ব্রণ থেকে বলিরেখা- দূর হবে দারুচিনির গুণে, এই সাতটি কারণে ত্বকের যত্নে ব্যবহার করুন দারুচিনি

ত্বকে যত্নে ও ত্বক উজ্জ্বল করতে অনেকেই দারুচিনির তৈরি প্যাক ব্যবহার করে থাকেন। আজ জেনে নিন ত্বকের কোন কোন সমস্যা দূর হবে দারুচিনির গুণে।

Web Desk - ANB | Published : Feb 21, 2023 9:07 AM IST

ফেব্রুয়ারিতেই বোঝা যাচ্ছে গরমের আমেজ। গ্রীষ্ম আসতে যে বেশি দেরি নেই তা জানান দিচ্ছে আবহাওয়া। আর এই গরম মানেই ত্বকের নানান জটিলতা। ব্রণ, চুলকানি, লাল ভাব থেকে শুরু করে কালো প্যাচ। সারা গরম জুড়ে দেখা দেয় ত্বকের হাজারটা সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে এবার ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপর। ব্যবহার করুন দারুচিনি। ত্বকে যত্নে ও ত্বক উজ্জ্বল করতে অনেকেই দারুচিনির তৈরি প্যাক ব্যবহার করে থাকেন। আজ জেনে নিন ত্বকের কোন কোন সমস্যা দূর হবে দারুচিনির গুণে।

ব্রণ কমায় দারুচিনি। এতে আছে ইউজেনল, সিনামালডিহাইড ও কুমারিন উপাদান। যা ব্রণ কমাতে সাহায্য করে। দারুচিনি বেটে ব্রণর ওপর লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন। কিংবা কোনও উপকারী ভেষজ উপাদানের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন দারুচিনি। এটি ব্রণর দাগ, পিগমেন্টেশন কমাতে সাহায্য করে।

ইউভি ড্যামেজ প্রতিরোধ করে করে দারুচিনি। দারুচিনিতে আছে ভিটামিন সি। যা ত্বকের ইউভি ড্যামেজ প্রতিরোধ করে। সঙ্গে বার্ধক্যের সমস্যা আসতে দেয় না।

সংক্রমণ দূর করে ব্যবহার করতে পারেন দারুচিনি। এতে অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি মাইক্রোবিয়াল, অ্যান্টি ফাঙ্গাল উপাদান আছে। এটি ত্বকের যে কোনও সংক্রমণ দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

বলিরেখা কমায় দারুচিনি। দারুচিনির তৈরি প্যাক ব্যবহারে ত্বকে সহজে বয়সের চাপ আসে না। এতে থাকা সিনামালডিহাইড কোলাজেন উৎপাদন বাড়ায়। যার কারণে বলিরেখা ও সূক্ষ্ম রেখা দূর হয়।

অক্সিডেটিভ ড্যামেজ করে দারুচিনি। এটি বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ইউজেনল, সিনামালডিহাইড, ভিটামিন এ, পটাসিয়াম, সিনামিক অ্যাসিড, ফসফরাস, লুটেইন, লাইকোপেন সমৃদ্ধ। নিমমিত এটি ব্যবহার করতে পারেন। এতে অক্সিডেটিভ ড্যামেজ দূর হবে।

ব্যথা প্রশমিত করতে ব্যবহার করতে পারেন দারুচিনি। এটি আয়ুর্বেদিক ওষুধ হিসেবে কাজ করে। এটি জয়েন্টের ব্যথা উপসম করে। যে কোনও ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে ব্যবহার করতে পারেন দারুচিনির তেল। এতে মিলবে উপকার।

তেমনই ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন দারুচিনি। এটি মেলানিন উৎপাদন কমায়। এতে আছে পি কোমারিক অ্যাসিড। এটি ত্বক উজ্জ্বল করে। ত্বকের নানান সমস্যা দূর করে দারুচিনি। তাই ত্বকের কালচে ভাব দূর করতে ব্যবহার করতে পারেন দারুচিনি। এতে মিলবে উপকার। ত্বকের যত্নে মেনে চলুন এই টোটকা। 

 

আরও পড়ুন

Hair Color করিয়ে নিশ্চিন্ত হবেন না, এই ৩টি বিষয়ে নজর দিন যা চুলের রঙের যত্ন নিতে সাহায্য করে

ঘরোয়া উপাদান দিয়ে তৈরি করুন ফেসিয়াল, মুহূর্তে ত্বকে আসবে জেল্লা, জেনে নিন কীভাবে

মাখন ও স্ট্রবেরি দিয়ে তৈরি করুন বিশেষ ফেসমাস্ক, ত্বকে মুহূর্তে আসবে জেল্লা, দেখে নিন কীভাবে বানাবেন

 

Share this article
click me!