চুলের যত্নে নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করছেন? হতে পারে একাধিক সমস্যা, দেখে নিন এক ঝলকে

রইল অ্যালোভেরা ব্যবহারের সাইড এফেক্টের কথা। জেনে নিন কী কী সাইড এফেক্ট হয়ে থাকে চুলের যত্নে নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করলে।

Web Desk - ANB | / Updated: Dec 30 2022, 05:15 AM IST

চুল নিয়ে সারা বছর সমস্যা লেগেই থাকে। খুশকি, রুক্ষ্ম চুলের সমস্যা থেকে শুরু করে চুল পড়ার মতো সমস্যা দেখা যায়। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ঘরোয়া টোটকা মেনে চলেন। কেউ ব্যবহার করেন পাতিলেবুর রস, কেউ ব্যবহার করেন দই তো কেউ লাগান ডিম। তেমনই অনেকে সপ্তাহে ৪ থেকে ৫ দিন পর্যন্ত অ্যালোভেরা লাগিয়ে থাকেন। জানেন কি এতে চুলের হতে পারে ক্ষতি। আজ রইল অ্যালোভেরা ব্যবহারের সাইড এফেক্টের কথা। জেনে নিন কী কী সাইড এফেক্ট হয়ে থাকে চুলের যত্নে নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করলে।

স্ক্যাল্পে চুলকানির অন্যতম কারণ হল অ্যালোভেরার ব্যবহার। যদি দেখেন অ্যালোভেরা ব্যবহারের পর মাথায় চুলকানি অনুভূত হচ্ছে তাহলে এই সমস্যা উপেক্ষা করবেন না। কমিয়ে দিন অ্যালোভেরা ব্যবহার। এতেও সমস্যা না কমবে বন্ধ করতে পারেন অ্যালোভেরা জেলের ব্যবহার।

অ্যালোভেরার ব্যবহারের পর যদি স্ক্যাল্পে ব্রণ কিংরা কোনও ফুসকুড়ি লক্ষ্য করেন তাহলে সতর্ক হতে হবে। অ্যালোভেরার সাইড এফেক্টের কারণ হয় এমনটা। এমন সমস্যা উপেক্ষা করবেন না। হতে পারে বিপদ।

অনেকে অ্যালোভেরার ব্যবহারে স্ক্যাল্পে জ্বালা অনুভূত হয় অনেকের। এমন সময় সতর্ক হওয়া প্রয়োজন। এই সমস্যা দেখা দিলে অ্যালোভেরা ব্যবহার বন্ধ করুন। এতে মিলবে উপকার।

তবে, অ্যালোভেরা ব্যবহারে সকলের যে সমস্যা হয় তা নয়। নতুন চুল গজাতে, খুশকি দূর করতে ও চুলের রুক্ষ্ম ভাব দূর করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। এই কয় উপায় এই জেল লাগান।

অ্যালোভেরা ও দই- অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।

অ্যালোভেরা ও পাতিলেবুর রস- অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার।

অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল- অ্যালোভেরা জেলের সঙ্গে মেশান পরিমাণ মতো ক্যাস্টর অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। নির্দিষ্ট সময় পর শ্যাম্পু করলে মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। 

 

আরও পড়ুন-

নতুন বছরে বাজারে আসছে হুন্ডাই ক্রেটা ফেসলিফ্ট, দেখে নিন কী কী বৈশিষ্ট্য রয়েছে এই গাড়িতে

মনকে শিথিল করা থেকে শুরু করে হজমশক্তির উন্নতি, মাটিতে বসার রয়েছে আরও অনেক উপকারিতা

শীতকালের এই ফল খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে

 

Share this article
click me!