বাড়িতে বানিয়ে ফেলুন গোলাপ জল, রইল দুই পদ্ধতির হদিশ, দেখে নিন এক ঝলকে

বাড়িতেই বানিয়ে ফেলুন রূপচর্চার এই বিশেষ উপাদান। রইল দুটি পদ্ধতির হদিশ। এই দুই পদ্ধতিতে বানাতে পারেন বাড়িতেই গোলাপ জল, জেনে নিন কীভাবে।

Sayanita Chakraborty | / Updated: Nov 12 2022, 05:15 AM IST

ত্বকের যত্নে গোলাপ জলের ভূমিকা অপরিসীম। ত্বকে জেল্লা আনতে, ত্বক নরম করতে কিংবা ত্বকের দাগ দূর করতে অনেকেই ব্যবহার করেন গোলাপ জল। এবার বাড়িতেই বানিয়ে ফেলুন রূপচর্চার এই বিশেষ উপাদান। রইল দুটি পদ্ধতির হদিশ। এই দুই পদ্ধতিতে বানাতে পারেন বাড়িতেই গোলাপ জল, জেনে নিন কীভাবে।

গোলাপ জল তৈরি করতে প্রয়োজন গোলাপের পাপড়ি প্রয়োজন হাফ কাপ। আর প্রয়োজন বিশুদ্ধ জল। কয়েকটি গোপাল ফুলের পাপড়ি নিয়ে তা ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে জল নিয়ে তাতে এই সকল ফুলের পাপড়ি দিয়ে তা গরম করুন। মাঝারি আঁচে জল ফুটতে দিন। পাপড়ির রং পরিবর্তন হলে তা ছেঁকে নিন। এবার তা ব্যবহার করতে পারেন ত্বকে।

আরও এক উপায় বানাতে পারেন গোলাপ জল। এর জন্য প্রয়োজন। শুকনো গোলাপের পাপড়ি দিয়ে বানাতে পারেন গোলাপ জল। একটি বড় জারে গোলাপের পাপড়ি নিন। এবার তাতে গরম জল ঢেলে দিন। পাত্রের মুখ ঢেকে দিন। ১০ থেকে ১৫ মিনিট রাখুন। ঠান্ডা হয়ে গেলে তা ছেঁকে নিন। এবার একটি পাত্রে ঢেলে রাখুন। এক সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারেন এই গোলাপ জল।

ত্বকের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন গোলাপ জল। একটি পাত্রে মুলতানি মাটি নিন। তাতে মেশান পরিমাণ মতো গোলাপ জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকে আসবে জেল্লা।

টোনার হিসেবে ব্যবহার করতে পারেন গোলাপ জল। একটি পাত্রে গোলাপ জলের সঙ্গে মেশান এসেন্সিয়াল অয়েল। তা তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকে আসবে জেল্লা।

চোখের তলার কালো দাগ দূর হবে গোলাপ জলের গুণে। তুলোয় করে গোলাপ জল চোখের তলার কালো দাগের ওপর লাগান। রাতে ঘুমাতে যাওয়ার আগে লাগান। সকালে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে দূর হবে এই দাগ।

মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করতে পারেন গোলাপ জল। একটি পাত্রে পরিমাণ মতো গোলাপ জল নিন। তাতে মেশান পরিমাণ মতো ভেজিটেবল অয়েল। তুলোয় করে এটি মুখে লাগান। এটি মেকআপ রিমুভার হিসেবে কা করে। ত্বকের জন্য বেশ উপকারী এই উপাদান। এবার বাড়িতে বানিয়ে ফেলুন গোলাপ জল। এই দুই পদ্ধতি মেনে বানাতে পারেন গোলাপ জল।

 

আরও পড়ুন-  পা ফাটার সমস্যা থেকে বাঁচতে শীতের শুরুতেই সতর্ক হন, জেনে নিন ঠিক কেন হয় এমন সমস্যা 

আরও পড়ুন- সার্জারি ছাড়াই আপনার নাক পাবে পারফেক্ট শেপ, রইল বেশ কিছু ব্যায়ামের হদিশ

আরও পড়ুন-  জেনে নিন কেন ১১ নভেম্বর পালিত হয় জাতীয় শিক্ষা দিবস, রইল নেপথ্যের কাহিনি

Share this article
click me!