ত্বকে কী সরাসরি লেবুর রস লাগানো যায়? কীভাবে এটি প্রভাব ফেলে, জেনে নিন এর সুবিধা-অসুবিধা

লেবুকে ত্বকের জন্য খুবই কার্যকরী মনে করা হয়। কারণ, এতে ব্লিচিং এফেক্ট পাওয়া যায়, যা ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে।

Parna Sengupta | Published : Jul 5, 2023 8:07 PM IST

খারাপ ত্বক যে কারো ব্যক্তিত্ব নষ্ট করার জন্য যথেষ্ট। তাই যখনই ত্বকের সমস্যা দেখা দেয়, মানুষ বিভিন্ন ধরনের পণ্য এবং প্রাকৃতিক জিনিস ব্যবহার করতে শুরু করে। তবে বেশির ভাগ ভরসা করা হয় প্রাকৃতিক জিনিসের ওপর। কারণ বড় বড় সেলিব্রিটিরাও এসবের ওপর নির্ভর করে। কিন্তু আপনি কি জানেন কিছু প্রাকৃতিক জিনিসও আপনার ত্বকের ক্ষতি করতে পারে। এর মধ্যে প্রথম নাম লেবু। লেবু নিঃসন্দেহে স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী, কিন্তু এর রস সরাসরি ত্বকে লাগালে ক্ষতি হতে পারে। আসুন জেনে নিই ত্বকের জন্য লেবুর রসের ক্ষতিকর দিকগুলো।

জানা গিয়েছে লেবুকে ত্বকের জন্য খুবই কার্যকরী মনে করা হয়। কারণ, এতে ব্লিচিং এফেক্ট পাওয়া যায়, যা ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। এ ছাড়া লেবুর রসে ভিটামিন সি পাওয়া যায়, যা দাগ ও দাগ দূর করতে সাহায্য করে। এত উপকারী হওয়ার পরেও সরাসরি এর রস প্রয়োগ করা এড়িয়ে চলা উচিত। জেনে রাখা ভালো যে লেবুর রস সরাসরি ত্বকে লাগালে অনেক সমস্যা হতে পারে।

Latest Videos

লেবুর রস সরাসরি প্রয়োগ ক্ষতিকর

অবশ্যই লেবুর লক্ষাধিক উপকারিতা আছে, কিন্তু এর রস সরাসরি ত্বকে লাগানো উচিত নয়। লেবুর রস ত্বকে ভাল কাজ করে যখন অন্যান্য জিনিসও এতে অন্তর্ভুক্ত থাকে। লেবুর সাথে অন্যান্য জিনিস থাকলে এর ভারসাম্য ঠিক থাকে। কারণ লেবুর রসের বিশুদ্ধ রূপ প্রয়োগ করলে ত্বকে জ্বালাপোড়া, চুলকানি এবং লালভাব হতে পারে।

লেবুর রসের অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া

সরাসরি ত্বকে জুস লাগালে অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। এ ছাড়া লেবুর রস ব্যবহার করলে ত্বক রোদে পোড়া হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। যাইহোক, কিছু লোকের মধ্যে লেবুর রসের ব্যবহার রাসায়নিক লিউকোডার্মা এবং ফাইটোফোটোডার্মাটাইটিসের মতো ত্বকের সমস্যার ঝুঁকিও বাড়িয়ে দেয়।

লেবুর রস লাগানোর সঠিক উপায়

আপনি যদি ত্বকে লেবু ব্যবহার করতে চান তবে এটি বিপজ্জনক প্রমাণিত হতে পারে। যদি লাগাতে হয় তাহলে জল, মধু, দই বা নারকেল তেল ইত্যাদি মেশাতে পারেন। আসুন আমরা আপনাকে বলি যে লেবুর রস সরাসরি প্রয়োগ করলে আপনি জ্বলন বা চুলকানির মতো লক্ষণ অনুভব করছেন। এ জন্য সঙ্গে সঙ্গে ত্বক ধুয়ে নারিকেল তেল ইত্যাদি লাগালে ভালো হয়। এর পরেও, যদি আপনার সমস্যা হয়, তবে বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা খুব গুরুত্বপূর্ণ।

Share this article
click me!

Latest Videos

নিম্নমানের বাঁধ মেরামতে নিম্নমানের সামগ্রী! Achintyanagar-এর বাসিন্দাদের অভিযোগ সেচ দপ্তরের বিরুদ্ধে
'মহিলারা বাড়িতে একা থাকলে TMC'র লোকেরা আসলে দরজা খুলবেন না' কেন? Suvendu Adhikari নিজেই জানালেন
Shantipur-এ BSF-এর রক্তদান উৎসব! নারী অগ্রগতির বিশেষ বার্তা ডিআইজি-র! | Canning News Today
নন্দীগ্রামে সমবায় সমিতি নির্বাচনে শূন্য তৃণমূল, ৯ টি আসনের ৯ টিই বিজেপির দখলে | BJP News
'মহামিছিল করবে, ওদেরকে ঘিরে ওখানেই রেখে দেবো' ফের ডাক্তারদের হুঙ্কার হুমায়ুনের | Humayun Kabir News