দিনে কতবার মুখ ধোওয়া উচিত, ত্বকের যত্নে কীভাবে মুখ ধোবেন, জেনে নিন টিপস

কিন্তু আপনি কি লক্ষ্য করেছেন দিনে কতবার আপনার মুখ ধোয়া উচিত? এছাড়াও, আপনার মুখ ধোয়ার সঠিক উপায় কি? এই প্রশ্নগুলির উত্তর জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Parna Sengupta | Published : Jul 8, 2023 6:05 PM IST

আমাদের মুখ সারাদিনে অনেক কিছুর সান্নিধ্যে আসে, যেমন রোদ, বাতাস, দূষণ, মেকআপ, জল। ২০১৭ সালে আমেরিকায়, একটি স্কিন কেয়ার ব্র্যান্ড দ্বারা একটি সমীক্ষা চালানো হয়েছিল। এই সমীক্ষায় এক হাজার জন নারী ও পুরুষকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সমীক্ষা অনুসারে, অর্ধেকের বেশি বলেছে যে তারা প্রায়শই ঘুমানোর আগে তাদের মুখ ধুয়ে ফেলতে ভুলে যায়। সমীক্ষা অনুসারে, ৮০% আমেরিকান তাদের মুখ ধোয়ার সময় অন্তত একটি ভুল করে। আমাদের মুখ পরিষ্কার রাখতে, আমাদের জীবনযাত্রার জন্য মুখ ধোয়া খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি কি লক্ষ্য করেছেন দিনে কতবার আপনার মুখ ধোয়া উচিত? এছাড়াও, আপনার মুখ ধোয়ার সঠিক উপায় কি? এই প্রশ্নগুলির উত্তর জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আজকের প্রতিবেদনে এমনই কিছু তথ্যের হদিশ দিলাম আমরা, যেখানে আপনি জানতে পারবেন যে দিনে কতবার মুখ ধুতে হয় ও কীভাবে ধুতে হয়। কারণ মুখ ধোওয়ার সময় বিশেষ কিছু ভুল, আপনার ত্বককে নষ্ট করে দিতে পারে।

Latest Videos

কেন আপনার মুখ ধোয়া গুরুত্বপূর্ণ?

দেখতে ভালো লাগা এবং সুস্থ বোধ করার জন্য আপনার মুখ ধোয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনার মুখ সারা দিন তাপ, আর্দ্রতা এবং ময়লার সংস্পর্শে থাকে। এতে ত্বক ফর্সা দেখায়। আমরা যদি আমাদের ত্বক পরিষ্কার না রাখি তাহলে ব্রণসহ ত্বক সংক্রান্ত অন্যান্য সমস্যা শুরু হবে। তাই মুখ পরিষ্কার করা খুবই জরুরি।

কত ঘন ঘন আপনার মুখ ধুতে হবে

সাধারণত দিনে দুবার মুখ ধুয়ে নিন। সকালে এবং রাতে ঘুমানোর আগে আপনার মুখ পরিষ্কার করা উচিত। এতে করে ত্বকে জমে থাকা ময়লা উঠে যায়। যাইহোক, একই জন্য কোন নির্দিষ্ট নির্দেশিকা নেই. আপনার ত্বক কত ঘন ঘন ধোয়া উচিত তা জানতে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন। অনেক কিছুই আপনার ত্বকের ধরণের উপর নির্ভর করে।

আপনার মুখ দুবার ধোয়া উচিত

দিনে দুবার আপনার মুখ পরিষ্কার করুন। আপনার যদি শুষ্ক বা সংবেদনশীল ত্বক হয়, তাহলে রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখ ধুয়ে নিতে পারেন। এর পর সকালে কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন। অন্যদিকে রোসেসিয়া বা একজিমা থাকলে রাতে মুখ ধুয়ে ঘুমিয়ে পড়তে পারেন। তবে মুখ ধোওয়ার পরে স্কিন কেয়ার রুটিন কিন্তু মিস করবেন না। 

Share this article
click me!

Latest Videos

'হুমায়ুন কোন ব্র্যান্ডের নেশা করে সেটা দেখতে হবে' ডাক্তারদের হুমকির পাল্টা দিলেন Sukanta Majumdar
'এখানে আশ্রয়! আর অসমে, মহারাষ্ট্রে পাপীদের রাম নাম সত্য হে করে দিয়েছে' বিস্ফোরক Suvendu Adhikari
ভাঙড়ে তৃণমূলের শত্রু তৃণমূল! আসল 'গদ্দার' আরাবুল, ঝাঁঝিয়ে উঠলেন সায়নী ঘোষ | Saayoni Ghosh | Bhangar
Suvendu Adhikari | সাগর দত্ত কাণ্ড নিয়ে বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর #suvenduadhikari #shorts #news
এইভাবে সোজা করবেন! মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | TMC | BJP