পা ফাটার সমস্যা থেকে বাঁচতে শীতের শুরুতেই সতর্ক হন, জেনে নিন ঠিক কেন হয় এমন সমস্যা

সারা শীত জুড়ে পা ফাটার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এই পা ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে নানান পদ্ধতি তো মেনে চলবেনই। তার আগে জেনে নিন কেন পা ফাটে।

Web Desk - ANB | Published : Nov 11, 2022 10:26 AM IST

শীতের মরশুমে একাধিক সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকেরই। এই সময় ত্বকের রুক্ষ্ম ভাব, চুলকানি, ত্বক ফাটার মতো সমস্যা দেখা যায়। ত্বকের এই রুক্ষ্ম ভাব দূর করতে ময়েশ্চরাইজার ব্যবহার করে থাকেন সকলে। মুখের ত্বকের যত্ন নিতে আমরা নানান পদ্ধতি মেনে চলি। কেউ ময়েশ্চরাইজার লাগান। কেউ ব্যবহার করেন ফেসপ্যাক, তেমনই কেউ পার্লার ট্রিটমেন্ট করেন। এবার মুখের যত্নের সঙ্গে হাত ও পায়ের যত্ন নিন। বিশেষ করে সারা শীত জুড়ে পা ফাটার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এই পা ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে নানান পদ্ধতি তো মেনে চলবেনই। তার আগে জেনে নিন কেন পা ফাটে।

আর্দ্রতার অভাবে পা ফাটার সমস্যা দেখা দেয়। শীতে এমনিতেই ত্বক শুষ্ক হয়ে যায়। এই সময় ত্বকে পর্যাপ্ত আর্দ্রতার অভাব হলে দেখা দেয় এমন সমস্যা। তাই ব্যবহার করুন ময়েশ্চরাইজার। পা ফাটার সমস্যা থেকে বাঁচতে শীতের শুরুতেই সতর্ক থাকুন। সময় থাকতে সতর্ক হলে দ্রুত মিলবে উপকার।

জুতোর কারণে অনেকের পা ফেটে যায়। শীতের মরশুমে নরম জুতো পরুন। এই সময় পা ভালো রাখতে সঠিক জুতো পরা দরকার। তা না হলে দেখা দিতে পারে সমস্যা।

ধুলোর কারণে পা ফাটে। এই শীতের মরশুমে বাতাসে ধুলোর পরিমাণ বেড়ে যায়। ধুলো লাগলে তা থেকে পা ফেটে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পা ঢাকা জুতো পরাই ভালো। একান্ত না পারলে মোজা পরুন।

বার্ধক্যের কারণে অনেকের পা ফাটে। পা যদি দীর্ঘ সময় ফাটা থাকে তাহলে সতর্ক থাকুন। সময় থাকতে সতর্ক হয়। বয়স বাড়ার সঙ্গে ত্বকের যত্ন নেওয়ার সঙ্গে পায়ের যত্ন নিন।

একাধিক রোগের কারণে পা ফাটে। সোরিয়াসিস, অ্যাথলিটস ফুট, একজিমা ও ক্যান্সারের মতো রোগের কারণে পা ফাটে। তাই আপনার এমন কোনও রোগ থাকলে পায়ের বিশেষ যত্ন নিন। তা না হলে হতে পারে সমস্যা। তাই সব সময় পায়ের যত্ন নিন। ভালোভাবে পা পরিষ্কার করুন। তারপর সঠিক ময়েশ্চরাইজার লাগান।

 

অধিক সাবান ব্যবহারের কারণেও পা ফাটতে পারে। পা ফাটার সমস্যা থেকে বাঁচতে চাইলে পরিমাণ মতো সাবান দিন। বেশি সাবান দিলে ত্বকের এমন সমস্যা দেখা দিতে পারে। তাই পা পরিষ্কার করার সময় সঠিক সাবান ব্যবহার করুন। তারপর অবশ্যই ময়েশ্চরাইজার লাগান।

 

আরও পড়ুন- জেনে নিন কেন ১১ নভেম্বর পালিত হয় জাতীয় শিক্ষা দিবস, রইল নেপথ্যের কাহিনি 

আরও পড়ুন- সঙ্গমের ইচ্ছা থাকলেও বয়সের কারণে বুড়িয়ে যাচ্ছেন, যৌনতা নিয়ে সহজ উপায় বাতলালেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন-  পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ, কয়েকটা টিপস মাথায় রাখুন ছেলেরা

Share this article
click me!