Summer Skin Care: মুলতানি মাটির এই ফেসপ্যাক গরমে আপনাকে সতেজ রাখবে

জেনে নিন মুলতানি মাটির তৈরি কিছু ফেসপ্যাক সম্পর্কে যা আপনার ত্বককে করবে সুস্থ ও তরুণ।

 

deblina dey | Published : Apr 3, 2024 11:09 AM IST

ত্বকের যত্নের রুটিন সঠিকভাবে মেনে চললে বার্ধক্যের লক্ষণ এড়ানো যায় এমনকী বৃদ্ধ বয়সেও ত্বককে তরুণ রাখা যায়। প্রাকৃতিক জিনিসগুলি ত্বকের জন্য খুব উপকারী, কারণ রাসায়নিক যুক্ত বিউটি প্রোডাক্টের তুলনায় প্রাকৃতিক জিনিস থেকে তৈরি পণ্যের পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা খুব কম। ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানের কথা বলতে গেলে, মানুষ দীর্ঘদিন ধরে মুলতানি মাটি ব্যবহার করে আসছে।

মুলতানি মাটি ত্বক ও চুলের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটির ব্যবহার শুধু ত্বককে কোমল করে না, এটি ত্বকের উন্নতিতেও কার্যকর বলে মনে করা হয়। তো চলুন জেনে নিই মুলতানি মাটির তৈরি কিছু ফেসপ্যাক সম্পর্কে যা আপনার ত্বককে করবে সুস্থ ও তরুণ।

মুলতানি মাটির এই ফেসপ্যাক গরমে আপনাকে সতেজ রাখবে

এক টেবিল চামচ মুলতানি মাটির গুঁড়ো নিয়ে একটি পাত্রে রাখুন। এবার আধা চা চামচ চন্দন গুঁড়ো, এক চা চামচ গোলাপ জল এবং এক থেকে দুই চা চামচ শসার রস মেশান। এই ফেসপ্যাকটি লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রেখে তারপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুলতানি মাটির এই ফেসপ্যাক গ্রীষ্মে আপনাকে সতেজ বোধ করবে এবং ত্বককে কোমল করার সঙ্গে সঙ্গে এটি ত্বককেও উন্নত করবে।

এই ফেসপ্যাকটি আপনার ত্বককে হাইড্রেট করবে

এক চামচ মুলতানি মাটি, লেবুর রস, এক চামচ অ্যালোভেরা জেল, এক চিমটি হলুদ এবং এক চামচ দই নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। সপ্তাহে দুবার এই ফেসপ্যাকটি লাগালে ট্যানিং, ব্রণ, পিম্পল, অমসৃণ টোনের সমস্যা থেকে মুক্তি মিলবে এবং ত্বককে হাইড্রেট করবে, যা শুষ্কতার সমস্যা থেকে মুক্তি দেবে।

ব্রণের সমস্যায় তৈরি করুন এই ফেসপ্যাকটি

আপনি যদি ব্রণের সমস্যায় অস্থির থাকেন, তাহলে মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস, গোলাপ জল এবং আধা চা চামচ নিম পাতার গুঁড়ো মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এই ফেসপ্যাকটি ব্যবহার করা শুধু ব্রণ থেকে মুক্তিই নয়, দাগ কমাতেও সাহায্য করে।

Share this article
click me!