষ যত্ন। এই সময় ত্বকের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন সাবান। বাড়িতে বানিয়ে নিন গ্লিসারিন সাবান। গ্লিসারিন সাবান তৈরিতে প্রয়োজন কয়টি অপরিহার্য তেল। দরকার গোলাপ তেল, ল্যাভেন্ডার অয়েল, পেপারমিন্ট তেল। তেমনই দরকার সাবানের ছাঁচ। গোলাপ তেল, ল্যাভেন্ডার অয়েল, পেপারমিন্ট তেল ও গ্লিসারিন মিশিয়ে বানিয়ে নিন সাবান। সারা শীত জুড়ে তা ব্যবহার করুন। 

1010

তেমনই ত্বক নিয়মিত ময়েশ্চরাইজ করুন। ত্বক ময়েশ্চরাইজ করতে ব্যবহার করতে পারেন ঘরোয়া প্যাক। শীতের মরশুমে ত্বকে জেল্লা আনতে ব্যবহার করতে পারেন কলা ও মধুর প্যাক। কলা ভালো করে চটকে নিন। এতে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বকে জেল্লা আসবে এই প্যাকের গুণে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos