Hair Care: ড্রাই শ্যাম্পু চুলের স্বাস্থ্যের জন্য কতটা ভাল? রইল এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি

ড্রাই শ্যাম্পু কি- ড্রাই শ্যাম্পু হল একটি চুলের প্রসাধনী। এটি চুল পরিষ্কার করার জন্য ব্যবহার করা হয়। কিন্তু এটি ব্যবহার করলে চুল ধোয়া আর শুকনো করার ঝামেলা থাকে না। ড্রাই শ্যাম্পু চুলতে সহজেই চকচকে আর সতেজ দেখায়। 

 

Saborni Mitra | Published : Mar 31, 2024 5:47 PM IST

ব্যস্ততার এই সময় অনেকেই ড্রাই শ্যাম্পু বা শুকনো শ্যাম্পু ব্যবহার করেন। বিশেষ করে যারা নিয়মিত চুলের যত্ন নিতে পারেন না তাদের জন্য ড্রাই শ্যাম্পু একটি গুরুত্বপূর্ণ উপাদাব। এটি ব্যবহার করলে চুল ধুতে বা শোকাতে হয় না। কিন্তু চুলের স্বাস্থ্য জন্য এতটি কতটা ক্ষতিকর - তাই নিয়ে উঠছে একগুচ্ছ প্রশ্ন। বিশেষজ্ঞদের কথায় চুলের স্বাস্থ্যের জন্য ড্রাইশ্যাম্পু মোটেই উপকারী নয়। চুলের প্রচুর ক্ষতি করে এটি।

ড্রাই শ্যাম্পু কি- ড্রাই শ্যাম্পু হল একটি চুলের প্রসাধনী। এটি চুল পরিষ্কার করার জন্য ব্যবহার করা হয়। কিন্তু এটি ব্যবহার করলে চুল ধোয়া আর শুকনো করার ঝামেলা থাকে না। ড্রাই শ্যাম্পু চুলতে সহজেই চকচকে আর সতেজ দেখায়। চটজলদি তৈরি হওয়া যায় ড্রাই শ্যাম্পুর জন্য।

ব্যবহারের সুবিধে

যারা ব্যস্ত তারা দ্রুত তৈরির হওয়ার জন্য ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারে। যারা জিম বা যোগাযোগাসন করেন তারা ঘামের কারণে চিটচিট চুলের থেকে রেহাই পেতে ড্রাইশ্যাম্পু ব্যবহার করেন। এটি চুল স্বতেজ দেখায়। ড্রাই শ্যাম্পুর তেল শোষণ করার ক্ষমতা রয়েছে। এটি মাথার ত্বক শুষ্ক করে দেয়। এটি চুলে ভলিউম এবং টেক্সচার যোগ করতে পারে, এটি পরিচালনা এবং স্টাইল করা সহজ করে তোলে। যারা হেয়ার কালার করেন তারা ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারে। এতে চুলে রোজ জল পড়ে না। সেই কারণে চুলের রঙ দ্রুত হালকা হয়ে যায় না।

এতো গেল সুবিধে। কিন্তু ড্রাই শ্যাম্পু চুলের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এটির পার্শ্বপ্রতিক্রিয়া প্রচুর।

ড্রাই শ্যাম্পু নিয়মিত ব্যবহার করলে চুলের ফলিকল আটকে যেতে পারে। এটি সম্ভাব্যভাবে মাথার ত্বকে জ্বালা, চুলকানির সমস্যা দেখা দেয়। এটি চুল পালতা করতে পারে।

ড্রাই শ্যাম্পু চুলতে শুষ্ক করে তোলে। অতিরিক্ত ব্যবহার করলে, এটি অত্যধিক প্রাকৃতিক তেলও শোষণ করতে পারে, যা মাথার ত্বক এবং চুলের শুষ্কতা বাড়িয়ে দেয়।

ড্রাই শ্যাম্পু সঠিকভাবে ম্যাসাজ করা না হলে চুল দেখতে খারাপ লাগে। যেখানে যেখানে ড্রাই শ্যাম্পু পড়বে সেই অংশটি নিঃস্তেজ দেখা। বাকি অংশ সতেজ দেখায়। এটি চুলকে বিবর্ণ করে দেয়।

এটি ঘন ঘন ব্যবহার করলে চুলের গঠন পরিবর্তন হতে পারে। এটি চুলকে রুক্ষ এবং শক্ত করে তুলতে পারে।

উচ্চ মাত্রার বেনজিন, যা একটি কার্সিনোজেনর নমুনা এজাতীয় শ্যাম্পুতে পাওয়া গেছে। এতে অ্যাসবেস্টস ফাইবার এবং ম্যাগনেসিয়াম সিলিকেট, ট্যালক এবং অ্যালুমিনিয়াম যৌগগুলির মতো ক্ষতিকারক উপাদান রয়েছে। যা চুলের জন্য তো বটের মাথার ত্বকের জন্য ক্ষতিকর।

Share this article
click me!