শীতের শুরুতে শুষ্ক ত্বকের নিন বিশেষ যত্ন, মেনে চলুন এই কয়টি পদ্ধতি, জেনে নিন কী কী

তথ্য রইল শুষ্ক ত্বকের জন্য। সারা শীত জুড়ে সব থেকে বেশি সমস্যায় ভোগেন শুষ্ক ত্বকের অধিকারিনীরা। তারা মেনে চলুন এই পাঁচ পদ্ধতি। দ্রুত মুক্তি মিলবে সমস্যা থেকে।

Sayanita Chakraborty | Published : Oct 30, 2022 6:02 AM IST

শীত মানেই ত্বকের হাজারও সমস্যা। কখনও শুষ্ক ভাব, কখনও চুলকালি, কখনও ফাটা ত্বক-সহ আরও কত কী। এদিকে সকলের ত্বকের ধরন আলাদা। সেই অনুসারে সমস্যাতেও রয়েছে পার্থক্য। আজ তথ্য রইল শুষ্ক ত্বকের জন্য। সারা শীত জুড়ে সব থেকে বেশি সমস্যায় ভোগেন শুষ্ক ত্বকের অধিকারিনীরা। তারা মেনে চলুন এই পাঁচ পদ্ধতি। দ্রুত মুক্তি মিলবে সমস্যা থেকে। জেনে নিন কীভাবে।

সবার আগে বেছে নিন সঠিক পণ্য। এই মরশুমে ময়েশ্চারাইজার তো ব্যবহার করবেনই, তবে এমন ময়েশ্চরাইজার কিনুন যা আপনার ত্বকের জন্য উপযুক্ত। শুষ্ক ত্বকের ময়েশ্চরাইজার আলাদা হয়। সেই বুঝে পণ্য বেছে নিন।

এই সময় ত্বকে প্যাক লাগিয়ে দীর্ঘক্ষণ রাখবেন না। ১৫ থেকে ২০ মিনিটের বেশি প্যাক লাগিয়ে রাখবেন না। এতে ত্বকে সমস্যা দেখা দিতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। শীতের সময় সঠিক প্যাক ব্যবহার করুন। আর তা ধুয়ে নেওয়ার পর অবশ্যই মুখে ময়েশ্চরাইজার লাগান।

বেশি স্ক্রাবিং করার দরকার নেই এই মরশুমে। শীতের সময় শুষ্ক ত্বক আরও রুক্ষ্ম হয়ে যায়। এই ত্বকে সঠিক স্ক্রাবার ব্যবহার করুন। বেশি স্ক্রাবিং করলে ত্বকের সমস্যা আরও বৃদ্ধি পেতে পারে। ত্বক কেটে যেতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। এই সময় বেশি স্ক্রাবিং করবেন না।

শীতের মরশুমে শুষ্ক ত্বক ভালো রাখতে মেনে চলতে পারেন কয়টি ঘরোয়া টোটকা। কলা ও মধুর প্যাক ব্যবহার করুন। এটি শীতের জন্য উপযুক্ত প্যাক। একটি কলা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন।

এই সময় মুখে লাগাতে পারেন মধু। রুক্ষ্ম ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে মধু লাগান মুখে। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। সমস্যা থেকে দ্রুত মিলবে মুক্তি। মধু রুক্ষ্ম ত্বকের জন্য উপযুক্ত।

দইয়ের ব্যবহারেও মুক্তি পেতে পারেন রুক্ষ্ম ত্বকের সমস্যা থেকে। মুলতানি মাটির সঙ্গে দই মিশিয়ে নিন। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে ত্বকে আসবে জেল্লা। শীতের শুরুতে শুষ্ক ত্বকের নিন বিশেষ যত্ন, মেনে চলুন এই কয়টি পদ্ধতি। দ্রুত মিলবে উপকার।

 

আরও পড়ুন- Nervous Weakness-এর সমস্যা ভুগছেন? জেনে নিন এর কারণ কী, রইল সমস্যা সমাধানের উপায়

আরও পড়ুন- দ্রুত রপ্ত করুন এই পাঁচ অভ্যাস, উন্নতি ঘটবে মানসিক স্বাস্থ্যের, জেনে নিন কী কী

আরও পড়ুন- ব্রেকফাস্ট তৈরির সময় মাথায় রাখুন এই বিশেষ টিপস, ওজন কমার সঙ্গে শরীর থাকবে সুস্থ, রইল উপায়

 

Share this article
click me!