এই ১০ উপায় ত্বকের যত্নে ব্যবহার করুন ভিনিগার, দূর হবে একাধিক জটিলতা, দেখে নিন এক ঝলকে

ত্বকের যত্নে ঘরোয়া টোটকার ব্যবহার বহু পুরনো। ত্বকচর্চায় কেউ ব্যবহার করনে পাতিলেবু, কেউ করেন বেসন তো কেউ ব্যবহার করেন দই। এবার ত্বকের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন ভিনিগার। জেনে নিন রূপচর্চায় এর উপকারের কথা।

Sayanita Chakraborty | Published : Jan 5, 2023 11:58 AM IST

110

টোনার হিসেবে ব্যবহার করুন ভিনিগার। একটি পাত্রে ২ কাপ জল নিন। তাতে মেশান ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল। মেশান ১ টেবিল চামচ ভিনিগার। সাদা অথবা অ্যাপেল সিডার ভিনিগার যেটা খুশি নিতে পারেন। এবার এই মিশ্রণ তুলোর সাহায্যে মুখে ও ঘাড়ে লাগান। মিলবে উপকার। 

210

ট্যানের সমস্যা থেকে মুক্তি পেতে ভিনাগার ব্যবহার করুন। একটি পাত্রে সম পরিমাণে ভিনিগার ও জল নিন। সাদা অথবা অ্যাপেল সিডার ভিনিগার যেটা খুশি নিতে পারেন। এবার এই মিশ্রণ তুলোর সাহায্যে ট্যানের ওপর লাগান। কিংবা বোতলে ঢেলে নিন। তা নির্দিষ্টি স্থানে স্প্রে করুন। দিনে ২ থেকে ৩ বার ব্যবহারে মিলবে উপকার। 

310

ব্রণ দূর হবে ভিনিগারের গুণে। একটি পাত্রে জল নিন। তাতে মেশান ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল। মেশান ২ টেবিল চামচ ভিনিগার। ভালো করে মিশিয়ে নিন। তা লাগান ব্রণর ওপর। প্রতি ২ ঘন্টা অন্তর এই জল লাগান। মিলবে উপকার। মুহূর্তে দূর হবে ব্রণ। 

410

রেজারের সাহায্যে আমরা অনেকেই ওয়্যাক্সিং করে থাকি। এই কারণে অনেক সময় ত্বকে জ্বালা অনভূত হয়। সমস্যা থেকে মুক্তি পেতে ভিনিগার লাগাতে পারেন। তুলোয় করে ভিনিগার নিয়ে সেই জ্বালা স্থানে লাগান। সাদা অথবা অ্যাপেল সিডার ভিনিগার যেটা খুশি নিতে পারেন। এতে জ্বালা কম অনুভূত হবে। 

510

ত্বকে নানা কারণে চুলকানি অনুভূত হতে পারে। জ্বালা বা চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে লাগাতে পারেন ভিনিগার। সাদা অথবা অ্যাপেল সিডার ভিনিগার যেটা খুশি নিতে পারেন। তুলোয় করে ভিনিগার নিয়ে সেই জ্বালা স্থানে লাগান। কিংবা স্প্রে করুন ভিনিগার। মিলবে উপকার। 

610

স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন ভিনিগার। প্রথমে একটি পাত্রে চাল গুঁড়ো নিন। তাতে মেশান ভিনিগান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে, হাত কিংবা পায়ে লাগান। ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করুন। তারপর ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। ত্বকের জন্য বেশ উপকারী এই উপাদান। 

710

খুশকি দূর করতে ভিনিগার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করা ভালো। একটি পাত্রে ২ টেবিল চামচ হালকা উষ্ণ জল নিন। তাতে মেশান ২ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার। এবার তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

810

শীতের সময় অনেকেরই পায়ে দুর্গন্ধ ছাড়ে। এর থেকে মুক্তি পেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগারের গুণে। একটি বেবি ওয়াইপ পা পেপার টাওয়েল নিন। ১ কাপ ভিনিগার নিন। তাতে এই বেবি ওয়াইপ পা পেপার টাওয়েল ডুবিয়ে নিন। এবার তা দিয়ে পা মুছে নিন। নিয়মিত এই কাজ করলে মিলবে উপকার। 

910

ত্বকের তেলা ভাব দূর করতে ভিনিগার ব্যবহার করতে পারেন। একটি পাত্রে সম পরিমাণে ভিনিগার ও জল নিন। তুলোয় করে তা মুখে লাদান। দিনে দুবার এই কাজ করলে ত্বকের তেলা ভাব দূর হবে। 

1010

পিগমেন্টেশন কমাতে সাদা ভিনিগার লাগান। ভিনিগারের সঙ্গে পরিমাণ মতো লেবুর রস ও গোলাপ জল নিন। ভালো করে মিশিয়ে নিন। তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।        

Share this Photo Gallery
click me!
Recommended Photos