শ্যাম্পু করার সময় এই ৬ ভুল মাথায় টাক পরার কারণ হতে পারে, শুধরে নিন

চুল সংক্রান্ত এই ভুলের কারণে চুল পড়া, কম বয়সে চুল সাদা হয়ে যাওয়া, খুশকি, চুল শুষ্ক হয়ে যাওয়া, অতিরিক্ত চুল পড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এই সব ঝামেলা থেকে দূরে থাকতে সবার আগে জেনে নিন আপনার চুলের জন্য কোনটা ভালো আর কোনটা নয়?

Web Desk - ANB | Published : Mar 22, 2023 11:45 AM IST

চুলের পরিপূর্ণ যত্ন না নিলে চুল পড়া শুরু হয়। চুল ধুতে হবে, কখন ধুতে হবে, চুলের জন্য কোন হেয়ার প্রোডাক্ট সঠিক, চুলে কোনটি লাগাতে হবে আর কোনটি নয় এবং চুলের জন্য কোন তেল সবচেয়ে ভালো ইত্যাদির মতো নানাভাবে চুলের যত্ন নেওয়া যেতে পারে। চুল পড়া আজকাল সাধারণ ব্যাপার। প্রতি সেকেন্ড মানুষ চুল পড়ার সমস্যায় অস্থির। চুল লম্বা ও মজবুত করার জন্য মানুষ নানান উপায় অবলম্বন করে থাকে।

চুল সংক্রান্ত এই ভুলের কারণে চুল পড়া, কম বয়সে চুল সাদা হয়ে যাওয়া, খুশকি, চুল শুষ্ক হয়ে যাওয়া, অতিরিক্ত চুল পড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এই সব বিষয়ের যত্ন নেওয়া উচিত। এই সব ঝামেলা থেকে দূরে থাকতে সবার আগে জেনে নিন আপনার চুলের জন্য কোনটা ভালো আর কোনটা নয়?

চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রেও চুল ধোয়া গুরুত্বপূর্ণ। প্রায়শই মানুষ চুল ধোয়ার সময় কিছু ভুল করে থাকে যার কারণে আপনার চুল পড়ার সমস্যা বাড়তে পারে এবং আপনি টাকও হয়ে যেতে পারেন। জেনে নিন চুল ধোয়ার সময় কোন বিষয়গুলো মাথায় রাখবেন।

১) অতিরিক্ত ঘষে চুল ধোবেন না-

প্রায়শই লোকেরা চুল ধোয়ার সময় চুলে সরাসরি শ্যাম্পু লাগান এবং অতিরিক্ত ঘষে। এতে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। চুলের যত্ন নিতে হলে চুল ধোয়ার সময় এবং শ্যাম্পু লাগানোর পদ্ধতি জানতে হবে। এর জন্য প্রথমে হাতে শ্যাম্পু নিন, হাতে ফেনা তৈরি করুন এবং তারপর চুলে লাগান।

২) শ্যাম্পু করার নিয়ম-

শ্যাম্পুটি ফেনা হয়ে না যাওয়া পর্যন্ত আপনার চুল ঘষতে হবে না। এতে চুলও কম ভাঙবে। চুলে শ্যাম্পু করার সময় আমরা সারা চুলে শ্যাম্পু লাগাই, কিন্তু অতিরিক্ত পরিমাণে শ্যাম্পু চুলের জন্যও ক্ষতিকর কারণ এতে অনেক ধরনের রাসায়নিক থাকে। তাই শুধু শ্যাম্পুটি শিকড়ে লাগান।

৩) শ্যাম্পু হিসাবে কন্ডিশনার ব্যবহার-

চুল ধোয়ার সময় শ্যাম্পু স্বয়ংক্রিয়ভাবে বাকি চুলে পৌঁছে যায়। এভাবে চুল ধুলে চুল পড়া কম হয়। প্রায়শই আমরা শ্যাম্পু হিসাবে কন্ডিশনার ব্যবহার করি এবং এটি সবচেয়ে বড় ভুল। চুলের গোড়ায় কখনই কন্ডিশনার লাগানো উচিত নয়। আপনার এটি শুধুমাত্র আপনার চুলের দৈর্ঘ্যে ব্যবহার করা উচিত। এমন অবস্থায় মাথার ত্বকে কন্ডিশনার লাগালে সমস্যা বাড়ে। তাই কন্ডিশনার লাগানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন।

৪) সপ্তাহে ৩ বারের বেশি মাথা ধুবেন না- 

অনেকেই প্রতিদিন তাদের চুল ধুবেন, যার কারণে শ্যাম্পু এবং কন্ডিশনারে উপস্থিত অনেক ধরণের রাসায়নিক চুলে পৌঁছে যায়। এতে চুলের সমস্যা শুরু হয়। এটি বিশ্বাস করা হয় যে সপ্তাহে ৩ বারের বেশি চুল ধোয়া উচিত নয় যাতে আপনার চুল ঘন এবং সূক্ষ্ম থাকে এবং আপনাকে খুব বেশি শ্যাম্পু ব্যবহার করতে হবে না, যাতে আপনার চুল কোনওভাবে ক্ষতিগ্রস্ত না হয়।

আরও পড়ুন- শুধু নারীই নয় পুরুষরাও পেতে পারেন স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক, খাওয়া শুরু করুন ৫টি খাবার ফল পান হাতেনাতে

আরও পড়ুন- নিস্তেজ ত্বকেও এক সপ্তাহের মধ্যে ফুটে উঠবে জৌলুস, শুধু এই কার্যকরী ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখুন

আরও পড়ুন- ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়া কতটা উপকারী, জেনে নিন ত্বকের যত্নের এই নিয়মগুলি

৫) সঠিক শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন-

প্রায়শই আমরা শ্যাম্পু বেছে নিতে ভুল করে ফেলি, কোন শ্যাম্পুটি ভাল বা আমরা যদি মনে করি যে এটি বাকি চুলের জন্য ভাল, তবে এটি আমাদের জন্যও ভাল প্রমাণিত হবে। সবার চুল আলাদা হওয়ায় এটাই সবচেয়ে বড় ভুল। শ্যাম্পুর পছন্দ আপনার চুলের ধরন অনুযায়ী করা উচিত যেমন তৈলাক্ত চুলের জন্য বিভিন্ন শ্যাম্পু ব্যবহার করা উচিত এবং শুষ্ক চুলের জন্য বিভিন্ন শ্যাম্পু ব্যবহার করা উচিত।

৬) গরম জল দিয়ে মাথা ধুবেন না-

গরম জিনিস যেমন শরীরের জন্য ক্ষতিকর, ঠিক তেমনই তাপজাত পণ্য চুলের জন্য খুবই ক্ষতিকর প্রমাণিত হয়। গরম জল যেমন চুলের ক্ষতি করে, তাই ভুল করেও গরম জল দিয়ে মাথা ধুবেন না।

Share this article
click me!