মুখে নিয়মিত মুলতানি মাটি লাগালে এসব ক্ষতি হতে পারে, এই ধরনের ত্বকে ব্যবহার করা উচিত নয়

খনিজ সমৃদ্ধ এই মাটি ত্বকের জন্য খুবই উপকারী এবং নিরাপদ বলে মনে করা হয়। মুলতানি মাটি মুখে লাগালে মুখ মসৃণ ও কোমল হয়। এই মাটির অতিরিক্ত ব্যবহারের কারণে ত্বকেরও কিছুটা ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। আসুন জেনে নেই মুলতানি মাটির ক্ষতি সম্পর্কে

 

Web Desk - ANB | Published : Jun 4, 2023 6:11 AM IST

মুলতানি মাটির পেস্ট হল একটি সাধারণ ঘরোয়া উপায়, যা মুখের নিস্তেজতা দূর করতে, মুখের ব্রণ ও ব়্যাশ দূর করতে এবং চুলের সৌন্দর্য বাড়াতে সবাই ব্যবহার করে থাকে। খনিজ সমৃদ্ধ এই মাটি ত্বকের জন্য খুবই উপকারী এবং নিরাপদ বলে মনে করা হয়। মুলতানি মাটি মুখে লাগালে মুখ মসৃণ ও কোমল হয়।

ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে মুলতানি মাটি খুবই কার্যকর বলে বিবেচিত হয়েছে। কিন্তু বলা হয় যে কোনও কিছুর মাত্রাতিরিক্ত ব্যবহার ক্ষতিকর প্রমাণিত হতে পারে, মুলতানি মাটির ক্ষেত্রেও তেমনই কিছু। এই মাটির অতিরিক্ত ব্যবহারের কারণে ত্বকেরও কিছুটা ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। আসুন জেনে নেই মুলতানি মাটির ক্ষতি সম্পর্কে।

মুখে মুলতানি মাটি লাগানো কি সত্যিই ক্ষতিকর?

মুলতানি মাটির ব্যবহার কার্যকর ও নিরাপদ হলেও অনেক সময় তা ত্বকের উপকার না করে ক্ষতি করে। মুলতানি মাটির ভুল প্রয়োগের কারণে ত্বক সংক্রান্ত অনেক সমস্যা শুরু হয়। জেনে নিন মুলতানি মাটির এমনই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে।

১) শুষ্ক ত্বক

যাদের ত্বক আঠালো এবং তৈলাক্ত তারা ত্বক সুস্থ রাখতে মুলতানি মাটির পেস্ট লাগান। তবে মুলতানি মাটি প্রয়োগের আগে আবহাওয়া ও তাপমাত্রার দিকে খেয়াল রাখা উচিত। খুব ঠাণ্ডা জায়গায় শুধুমাত্র জলে ভিজিয়ে মুলতানি মাটি লাগালে ত্বকের শুষ্কতা বাড়ে এবং শীতকালে ত্বক খুব শুষ্ক হয়ে যায়।

২) ত্বক প্রসারিত

যাদের ত্বক শুষ্ক তাদের মনে রাখতে হবে যে মুলতানি মাটির পেস্ট লাগানোর সময় প্রাকৃতিক ময়েশ্চারাইজার যেমন অ্যালোভেরা, বাদাম তেল বা মধু মিশিয়ে নিতে হবে। কারণ শুধুমাত্র মুলতানি মাটি লাগালে ত্বক খুব শুষ্ক হয়ে যায়, যার কারণে ত্বক টানটান হয়ে যায় এবং ত্বক সময়ের আগেই বুড়ো দেখাতে শুরু করে।

৩) সংবেদনশীল ত্বকের ক্ষতি

যাদের ত্বক সংবেদনশীল তাদের মুলতানি মাটি ব্যবহার করা এড়িয়ে চলা উচিত কারণ এটি প্রয়োগ করলে মুখে পিম্পল হতে পারে এবং ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা থাকতে পারে। সেজন্য সংবেদনশীল ত্বকের মানুষদের মুলতানি মাটির ব্যবহার এড়িয়ে চলা উচিত।

আরও পড়ুন- পুরুষরা কীভাবে এই গরমে খরচ না করেই ট্যানিং দূর করবেন, বরুন শেয়ার করলেন নিজের সহজ এই স্কিন কেয়ার টিপস

আরও পড়ুন- হলুদ আইস প্যাক- এই একটা মাত্র ঘরোয়া সমাধানে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন- থানকুনি পাতা যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্নেও অব্যর্থ উপাদান, জেনে নিন সৌন্দর্যের ক্ষেত্রে এর উপকারিতা

 

এই ধরনের ত্বকে মুলতানি মাটির ব্যবহার এড়িয়ে চলা উচিত-

১) যাদের ত্বক খুব সংবেদনশীল, তাদের মুলতানি মাটি খুব কম ব্যবহার করা উচিত। এর অত্যধিক ব্যবহার মুখে নিস্তেজতা এবং ফুসকুড়ি নিয়ে আসতে পারে।

২) শুষ্ক ত্বকের মানুষদের মুলতানি মাটি ব্যবহার করা উচিত নয়। এর কারণে ত্বক খুব শুষ্ক হয়ে যায় এবং ত্বক প্রাণহীন দেখাতে শুরু করে।

৩) আপনার যদি প্রায়ই সর্দি, সর্দি বা কাশির অভিযোগ থাকে, তবে আপনার মুলতানি মাটি থেকে দূরত্ব বজায় রাখা উচিত। মুলতানি মাটিতে শীতল প্রভাব রয়েছে, যার কারণে সর্দি-কাশির সমস্যা বাড়তে পারে।

৪) মুলতানি মাটির নিয়মিত ব্যবহারে মুখে বলিরেখা হতে পারে।

 

Share this article
click me!