Valentines Day 2024: বসন্তকালে এভাবে ত্বকের যত্ন নিন, আর প্রেম দিবসে চমকে দিন প্রিয়জনকে

বসন্তকালে শুষ্ক বাতাসের পাশাপাশি আদ্র বাতাসও থাকে। তাপমাত্রার ওঠা নামা ত্বকের জন্য ক্ষতিকর। বসন্তকালে ত্বকের জ্বালাপোড়ার সমস্যাও দেখা দেয়। বসন্তকালে এভাবে ত্বকের যত্ন নিয়ে মাত্র দুই দিনেই আরও সুন্দর করে তুলুন নিজেকে।

 

Saborni Mitra | Published : Feb 12, 2024 4:23 PM IST

শীতকালে অনেকেই ত্বতের বেশি নেয়। রুক্ষ ত্বকের সমস্যার কারণে ত্বকের যত্ন নেওয়া হয় বেশি। কিন্তু শীত শেষ হয়ে যাওয়ার পরেই তা অনেকটা কমতে থাকে। কিন্তু মনে রাখবেন বসন্তকালেও ত্বকের যত্নের প্রয়োজন। কারণ বসন্তকালে শুষ্ক বাতাসের পাশাপাশি আদ্র বাতাসও থাকে। তাপমাত্রার ওঠা নামা ত্বকের জন্য ক্ষতিকর। বসন্তকালে ত্বকের জ্বালাপোড়ার সমস্যাও দেখা দেয়। বসন্তকালে এভাবে ত্বকের যত্ন নিয়ে মাত্র দুই দিনেই আরও সুন্দর করে তুলুন নিজেকে। ভ্যালেন্টাইন ডের দিন চমকে দিন আপনার প্রিয় আর কাছের মানুষকে।

ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে, এমন অবস্থায় ত্বক শুষ্ক ও কালো হতে থাকে। কিন্তু আপনি যদি এটি সঠিকভাবে পরিষ্কার করেন তবে আপনি এটি থেকে মুক্তি পেতে পারেন। অল্প দুধের সঙ্গে ওটমিল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ১০মিনিট রেখে ধুয়ে ফেলুন। ঠান্ড জল দিয়ে মুখ ধোবেন।

আবহাওয়ার এই পরিবর্তন ত্বকের ক্ষতি করতে পারে। এই ঋতুতে মরা কোষ জমা হয়। তাই এটি দূর করতে সপ্তাহে দুই বার করে স্ক্রাব করতুন। চিনি আর কফি দিয়ে স্ক্রাব করতে পারে। তাতে ত্বক উজ্জ্বল হবে।

ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য কালো চা ব্যবহার করতে পারেন। শরীরকে হাইড্রেট করে এবং ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। তাই অবশ্যই কালো চা খান। আপনি ত্বকে অলৌকিক ফলাফল পাবেন।

ভিটামিন সি আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। তাই আপনার খাদ্যতালিকায় ভিটামিন সি অন্তর্ভুক্ত করুন। কমলা, আমলা, লেবু, স্ট্রবেরি জাতীয় ফল খেতে পারেন। এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের দাগ দূর করে। এছাড়া এটি অ্যান্টি-এজিং হিসেবে কাজ করে এবং ত্বক পরিষ্কার করে।

Read more Articles on
Share this article
click me!