বাচ্চা কি এখনও স্তন্যপান করে? ভুলের ব্যবহার করবেন না সানস্ক্রিন কিংবা এই চার পণ্য, অজান্তে বাড়ছে বিপদ

আপনার ভুলে বাচ্চার মারাত্মক ক্ষতি হতে পারে। আজ রইল চার ধরনের পন্যের কথা। আপনার সন্তান যদি এখনও স্তন্যপান করে তবে, এই চার ধরনের রূপচর্চার পণ্য থেকে দূরে থাকুন। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 9:33 AM IST

গর্ভাবস্থা প্রতিটি মেয়ের জীবনের এক সুন্দর সময়। এই সময় একটু একটু করে গর্ভে বড় হয়ে ওঠে সন্তান। এই সময় নিজের সমস্ত পছন্দ-অপছন্দ বদল করতে হয় সকল মেয়েদের। বাচ্চার কথা ভেবে জীবনযাত্রায় আনতে হয় আমূল পরিবর্তন। তেমনই বাচ্চার জন্মের পরও থাকতে হয় সতর্ক। এই সময় খাওয়াদাওয়ায় যেমন আনতে হয় পরিবর্তন তেমনই রূপচর্চার ক্ষেত্রেও সতর্ক হন। তা না হলে আপনার ভুলে বাচ্চার মারাত্মক ক্ষতি হতে পারে। আজ রইল চার ধরনের পন্যের কথা। আপনার সন্তান যদি এখনও স্তন্যপান করে তবে, এই চার ধরনের রূপচর্চার পণ্য থেকে দূরে থাকুন। দেখে নিন কী কী।

রেটিনল থেকে দূরে থাকুন। পিগমেন্টেশন দূর করতে কিংবা ব্রণ দূর করতে ব্যবহার করা হয় এমন পণ্য। এই পণ্য ব্যবহারে এই সময় উপকারী নয়। আপনার সন্তান যদি এখনও স্তন্যপান করে তবে, এই ধরনের রূপচর্চার পণ্য থেকে দূরে থাকুন। এর কারণে বাচ্চার ত্বকে লালভাব, শুষ্কতা, জ্বালা ও চুলকানির মতো সমস্যা দেখা দিতে পার।

স্যালিসিলিক অ্যাসিড আছে এমন পণ্য ব্যবহার করবেন না। ব্রণ দূর করতে এই পণ্য ব্যবহার করা হয়। তবে, আপনার সন্তান যদি এখনও স্তন্যপান করে তবে, এই ধরনের রূপচর্চার পণ্য থেকে দূরে থাকুন। এই অ্যাসিড রক্তে স্থানান্তরিত বা শোষিত হয় না। ফলে শিশুর ত্বকে সংক্রমণ বা সমস্যা দেখা দিতে পারে।

অক্সিবেনজোন উপাদান সানস্ক্রিনে থাকে। আপনার বাচ্চা এখনও স্তন্যপান করলে এমন উপাদান সমেত সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো। এতে শিশুর ক্ষতি হতে পারে। এই রাসায়নিক বুকের দুধে মিশে যায়। যে কারণে বাচ্চার জ্বালা, ফুসকুড়ি ও আমবাতের সমস্যা দেখা দিতে পারে।

হাইড্রোকুইনোন আছে এমন উপাদান ব্যবহার করবেন না। এটি অক্সিবেনজোনের মতো। যার কারণে বাচ্চার ক্ষতি হতে পারে। হাইড্রোকুইনোন ত্বকে মেলানিন উপাদানে বাধা দেয়, ত্বকে কালো দাগ ও পিগমেন্টেশন দূর করে। তাই ত্বকের জন্য হাইড্রোকুইনোন উপকারী হলে ও তা মোটেও বাচ্চার জন্য উপকারী নয়।

তাই বাচ্চাকে রক্ষা করতে চাইলে নিজের ত্বকের যত্নেও দিন বিশেষ গুরুত্ব। আপনার ব্যবহৃত পণ্য থেকে অজান্তে হতে পারে বাচ্চার ক্ষতি। তাই সময় থাকতে সতর্ক হন। তা না হলে হতে পারে বাচ্চার ক্ষতি। মেনে চলুন এই বিশেষ টিপস। 

 

আরও পড়ুন-

প্রায়শই কোনও না কোনও শারীরিক জটিলতায় ভুগছেন? মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস, জেনে নিন কী করবেন

দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয় ধরনের খাবার, হতে পারে এই কয়টি বিপদ, জেনে নিন

স্নান করুন ঠান্ডা জলে, জেনে নিন সকালে ঠান্ডা জলে স্নান করা কতটা প্রয়োজন

 

Share this article
click me!