Hair Tips: জবার তেলেই চুল হবে চকচকে আর সুন্দর, জানুন এই তেলের পুষ্টিগুণ

জবার তেলে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ এবং সি এবং আলফা-হাইড্রক্সি অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 26, 2023 2:14 PM IST

জবা একটি গ্রীষ্ণমণ্ডলীয় ফুস। এটি একটি খুব সাধারণ ফুল। হিন্দুরা পুজোয় এই ফুল ব্যবহার করে। প্রাচীনকাল থেকেই জবা ফুল ওষুধ হিসেবে ব্য়বহার করা হয়। এটি রূপচর্চার একটি প্রাচীন উপাদান। জবা ফুলের তেলে চুলের জন্য খুবই উপকারী। এটিতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ এবং সি এবং আলফা-হাইড্রক্সি অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে। চুলের পাশাপাশি এটি ত্বকের জন্য উপকারী। তবে জবা ফুলে চুলের পাশাপাশি মাথার ত্বকেরও যত্ন নেয়। এটি চুলকে কন্ডিশনার করতে পারে। চুলের বৃদ্ধিকে ত্বরাণ্বিত করে। খুসকি প্রতিরোধ করতে পারে।

চুলের উপকারিতায় জবা ফুলের ভূমিকা -

১. চুলের বৃদ্ধি

জলের তেলে চুলের বৃদ্ধিতে কার্যকরী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিন সি রয়েছে। চুলের ফলিকলকে পুষ্টি দিতে পারে। রক্তের প্রবাহ ও চুলের বিকাশ ও সঞ্চালকনে উদ্দীপিত করে। এই প্রক্রিয়াই চুলের বৃদ্ধিতে দ্রুত করে। চুল ঘন করতেও জবার তেল নিয়মিত ব্যবহার করতে পারেন।

২. চুল মজবুত

নিয়মিত জবার তেল ব্যবহার করতে চুল দুর্বল হতে দেয়। জবার তেলে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং প্রোটিন থাকে। যা চুলকে মজবুত করতে পারে। ডগ ফেটে যাওয়া আর চুল ভেঙে যাওয়ার হাত থেকে জবার তেল রক্ষা করতে।

৩.চুল কন্ডিশন

জবার তেল প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। এটি লাগালে চুলে চুলকে হাইড্রেটেড করে আর আদ্রতা বজায় রাখতে পারে। চুল মসৃণ , নরম আর সুন্দর করে তোলে। চুলের শুষ্কভাব , ফ্রিজি ভাব আর আর্দ্রতা দূর করে।

৪. মাথার ত্বকের পুষ্টি

জবার তেল মাথার ত্বককে পুনরুজ্জীহিত করে। এটি পুষ্টিগুণে ভরপুর। অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণাবলী খুশকি দূর করে। মাথার ত্বকের স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী।

 

Share this article
click me!