Alum And Coconut Oil Benefits: নারকেল তেলে ফিটকিরি মিশিয়ে ব্যবহার করে পান চুলের বহু সমস্যা থেকে মুক্তি, জেনে নিন আরও অনেক উপকারিতা

রান্না ছাড়াও অনেক কাজেই নারকেল তেল ব্যবহার করা হয়। নারকেল তেলের সঙ্গে ফটকিরি মিশিয়ে লাগালে কী কী উপকার পাওয়া যায়।

 

deblina dey | Published : Feb 11, 2024 8:08 AM IST / Updated: Feb 11 2024, 01:50 PM IST

নারকেল তেল চুলের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। ত্বক ও চুল সুস্থ রাখতে এটি খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও আপনি ফিটকির ব্যবহারে অনেক উপকার জানেন। ঔষধি গুণে ভরপুর ফিটকিরি অনেক সমস্যা দূর করতে সহায়ক। রান্না ছাড়াও অনেক কাজেই নারকেল তেল ব্যবহার করা হয়। নারকেল তেলের সঙ্গে ফটকিরি মিশিয়ে লাগালে কী কী উপকার পাওয়া যায়।

নারকেল তেলের সঙ্গে ফটকিরি মিশিয়ে লাগালে অনেক উপকার পাওয়া যায়। নারকেল তেল আপনার চুল এবং বর্ণের জন্য খুবই উপকারী। নারকেল তেলে ফুঁটি মিশিয়ে মুখে লাগালে মুখ অনেক বেশি পরিষ্কার হয়ে যায়। ব্রণ ও ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে এটি মুখে লাগাতে হবে। আপনি এটি প্রয়োগ করুন এবং আপনার মুখ ভালভাবে ম্যাসাজ করুন।

চুল পড়ার সমস্যা দূর করতে চুলের গোড়ায় লাগাতে হবে। দুটিই ঔষধি গুণে পরিপূর্ণ। এগুলি মাথার ত্বকের অ্যালার্জি এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়া পরিষ্কার করতেও খুব উপকারী। সপ্তাহে দুবার লাগাতে হবে। এটি মাথার ত্বককে ময়শ্চারাইজ করতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়।

আপনার যদি ধূসর চুল থাকে এবং এটা দূর করতে চান, তবুও আপনি এটি লাগাতে পারেন। চুলের গোড়া পর্যন্ত লাগাতে হবে। এটি লাগালে সাদা চুল কালো হয়ে যায়। আপনার চুল মজবুত করতেও এটি প্রয়োগ করা উচিত। রক্ত সঞ্চালন বাড়াতেও এটি আপনাকে অনেক সাহায্য করবে। এটি দিয়ে আপনার মাথার ত্বক ভালোভাবে ম্যাসাজ করা উচিত।

চুল পড়ার অনেক সমস্যা থাকলেও নারকেল তেলে ফটকিরি মিশিয়ে চুলে লাগাতে পারেন। এটি প্রয়োগ করা নতুন চুল গজাতেও খুব সহায়ক বলে প্রমাণিত হয়। নতুন চুল গজাতে এবং দ্রুত চুলের বৃদ্ধিতে এটি খুবই উপকারী। ঘন এবং চকচকে চুল পেতে এটিও খুবই গুরুত্বপূর্ণ।

নারকেল তেল এবং ফটকিরি উভয়ই ঔষধি গুণে ভরপুর। এতে প্রচুর প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায় যা খুশকি দূর করে এবং মাথার ময়লা দূর করে। মরা চামড়া পরিষ্কার করার পাশাপাশি এটি মাথার ত্বকে জমে থাকা ময়লাও পরিষ্কার করে।আপনি যদি শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে চান, তাহলে অবশ্যই এটি লাগান।

Share this article
click me!