কলার উপকারিতা তো জানা, কিন্তু এর খোসা যে আপনার রূপে বদল আনতে পারে তা কি জানতেন!

কলার খোসা বলিরেখা কমাতে সহায়ক। এটিতে ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকে কোলাজেন বাড়ায় এবং আর্দ্রতা লক করে। এমন পরিস্থিতিতে, তারা বলি কমাতে সাহায্য করতে পারে।

 

deblina dey | Published : Nov 30, 2023 7:39 AM IST

কলার খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনল এবং ক্যারোটিনয়েড যা শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। কিন্তু আমরা কলা খেয়ে তার খোসা ফেলে দেই। যদিও, এটা অনেক কাজে লাগতে পারে। আপনি এটি পিষে বা ফেসপ্যাক তৈরি করে ত্বকের জন্যও ব্যবহার করতে পারেন। এছাড়াও, এর পটাসিয়াম রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং দাগ কমাতে সাহায্য করে। এছাড়া মুখের জন্যও এর অনেক উপকারিতা রয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে মুখে কলার খোসা লাগাবেন এবং এর উপকারিতা।

কলার খোসার উপকারিতা-

বলিরেখা কমায়- কলার খোসা বলিরেখা কমাতে সহায়ক। এটিতে ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকে কোলাজেন বাড়ায় এবং আর্দ্রতা লক করে। এমন পরিস্থিতিতে, তারা বলি কমাতে সাহায্য করতে পারে।

ত্বকে থাকা দাগ কমায় - কলার খোসা দাগ কমাতে খুবই কার্যকরী। আসলে, এর পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ছিদ্র খুলে দেয়, অক্সিজেন ঢুকতে দেয় এবং নিরাময়ে সাহায্য করে। এইভাবে এটি দাগ কমাতে সহায়ক।

পিগমেন্টেশন হালকা করে - কলার খোসা আপনাকে পিগমেন্টেশন হালকা করতে সাহায্য করতে পারে। এতে রয়েছে ভিটামিন সি যা মুখ পরিষ্কার করতে এবং ময়লা কমাতে সাহায্য করে। অতএব, এটি পিগমেন্টেশন হালকা করতে সহায়ক।

কলার খোসা মুখে লাগাবেন কীভাবে?

কলার খোসা মুখের জন্য খুব কার্যকরী কাজ করতে পারে। এটি ব্যবহার করার জন্য, প্রথমে কলার খোসা ম্যাশ করুন বা এটি থেকে একটি পেস্ট তৈরি করুন। তারপর এতে অ্যালোভেরা মিশিয়ে মুখে লাগান। যদি ত্বক শুষ্ক হয়, তাহলে আপনি এটিতে মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন।

Share this article
click me!