Skin Care Tips: আইস কিউব নাকি ঠাণ্ডা জল, ত্বকের জন্য কোনটি বেশি উপকারী জেনে নিন

বেশিরভাগ মানুষ ঘুম থেকে ওঠার পরে তাদের ত্বকে ঠান্ডা কলের জল ব্যবহার করতে পছন্দ করেন। তবে অভিনেত্রী ভাগ্যশ্রীর মতো আরও কয়েকজন বিশ্বাস করেন যে ত্বকে বরফ ঘষা ঠাণ্ডা জলের চেয়ে আরও ভাল কাজ করে।

 

deblina dey | Published : Nov 28, 2023 10:37 AM IST

Skin Care Tips: ত্বকের যত্ন বাচ্চাদের খেলা নয়। তবে এই কৌশল যা বছরের পর বছর ধরে ত্বকের যত্নে ব্যবহার করা হচ্ছে তা হল জল বা বরফ। বেশিরভাগ মানুষ ঘুম থেকে ওঠার পরে তাদের ত্বকে ঠান্ডা কলের জল ব্যবহার করতে পছন্দ করেন। তবে অভিনেত্রী ভাগ্যশ্রীর মতো আরও কয়েকজন বিশ্বাস করেন যে ত্বকে বরফ ঘষা ঠাণ্ডা জলের চেয়ে আরও ভাল কাজ করে।

ত্বককে সুন্দর ও উজ্জ্বল করতে মানুষ কী না করে? কেউ কেউ বিভিন্ন ধরনের পেস্ট ব্যবহার করেন এবং কেউ কেউ বরফের জল ব্যবহার করেন। গ্রীষ্ম আসার সঙ্গে সঙ্গে অনেকেই ঠান্ডা জিনিসের দিকে ঝোঁকেন। কিছু ত্বককে সুস্থ রাখতে শীতেও বরফ ব্যবহার করেন অনেকেই। যেমন বরফ লাগালে ত্বকের ওপেন পোর্স দ্রুত কমে যায়। মুখে বরফের ব্যবহারকে বলা হয় আইস ওয়াটার ফেসিয়াল।

আইস ওয়াটার ফেসিয়াল মুখের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এর ব্যবহার আপনার ত্বককে ঠান্ডা রাখে এবং আপনার মুখের উজ্জ্বলতাও আনে। আইস ওয়াটার ফেসিয়াল আপনার ত্বক থেকে টক্সিন দূর করে এবং মানসিক চাপও কমায়। তবে অনেক সময় এর ভুল ব্যবহারের কারণে এটি উপকারের পরিবর্তে মুখের ত্বকের ক্ষতি করে। আইস ওয়াটার ফেসিয়াল করার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে, তা না হলে এই ত্বক সংক্রান্ত সমস্যা হতে পারে।

আইস ওয়াটার ফেসিয়ালের অসুবিধা

১) ত্বকের জ্বালা-

বরফের জল ব্যবহার করার সময়, যদি বরফের টুকরো সরাসরি মুখে বা ত্বকে লাগানো হয়, এটি জ্বালা সৃষ্টি করতে পারে। তাই এসব সমস্যা এড়াতে সব সময় রুমাল বা যে কোনও সুতির কাপড়ে বরফের টুকরো বেঁধে মুখে লাগান। মুখে বরফ লাগানোর পর পরিষ্কার জলেতে ভালো করে ধুয়ে ফেলুন।

২) ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি

আপনি যদি মুখ না ধুয়ে সরাসরি আইস ওয়াটার ফেসিয়াল করেন, তাহলে পরের বার তা করা এড়িয়ে চলুন। কারণ এতে আপনার মুখে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। ময়লা মুখে বরফ ঘষলে মুখে উপস্থিত ব্যাকটেরিয়া ও ময়লা ত্বকের ছিদ্রে প্রবেশ করে। যার কারণে ত্বকে সংক্রমণ হতে পারে।

৩) সংবেদনশীল ত্বকের জন্য ক্ষতিকর

যাদের ত্বক খুবই সংবেদনশীল তাদের জন্য আইস ওয়াটার ফেসিয়াল ক্ষতিকারক হতে পারে। সংবেদনশীল ত্বকের লোকেদের বরফের কারণে ত্বকের সমস্যা হতে পারে। শুষ্ক ত্বকের মানুষদেরও রোজ বরফের জলে দিয়ে ফেসিয়াল করার কারণে জ্বালাপোড়ার সমস্যায় পড়তে হতে পারে।

৪) ত্বকের রক্ত ​​প্রবাহ প্রভাবিত হয়

বরফ জল মুখের ত্বকে রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করতে পারে। তাই আইস ওয়াটার ফেসিয়াল করার সময় এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো সব সময় মাথায় রাখা উচিত। আপনার যদি ইতিমধ্যেই ত্বক সংক্রান্ত কোনও সমস্যা বা রোগ থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ ছাড়া আইস ওয়াটার ফেসিয়াল করা থেকে বিরত থাকুন।

Share this article
click me!