Dol Yatra 2023: দোলের দিন সঙ্গে রাখুন এই কয়টি জিনিস, ত্বক ও চুল থাকবে সুরক্ষিত, সঙ্গে শরীর থাকবে সুস্থ

দোলের রং থেকে ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি হয়। ত্বক ও চুলের এই ক্ষতি রক্ষা করতে রইল বিশেষ টিপস। দোলের দিন সঙ্গে রাখুন এই কয়টি জিনিস, ত্বক ও চুল থাকবে সুরক্ষিত। দেখে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Mar 4, 2023 7:18 AM IST / Updated: Mar 07 2023, 11:40 AM IST

দোল মানে রঙের উৎসব। উৎসবের এ দিনটি সকলে আনন্দে গা ভাসান। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে রং কেনা। চারিদিকে পশরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। তবে, দোলের কথা মাথায় এলে অনেকে চিন্তিত হয়ে পড়েন। অনেক সময় এদিনের আনন্দ চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। দোলের রং থেকে ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি হয়। ত্বক ও চুলের এই ক্ষতি রক্ষা করতে রইল বিশেষ টিপস। দোলের দিন সঙ্গে রাখুন এই কয়টি জিনিস, ত্বক ও চুল থাকবে সুরক্ষিত। দেখে নিন কী কী করবেন।

আইস কিউব- রং খেলার পর আইস কিউব দিয়ে মুখ পরিষ্কার করুন। আগের দিন ফ্রিজে বরফ রেখে দিন। রং খেলার পর সেই রং ঝেড়ে নিন প্রথমে তারপর পুরো মুখে ও হাতে এবং শরীরের যে যে অংশে রং লেগেছে সেখানে বরফ ঘষে নিন। এবার ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ফেসওয়াস ব্যবহার করুন।

সানস্ক্রিন- সানস্ক্রিন রাখুন হাতের কাছে। রং খেলতে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এসপিএফ ৫০ আছে এমন সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন লাগিয়ে নিন। অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর রং খেলতে যান। এতে মিলবে উপকার। দ্রুত রং উঠে যাবে। দোলের রং যেমন ত্বকে বসবে না তেমনই ত্বকের কোনও ক্ষতি হবে না। মেনে চলুন এই বিশেষ টিপস।

তেল- বলি অয়েল রাখুন সঙ্গে। রং খেলে যাওয়ার আগে চুলে তেল লাগিয়ে নিন। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত তেল লাগিয়ে নিন। এতে চুলের ক্ষতি হবে না। চুল তেল লাগিয়ে নিন। এতে মিলবে উপকার।

লিপ বাম- চুল ও ত্বক রক্ষার দিকে সকলে খেয়াল রাখলেও ঠোঁটের কথা ভুলে যান। রং খেলার আগে লিপ বাম লাগিয়ে নিন। এতে ঠোঁট রক্ষা পাবে। ঠোঁটে রং লেগে থাকলে ঠোঁট রুক্ষ্ম হয়ে যেতে পারে। তাই অবশ্যই লিপবাম লাগিয়ে নিন। এতে মিলবে উপকার।

জল রাখুন সঙ্গে। রং খেলার সময় অনেকের জল খাওয়ার কথা থাকে না। এতে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। তাই অবশ্যই জল খান। অন্তত ২ লিটার জল রাখুন সঙ্গে। এটি শরীরে টক্সিন বের করে দেবে। মেনে চলুন এই টিপস। তাই দোলের দিন সঙ্গে রাখুন এই কয়টি জিনিস, ত্বক ও চুল থাকবে সুরক্ষিত। সঙ্গে শরীর থাকবে সুস্থ।

 

আরও পড়ুন

কোথাও দোলযাত্রা তো কোথাও ভাসম হোলি- রঙের উৎসব একাধিক রাজ্যে পালিত হয় একাধিক নামে, উৎসব পালনে রয়েছে ভিন্ন রীতিও

উৎসবটি যখন রঙের, তখন অন্দরের সাজেও চলতে পারে বাহার, দেখে নিন দোলের দিনে পরার অন্তর্বাসের সিক্রেট

শুভ কাজে যাওয়ার আগে দই ও চিনি খেয়ে যাচ্ছেন? অজান্তে শরীরের হচ্ছে মারাত্মক ক্ষতি, হতে পারেন অসুস্থ

Read more Articles on
Share this article
click me!