শুধু চুল নয়, ত্বকের একাধিক সমস্যা মিটবে পেঁয়াজের রসের গুণে, জানতেন এই টোটকাগুলো

পেঁয়াজের রস ও মধু লাগালে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। ব্রণের সমস্যা সহজেই দূর হয়। এটি ব্যবহার করার জন্য, এক থেকে দুই চা চামচ পেঁয়াজের রসে এক চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 3:41 PM IST

পেঁয়াজের রস শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু জানেন কি পেঁয়াজের রসও সহজেই মুখে লাগানো যায়। পেঁয়াজের রস মুখে লাগালে ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের অনেক সমস্যাও দূর হয় সহজেই। পেঁয়াজের রসে অনেক কিছু মেশানো যায়। ত্বকে সমস্যা হলে অনেকেই অনেক ধরনের পণ্য ব্যবহার করেন। কিন্তু পণ্যের অতিরিক্ত ব্যবহার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। এক্ষেত্রে ত্বককে উজ্জ্বল করতে পেঁয়াজের রসের সঙ্গে এই জিনিসগুলো মিশিয়ে লাগান। আসুন জেনে নেওয়া যাক কীভাবে পেঁয়াজের রস মুখে লাগাবেন।

পেঁয়াজের রস এবং মধু

পেঁয়াজের রস ও মধু লাগালে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। ব্রণের সমস্যা সহজেই দূর হয়। এটি ব্যবহার করার জন্য, এক থেকে দুই চা চামচ পেঁয়াজের রসে এক চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ৫ থেকে ১০ মিনিট। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

দইয়ের সাথে পেঁয়াজের রস মিশিয়ে নিন

পেঁয়াজের রসের সঙ্গে দই মিশিয়ে লাগালে ত্বকের বলিরেখার সমস্যা দূর হয় এবং মুখের বার্ধক্যের ছাপও কমে যায়। এটি ব্যবহার করতে, 1 চা চামচ পেঁয়াজের রসে অর্ধেক চা চামচ দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি লাগালে মরা চামড়াও পরিষ্কার হয় এবং মুখ উজ্জ্বল হবে।

পেঁয়াজের রসে নারকেল তেল

পেঁয়াজের রসে নারকেল তেল মিশিয়ে লাগালে ব্রণের সমস্যা সহজেই দূর হবে। ১ চা চামচ পেঁয়াজের রসে কয়েক ফোঁটা নারকেল তেল এবং ১ চা চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি লাগালে ত্বক হয়ে উঠবে চকচকে। তৈলাক্ত ত্বকের জন্য পেঁয়াজের রসের সাথে নারকেল তেল মেশানো এড়িয়ে চলুন।

বেসন এবং পেঁয়াজের রস

বেসন ও পেঁয়াজের রস লাগাতে ১ চা চামচ বেসন এর মধ্যে ১ চা চামচ পেঁয়াজের রস নিয়ে উভয়ের মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বেসন মুখে লাগালে ত্বক ফর্সা হয় এবং ত্বক উজ্জ্বল হয়। পেঁয়াজের রস মুখের জন্য উপকারী। তবে মনে রাখবেন এটি প্রয়োগ করার আগে, একটি প্যাচ পরীক্ষা করুন। ত্বকে কোনো সমস্যা থাকলে তা লাগানো থেকে বিরত থাকুন।

Share this article
click me!