Oily Skin Care: গরমে তৈলাক্ত ত্বকের যত্নে অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি টিপস, না-হলে বাড়তে পারে ব্রণর সমস্যা

গরমের তৈলাক্ত ত্বকের যত্নে অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি টিপস, না-হলে বাড়তে পারে ব্রণর সমস্যা। দেখে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Apr 8, 2023 9:01 AM IST

গরমের মরশুমে ত্বক নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। তবে, সারা গম জুড়ে তৈলাক্ত ত্বক নিয়ে বেশি সমস্যায়া ভোগেন সকলে। যাদের তৈলাক্ত ত্বক তাদের কাছে গরম মানে বিভিশিখা। ব্রণ, কালো প্যাচ, চুলকানি থেকে শুরু করে ত্বকের নানান সমস্যা চলতে থাকে। ত্বকের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন বুঝে উঠতে পারেন না। এবার শসার ওপর ভরসা করুন। ত্বকের সমস্যা দূর করতে কেউ পার্লার ট্রিটমেন্ট করে থাকেন তো কেউ ঘরোয়া ঘরোয়া টোটকা মেনে চলেন। এবার ত্বকের সমস্যা সমাধানে আগে থেকে নিন প্রস্তুতি। গরমের তৈলাক্ত ত্বকের যত্নে অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি টিপস, না-হলে বাড়তে পারে ব্রণর সমস্যা। দেখে নিন কী করবেন।

নিয়মিত ত্বক পরিষ্কার করুন। গরমে ত্বকের যাই সমস্যা হোক কিংবা আপনি যতই ব্যস্ত থাকুন না কেন, বাড়ি ফিরে অবশ্যই ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করবেন। রোমকূপে নোংরা জমার কারণে ত্বকে সমস্যা দেখা দেয়। আর গরমে ঘামের কারও আরও বেশি করে নোরা জমে।

নিয়ম করে স্ক্রাবিং করুন। স্ক্রাবিং করতে কোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। স্ক্রাবিং দ্বারা ত্বকের সকল নোংরা পরিষ্কার করা সম্ভব। তা না বলে ত্বকের সমস্যা চলতে থাকে।

সপ্তাহে অন্তত ১ দিন ফেস মাস্ক ব্যবহার করুন। ত্বক উজ্জ্বল করতে, ত্বকের সমস্যা দূর করতে ও ত্বক নরম করতে ফেসমাস্ক ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের ফেস মাস্ক আলাদা হয়। তাই অবশ্যই সঠিক পণ্য বেছে নিন।

তৈলাক্ত ত্বকে সব সময় অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করবেন। এমন টোনার ত্বকের জন্য বেশ উপযুক্ত। টোনারে অ্যালকোহল থাকলে তা থেকে দেখা দেয় ব্রণ। মেনে চলুন এই টিপস

বাড়ি থেকে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকে আলাদা ধরনের সানস্ক্রিন হয়। তেমন সানস্ক্রিন বেছে নিন। বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। এতে ত্বক ভালো থাকবে। ত্বকের কোনও সমস্যা হবে না। ট্যান ও কালো প্যাচের সমস্যা থেকে পেতে পারেন মুক্তি। মেনে চলুন এই সকল টোটকা। এবার থেকে গরমে তৈলাক্ত ত্বকের যত্নে অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি টিপস, না- হলে বাড়তে পারে ত্বকের কোনও জটিল সমস্যা।

 

আরও পড়ুন

Acne Skin: গরমে ব্রণ দূর করতে ব্যবহার করুন এই কয়টি প্যাকের মধ্যে একটি, দু সপ্তাহে মিলবে উপকার

চাকরির ঝামেলায় আর নয়, স্বাবলম্বী হতে চান তবে ১০ লক্ষ টাকা পর্যন্ত সহজেই মিলবে ঋণ, জানুন বিস্তারিত

Foods: শাক থেকে বাদাম- গরমে বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, দূর হবে পুষ্টির ঘাটতি

 

Share this article
click me!