মুখে সাবান লাগানোর ফলে রেহাই মিলতে পারে একাধিক ত্বক সংক্রান্ত সমস্যা থেকে, জেনে নিন সাবান মাখার উপকারিতা সম্পর্কে

স্নানের সময় ত্বকে যদি সাবান লাগান, তবে বেশ কিছু উপকার মেলে। ত্বক বিশেষজ্ঞ সেই তথ্যগুলিকে স্বীকৃতি দিয়েছেন।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 10:18 AM IST

স্নান আমাদের দৈনন্দিন রুটিনের একটি অংশ। বেশিরভাগ মানুষই সকালে ঘুম থেকে উঠে স্নান করেন। স্নানের সময় সাবান ব্যবহার করা সাধারণ ব্যাপার। এরই সঙ্গে থাকে বাজার চলতি হাজারটা প্রোডাক্টের ব্যবহার। কখনও ঘরোয়া টোটকা। আবার কখনও পার্লার গিয়ে ত্বকের চর্চা। ত্বকের যত্ন নিতে হাজার রকম জিনিস ব্যবহার করে থাকি। তাতে কি সত্যিই ত্বকের সঠিক যত্ন হচ্ছে? ত্বকের সঠিক যত্ন নিতে নজর দিন সর্বত্র। বিশেষ করে সাবানের ক্ষেত্রে। সাবান লাগালে আমাদের শরীরের কিছু উপকার হয়, তবে সাবান ক্ষতিও করে ত্বকের। আসুন প্রথমে সাবানের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

সাবান ব্যবহারের উপকারিতাঃ

স্নানের সময় ত্বকে যদি সাবান লাগান, তবে বেশ কিছু উপকার মেলে। ত্বক বিশেষজ্ঞ সেই তথ্যগুলিকে স্বীকৃতি দিয়েছেন। ত্বকের যত্ন বিশেষজ্ঞরা বলছেন, স্নানের সময় সাবান লাগালে ত্বকে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যায়। এছাড়া শরীরে জমে থাকা ময়লাও দূর হয়। সাবান ত্বকের ব্যাকটেরিয়া এবং ছত্রাক সহ মৃতদেহের কোষগুলিকে অপসারণ করতে সাহায্য করে। এটি ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে এবং আপনার ত্বককে উজ্জ্বল করে তোলে। সবচেয়ে বড় কথা ত্বকে সাবান লাগানোর ফলে যে সংক্রণের সম্ভাবনা কমে যায়, তাতে ত্বকের সমস্যাও মিটে যায় অনেকটা। সাবান সব ঋতুতেই ব্যবহার করা যায়। চলুন এবার জেনে নেওয়া যাক সাবান ব্যবহারের ক্ষতিকর দিকগুলো।

সাবান ব্যবহারের অসুবিধা

চর্মরোগ বিশেষজ্ঞরা বলেন, সাবানের ব্যবহার আমাদের অনেক সুবিধা-অসুবিধা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, একজন মানুষ যতবার সাবান ব্যবহার করবেন, ত্বকের শুষ্কতার ঝুঁকি তত বেশি। সাবানের প্রকৃতি ক্ষারীয় অর্থাৎ ক্ষারীয়। ত্বকে বারবার সাবান ঘষলে ত্বক ডিহাইড্রেট হয়।

প্রতিদিন বেশি বেশি সাবান ব্যবহার করলে ত্বকের পিএইচ লেভেল ব্যাহত হয়। এছাড়াও, বেশি সাবান ব্যবহার করলে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। খুব বেশি সাবান লাগালে বার্ধক্যজনিত সমস্যা হয়, যার কারণে মুখ বুড়ো দেখাতে শুরু করে।

ব্রণর কারণ হতে পারে সাবানের ব্যবহার। সাবান আপনার রোমকূপের ছোট ছোট ছিদ্রের মধ্যে থেকে যায়। এটি ত্বকের জমে থেকে আরও জটিলতা তৈরি করে। রোমকূপে নোংরা জমে ত্বকের আরও ক্ষতি হয়। এর থেকে দেখা দেয় ব্রণ।

ত্বকের শুষ্ক ভাবের কারণ হল সাবানের ব্যবহার। সাবানো কঠোর রাসায়নিক পদার্থ থাকে। যা ত্বকের তেলকে ক্ষয় করে। এর কারণে ত্বকে দেখা দেয় শুষ্ক ভাব।

Share this article
click me!