মুলতানি মাটি থেকে কাঠকয়লা, এই পাঁচটি ফেস মাস্ক গ্রীষ্মে ত্বককে রাখবে তেলমুক্ত

অতিরিক্ত তেল উত্পাদন এবং ব্রণ এবং ব্রণ হওয়া, তবে এটি এড়াতে আপনি এই পাঁচটি হাইড্রেটিং ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন।

 

deblina dey | Published : Mar 11, 2024 8:53 AM IST

গ্রীষ্ম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, সবচেয়ে সাধারণ সমস্যাগুলি হল আঠালো ত্বক, অতিরিক্ত তেল উত্পাদন এবং ব্রণ এবং ব্রণ হওয়া, তবে এটি এড়াতে আপনি এই পাঁচটি হাইড্রেটিং ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন।

১) বেন্টোনাইট ক্লে মাস্ক

১ টেবিল চামচ বেন্টোনাইট ক্লে

১ চা চামচ আপেল সিডার ভিনেগার

১ চা চামচ জল

একটি মসৃণ পেস্ট তৈরি করতে একটি পাত্রে বেন্টোনাইট ক্লে, আপেল সিডার ভিনেগার এবং জল মিশিয়ে নিন। চোখ এড়িয়ে মুখে মাস্কটি সমানভাবে লাগান। এটি ১০-১৫ মিনিটের জন্য বা মাস্ক শুকানো পর্যন্ত ছেড়ে দিন। হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) চারকোল ক্লে মাস্ক

১ টেবিল চামচ অ্যাক্টিভেটেড চারকোল পাউডার

১ টেবিল চামচ বেন্টোনাইট ক্লে

১ চা চামচ আপেল সিডার ভিনেগার বা জল

১ চা চামচ মধু

একটি বাটিতে অ্যাক্টিভেটেড চারকোল পাউডার এবং বেন্টোনাইট ক্লে একসঙ্গে মেশান। এতে আপেল সিডার ভিনেগার বা জল যোগ করুন এবং একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্টে মধু যোগ করুন এবং চোখ এবং ঠোঁট এড়িয়ে আপনার মুখে চারকোল মাস্ক লাগান। এটি ১০-১৫ মিনিটের জন্য শুকাতে দিন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) মুলতানি মাটির মাস্ক

১ টেবিল চামচ মুলতানি মাটি

১ টেবিল চামচ গোলাপ জল

কয়েক ফোঁটা লেবুর রস

একটি পাত্রে মুলতানি মাটি এবং গোলাপ জল মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। আপনি চাইলে মুখের অতিরিক্ত তেল দূর করতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এই মাস্ক আপনার মুখে লাগান। ১৫-২০ মিনিট পরে, হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন এবং ময়শ্চারাইজ করুন।

৪) ফ্রেঞ্চ গ্রিন ক্লে মাস্ক

১ টেবিল চামচ ফ্রেঞ্চ গ্রিন ক্লে

১ টেবিল চামচ গোলাপ জল

একটি পাত্রে ফ্রেঞ্চ ক্লে এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি আপনার মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন এবং ১০-১৫ মিনিটের জন্য শুকাতে দিন। হালকা গরম জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

৫) কাওলিন ক্লে মাস্ক

১ টেবিল চামচ কাওলিন ক্লে

১ টেবিল চামচ অ্যালোভেরা জেল

এই মাটির মুখোশটি তৈরি করতে, একটি পাত্রে কাওলিন ক্লে এবং অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। আপনার মুখ এবং ঘাড়ে সমানভাবে মাস্ক প্রয়োগ করুন। একবার শুকিয়ে গেলে, হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এবং আপনার ত্বক শুকিয়ে নিন।

Share this article
click me!