সানগ্লাস বা রোদচশমা পরলে কি ত্বক আরও বেশি রোদে পুড়ে যায় ? জেনে নিন সত্যিটা

আমরা যখন রোদে বের হই, তখন চোখ আমাদের মস্তিষ্কে সূর্যের তাপের বার্তা পাঠায়। ত্বক ছোট রিসেপ্টর সাইটগুলি বন্ধ করার বার্তা পায়, যাতে সূর্যের তাপ আপনার ক্ষতি না করে। কিন্তু আপনি যদি সানগ্লাস পরে রোদে বের হন, তাহলে আপনার মস্তিষ্ক এই বার্তা পায় না।

Web Desk - ANB | Published : Jun 2, 2023 2:00 PM IST

ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য অনুসরণ করার কারণে অনেক সময় লোকসানের মুখে পড়তে হয়। ইন্টারনেটে সব ধরনের তথ্য পাওয়া যায়, যা তথ্য বিকৃত করে। অনেক সময় ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য থেকে প্রকৃত ঘটনা জানা কঠিন হয়ে পড়ে। এরকম অনেক তথ্য এখানে রয়েছে, যা ভুল বা বিভ্রান্তিকর হতে পারে। সম্প্রতি একই ধরনের দাবি করা হয়েছে, যার মতে সানগ্লাস পরলে ত্বক আরও রোদে পোড়া হতে পারে।

একটি অযাচাই করা ভিডিওতে, একজন মহিলা দাবি করছেন যে সানগ্লাস আমাদের চোখের জন্য ভাল নয়। ভিডিওতে ওই মহিলাকে বলতে দেখা যায়, আমরা যখন রোদে বের হই, তখন চোখ আমাদের মস্তিষ্কে সূর্যের তাপের বার্তা পাঠায়। যার কারণে ত্বক ছোট রিসেপ্টর সাইটগুলি বন্ধ করার বার্তা পায়, যাতে সূর্যের তাপ আপনার ক্ষতি না করে। কিন্তু আপনি যদি সানগ্লাস পরে রোদে বের হন, তাহলে আপনার মস্তিষ্ক এই বার্তা পায় না।

দাবির সত্যতা কতটুকু

তবে তিনিই একমাত্র মহিলা নন। ইন্টারনেটে এমন অনেক ভিডিও রয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে সানগ্লাস পরলে ত্বক আরও বেশি রোদে পুড়তে পারে। তবে এই দাবির সত্যতা কতটুকু? আসুন জেনে নেই এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন। চক্ষু বিশেষজ্ঞরা বলছেন, সানগ্লাস পরলে ত্বকের সানবার্ণ বেশি হয় এমন দাবি সম্পূর্ণ মিথ্যা। এর কোনো প্রমাণও নেই।

তবে এটা একেবারেই সত্য যে সানগ্লাস পরা চোখের চারপাশের ত্বককে সূর্যের সরাসরি সংস্পর্শে আসা থেকে রক্ষা করে। তবে এটিই একমাত্র কারণ নয়, যার কারণে মেলানিন উৎপাদন বন্ধ হয়ে যায়। মেলানিনের উৎপাদন প্রধানত জেনেটিক কারণ এবং UV এক্সপোজার দ্বারা নিয়ন্ত্রিত হয়।

সানবার্নের লক্ষণগুলো কী কী?

রোদে পোড়া ত্বকে হালকা লালভাব এবং ব্যথা হতে পারে। যদি রোদে পোড়া যথেষ্ট তীব্র হয়, তাহলে ফোসকা তৈরি হতে পারে এবং ত্বকের স্তর খোসা ছাড়তে শুরু করে। এর পাশাপাশি এতে অনেক ব্যথাও হতে পারে। মুখে রোদে পোড়া হলে ক্ষতিটা অনেক গভীর। অর্থাৎ অকালে বলিরেখা, বার্ধক্যের লক্ষণ এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায়।

সানবার্ন এড়াবেন কীভাবে?

চর্মরোগের বিশেষজ্ঞরা বলছেন, ব্রড স্পেকট্রাম ৩০ এসপিএফ সানস্ক্রিন লাগান।

UV সুরক্ষা সহ সানগ্লাস পরুন

প্রতিরক্ষামূলক পোশাক পরুন

রোদে পোড়াভাব সাধারণ ত্বকের সমস্যা যা দীর্ঘক্ষণ সূর্যের সংস্পর্শে এবং সূর্যের অতিবেগুনী রশ্মির কারণে ঘটে। এটি মুখ, হাত, ঘাড় এবং শরীরের অন্যান্য অংশে ঘটতে পারে। মুখে রোদে পোড়া ভাব খুব বেদনাদায়ক হতে পারে, তাই মুখকে সানস্ক্রিন, টুপি বা স্কার্ফ এবং ছাতা দিয়ে রোদে রক্ষা করতে হবে।

Share this article
click me!