শীতকালে ত্বক আরও সুন্দর করতে ভরসা রাখুন জাপানি ওয়াটার থেরাপির ওপর, জানুন কি ভাবে এই থেরাপি মেনে চলবেন

জাপানি ওয়াটার থেরাপি সম্পূর্ণ প্রাকৃতিক। জাপানি ওয়াটার থেরাপি যদি করেন তাহলে অন্ত্রের সমস্যাও দূর হয়। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। শরীরে pH এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

 

Saborni Mitra | Published : Nov 30, 2023 3:54 PM IST

মেদ ঝরাতে আর ত্বকের উজ্জলতা ফেরাতে জাপানি ওয়াটাল থেরাপি দারুন কার্যকর। কারণ এটি সম্পূর্ণ প্রাকৃতিক। জাপানি ওয়াটার থেরাপি যদি করেন তাহলে অন্ত্রের সমস্যাও দূর হয়। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। শরীরে pH এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি ওই পদ্ধতি মাথাব্যাথা কমাতে সাহায্য করে। এটি শক্তির মাত্রা বাজায় রাখতে সাহায্য করে। যাদের রক্তের উচ্চচাপের সমস্যা রয়েছে তারা এই পদ্ধতি অবলম্বন করলে সুফল পাবেন।

জাপানি ওয়াটার থেরাপিঃ

সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে অন্তত চার গ্লাস জল থেকে হবে। চাইলে ৬ গ্লাস জলও খেতে পারেন। তাতে আরও বেশি উপকার পাবেন।

প্রতিটি গ্লাসে ১৬০-২০০ মিলি লিটার জল থাকতে হবে। খালি পেটে এই জল থেকে হবে।

ঘরের তাপমাত্রায় রাখা সাধারণ জল খেতে হবে। চাইলে সামান্য পরিমাণে উষ্ণ জল খেতে পারেন।

আপনি যদি একসঙ্গে ৪ বা ৬ গ্লাস জল থেকে না পারেন তাহলে কিছু সময় অন্তর অন্তর খান। তবে এই জলপানের মধ্যে ১৫ মিনিটের বেশি গ্যাপ দেবেন না।

তবে এই জল খাওয়ার পর কমপক্ষে ৪৫ মিনিট কিছু খেলে চলবে না।

দিনের বেলা দুই ঘণ্টা অন্তর অন্তর খাবার খান।

ঘণ্টা দুইয়েকের মধ্যে কিছু খাওয়া বা পান থেকে বিরত থাকুন।

ওজন হ্রাসে সহায়ক

বিশেষ করে খাবারের আগে জল পান করা পূর্ণতার অনুভূতি তৈরি করে ওজন কমাতে পরোক্ষভাবে সাহায্য করতে পারে, যা খাবারের সময় ক্যালোরির পরিমাণ কমাতে পারে। জাপানি ওয়াটার থেরাপিতে প্রস্তাবিত সুনির্দিষ্ট কৌশলগুলি যেমন কখন এবং কত জল খাওয়া উচিত তা সর্বজনীনভাবে কার্যকর ওজন কমানোর কৌশল হিসাবে প্রমাণিত নয়।

এর পার্শ্বপ্রতিক্রিয়া

জাপানি ওয়াটার থেরাপি সাধারণত নিরাপদ। অত্যাধিক জল খাওয়ায় ওভারহাইড্রেশন, স্বল্প সময়ের মধ্যে অত্যধিক জল খাওয়ার দ্বারা চিহ্নিত, হাইপোনাট্রেমিয়া হতে পারে, ইলেক্ট্রোলাইট ভারসাম্য ব্যাহত করে এবং বমি বমি ভাব দেখা দিতে পারে। তবে অভ্যাস হয়ে গেলে তেমন কোনও সমস্যা তৈরি হয় না।

জাপানি ওয়াটার থেরাপি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। কারণ এটি ত্বককে হাইড্রেটেড করতে পারে। তাই ত্বকের সাধারণ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

Share this article
click me!