ম্যানিকিওরের পর নখের যত্নে মেনে চলুন এই পাঁচটি টিপস, দেখে নিন কোন উপায় মিলবে উপকার

নখের যত্ন নিতে অনেকেই ম্যানিকিওর করে থাকেন। তবে, শুধু পার্লার গিয়ে ম্যানিকিওর করালেই হল না। তারপর নখ সঠিক রাখতে মেনে চলতে হবে বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 3:01 PM IST

রূপচর্চায় নখের যত্ন একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। দুর্বল নখ কিংবা নখ ভেঙে যাওয়ার সমস্যা লেগেই থাকে। তেমনই নখ প্রায়শই হলুদ হয়ে যায়। এই সময় নখের সঠিক ভাবে যত্ন না নিলে দেখা দিতে পারে বিপদ। নখের যত্ন নিতে অনেকেই ম্যানিকিওর করে থাকেন। তবে, শুধু পার্লার গিয়ে ম্যানিকিওর করালেই হল না। তারপর নখ সঠিক রাখতে মেনে চলতে হবে বিশেষ টিপস।

নুন জলে নখ পরিষ্কার করুন। ম্যানিকিওর করার পর নখ সঠিক ভাবে পরিষ্কার করা জরুরি। নিয়মিত নুন জলে নখ পরিষ্কার করুন। একটি পাত্রে ১ লিটার মতো জল নিন। তাতে চার থেকে পাঁচ চা চামচ নুন দিন। এবার তাতে ১৫ থেকে ২০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। তারপর পরিষ্কার কাপড়ে হাত মুছে নিন।

নখ ভালো রাখতে চাইলে ময়েশ্চারাইজার লাগান। নখের চারপাশের কিউটিকল খুব দ্রুত শুকিয়ে যায়। তাই ময়েশ্চরাইজার লাগানোর প্রয়োজন। এক্ষেত্রে হাত ধোওয়ার পর উপযুক্ত হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। এতে হাতের ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

ম্যানিকিওর করার পর নকের সৌন্দর্য বজায় রাখতে গ্লাভস ব্যবহার করুন। এতে হাতের সৌন্দর্য বজায় থাকবে। ডিটারজেন্ট, সাবান যতটা পারবেন কম দিন। এতে নখ ভালো থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। নখের সৌন্দর্য বজায় রাখতে চাইলে যতটা পারবেন কম সাবান ও ডিটারজেন্ট দিন।

হাতে কম চাপ দিন। এমন কাজ কম করুন যাতে নখের ক্ষতি হতে পারে। নখের যত্নে মেনে চলুন এই বিশেষ টিপস। ম্যানিকিওরের পর নখের যত্ন নিতে চাইলে এই কাজ কম করুন। তেমনই নখ ভিজে গেলে বা দুর্বল হয়ে গেলে কাপড় দিয়ে নখ পরিষ্কার করে নিন। নখ শুকনো করে নিলে মিলবে উপকার।

তেমনই দুর্বল নখের সমস্যা দূর করতে ক্যাস্টর অয়েল ও বাদাম তেল ব্যবহার করুন। একটি পাত্রে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও এক টেবিল চামচ বাদাম তেল। এবার এই তেল লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। এবার ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। মিলবে উপকার। সঙ্গে পুষ্টিকর খাবার খান। প্রোটিন, ভিটামিন থেকে শুরু করে ক্যালসিয়াম রাখুন রাখুন তালিকাতে। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ সঙ্গে নখ শক্ত হবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন-

ত্বকের যত্নে কি করেন রশ্মিকা মান্দানা, রইল তাঁর সারাদিনের স্কিনকেয়ার রুটিন

দিনে পাঁচটি আঙুর বাড়িয়ে দেবে আপনার লাবণ্য, ক্যান্সার থেকে হজমের সমস্যাতে আঙুর উপকারী

শরীরের এই লক্ষণগুলি দেখলেই সাবধান হয়ে যান, প্রাণের ঝুঁকি এড়াতে নিয়মিত যা করবেন

 

Share this article
click me!