মুখে লাল ছোপ সৌন্দর্যের পথে বাধা সৃষ্টি করছে? জেনে নিন সমস্যার কারণ, কী করে পাবেন মুক্তি

ঋতু পরিবর্তনের সময় প্রায় সকলের ত্বকেই দেখা দেয় নানান সমস্যা। এই সকল সমস্যার তালিকায় যেমন আছে ব্রণ বা ফুসকুডি। তেমনই আছে লাল দাগ। ত্বকের এই লাল দাগ দূর করতে এবার মেনে চলুন ঘরোয়া টোটকা।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 8:29 AM IST

ব্রণ, শুষ্ক ভাব কিংবা কোনও সংক্রমণের কারণে হোক কিংবা গরমের জন্য অনেকেরই মুখে লাল দাগ দেখা যায়। এমন সমস্যা থেকে মুক্তি পেতে কেউ লোশন ব্যবহার করেন তো কেউ ময়েশ্চরাইজার। ঋতু পরিবর্তনের সময় প্রায় সকলের ত্বকেই দেখা দেয় নানান সমস্যা। এই সকল সমস্যার তালিকায় যেমন আছে ব্রণ বা ফুসকুডি। তেমনই আছে লাল দাগ। ত্বকের এই লাল দাগ দূর করতে এবার মেনে চলুন ঘরোয়া টোটকা। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

ত্বকে কোনও রকম লালচে ভাব দেখলে ব্যবহার করুন শসার রস। শসার খোসা কেটে তা ব্লেন্ড করে নিন। এবার এই শসার রস আলাদা করুন। তা তুলোয় করে ত্বকে লাগান। ২০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের লাল ভাব কমাতে রোজ মেনে চলতে পারেন এই টোটকা।

চুলকানি বা জ্বালাপোড়ার কারণে অনেকের ত্বকে লালচে ভাব দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নারকেল তেল লাগাতে পারেন। এতে আছে অ্যান্টি সেপটিক ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। তাই নারকেল তেল দিয়ে মালিশ করলে মিলবে উপকার। তবে, নারকেল তেল ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নিন।

ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে অ্যালোভেরা জেলে। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে নিন। এতে মিলবে উপকার।

কলার খোসার গুণে দূর হবে ত্বকের দাগ। ব্রণ,চুলকানি ভাব, কিংবা কোনও সংক্রমণের কারণে মুখে লালচে ভাব দেখা যেতে পারে। এর থেকে মুক্তি পেতে কলার খোসা ব্যবহার করুন। কলার খোসা আলাদা করে তা মুখে ঘষে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে নিলে মিলবে উপকার।

চন্দনের গুঁড়ো দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। চন্দনের গুঁড়ো বেটে মুখে লাগান। অন্তত ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন ব্যবহারে মিলবে উপকার। চন্দনের এই প্যাক ব্যবহারের সময় গোলাপ জল ব্যবহার করতে পারেন। এতে মিলবে উপকার। মুহূর্তে দূর হবে ত্বকের লাল ভাব। মিলবে উপকার। ত্বকের যত্নে এভাবে ব্যবহার করুন ঘরোয়া উপাদান।

 

আরও পড়ুন

নিয়মিত খেতে পারেন জাফরান জল, মিলবে এই চারটি উপকার, জেনে নিন কী কী

ঐশ্বর্য রাই বচ্চনের মতো সুন্দর ত্বক পেতে মেনে চলুন তাঁরই বিউটি সিক্রেট, জেনে নিন কী করবেন

অধিকাংশ মহিলাই গর্ভাবস্থায় আচার খেতে পছন্দ করেন, জেনে নিন আচার খাওয়া আদৌ নিরাপদ কি না

Share this article
click me!